RisingBD Online Bangla News Portal

ঢাকা     রোববার   ২৮ ফেব্রুয়ারি ২০২১ ||  ফাল্গুন ১৫ ১৪২৭ ||  ১৪ রজব ১৪৪২

বিশ্বকাপ সুপার লিগে বাংলাদেশের উপরে শুধু অস্ট্রেলিয়া

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:০৭, ২৫ জানুয়ারি ২০২১  
বিশ্বকাপ সুপার লিগে বাংলাদেশের উপরে শুধু অস্ট্রেলিয়া

পরের ওয়ানডে বিশ্বকাপের অংশগ্রহণকারী চূড়ান্ত করতে নতুন পদ্ধতি নির্ধারণ করেছে আইসিসি। ২০২৩ সালের বিশ্বকাপে সরাসরি খেলার জন্য গত বছর থেকে ১৩ দলের সুপার লিগ চালু করেছে তারা। নতুন এই আয়োজনের শুরুতে দুর্দান্ত বাংলাদেশ। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের সবগুলো জিতে পুরো ৩০ পয়েন্ট আদায় করেছে তারা এবং পয়েন্ট টেবিলে জায়গা করে নিয়েছে দ্বিতীয় স্থানে।

বাংলাদেশের উপরে কেবল অস্ট্রেলিয়া। ছয় ম্যাচ খেলে চারটি জিতে ৪০ পয়েন্ট নিয়ে প্রথম স্থানে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। বাংলাদেশের সমান ৩০ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে ৬ ম্যাচে তিনটি জেতা ইংল্যান্ড। দুই দলের মধ্যে নেট রান রেট ব্যবধান গড়ে দিয়েছে।

পাকিস্তান দুটি জয়ে ২০ পয়েন্ট নিয়ে চার নম্বরে। আয়ারল্যান্ডের বিপক্ষে চলমান সিরিজের প্রথম দুটি জিতে আফগানিস্তান সমান সংখ্যক পয়েন্ট নিয়ে পাঁচে। জিম্বাবুয়ে (১০), আয়ারল্যান্ড (১০) ও ভারত (৯) একটি করে ম্যাচ জিতেছে এখন পর্যন্ত। নিয়ম অনুযায়ী স্লো ওভার রেটের কারণে একটি পয়েন্ট কাঁটা গেছে ভারতের।

প্রত্যেক দল চারটি করে হোম ও অ্যাওয়ে সিরিজ খেলবে, যেখানে অন্তত তিনটি ম্যাচ থাকবে। শীর্ষে থাকা সাতটি দল সরাসরি জায়গা পাবে মূল পর্বে। আয়োজক হওয়ায় ভারত স্বয়ংক্রিয়ভাবে টিকিট পেয়ে গেছে। অবশ্য তারা যদি সুপার লিগ শেষে প্রথম সাত দলের মধ্যে থাকে, তাহলে আট নম্বর দল খেলবে মূল পর্বে। ১০ দলের এই টুর্নামেন্টের বাকি দুই অংশগ্রহণকারী নিশ্চিত হবে বাছাই পরীক্ষায়, যা হবে ২০২৩ সালের জুন-জুলাইয়ে।

দুই বছরের এই মিশনে বাংলাদেশ খেলবে ২৪ ম্যাচ, যেখানে তাদের পরের মিশন নিউ জিল্যান্ডে। এছাড়া বিদেশে দক্ষিণ আফ্রিকা, জিম্বাবুয়ে ও আয়ারল্যান্ডের সঙ্গে সিরিজ খেলবে টাইগাররা। আর ঘরের মাঠে তাদের পরের প্রতিপক্ষ শ্রীলঙ্কা, ইংল্যান্ড ও আফগানিস্তান।

১৩ দলের সুপার লিগে ১২টি আইসিসি পূর্ণ সদস্য ও আইসিসি ওয়ার্ল্ড ক্রিকেট লিগের চ্যাম্পিয়ন নেদারল্যান্ডস খেলছে। একটি জয়ের জন্য ১০টি করে পয়েন্ট, ম্যাচ পরিত্যক্ত, টাই কিংবা অমীমাংসিত থাকলে পাঁচ পয়েন্ট দেওয়া হবে। হারলে কোনও পয়েন্ট নেই, তবে ম্যাচে স্লো ওভার রেট হলে পয়েন্ট কাঁটা যাবে দোষী দলের।

ঢাকা/ফাহিম

সর্বশেষ

পাঠকপ্রিয়