ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

কর্নওয়ালের মতে টেস্টে মূল লড়াই স্পিনেই 

ক্রীড়া ডেস্ক  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:২৬, ৩০ জানুয়ারি ২০২১   আপডেট: ০৯:৫৯, ৩১ জানুয়ারি ২০২১
কর্নওয়ালের মতে টেস্টে মূল লড়াই স্পিনেই 

উইন্ডিজকে ঘরের মাটিতে স্পিন দিয়ে কাবু করেছিল বাংলাদেশ। ২০১৮ সালে হওয়া দুই ম্যাচের টেস্টে মিরাজ-তাইজুলদের ঘূর্ণির সামনে দাঁড়াতেই পারেননি ক্যারিবিয়ানরা। আবারও একই প্রতিপক্ষ। সাদা পোশাকের লড়াইয়ে পার্থক্য গড়ে দেবে স্পিন।

ঘরের মাঠে বাংলাদেশ ঘূর্ণিতেই ঘায়েল করতে চাইবে ক্যারিবিয়ানদের; এটা অনুমিতই। কিন্তু ছেড়ে কথা বলবে না সফরকারীরাও। যা বোঝা গেলো প্রস্তুতি ম্যাচের মঞ্চে। দুই স্পিনার রাকিম কর্নওয়াল ও জার্মেইন ওয়ারিক্যানের ঘূর্ণিতে প্রস্তুতি ম্যাচে ১৬০ রানেই অলআউট হয়ে যায় বিসিবি একাদশ।

রাকিম একাই নিয়েছেন ৫ উইকেট আর ওয়ারিক্যান ৩ উইকেট। মূল লড়াই শুরুর আগে দুই উইন্ডিজ দেখিয়ে দিয়েছেন তারাও স্বাগতিকদের স্পিন দিয়েই ঘায়েল করতে প্রস্তুত।

তাইতো রাকিম বলেই দিয়েছেন মূল লড়াই হবে এই স্পিনেই, ‘আমি মনে করি সামনের সপ্তাহ থেকে যে টেস্ট ম্যাচ শুরু হবে সেখানেও এমন পরিস্থিতি (স্পিন) থাকবে। আমার নিজের আত্মবিশ্বাস সম্পর্কে জানা আছে। এটাকে আরও তৈরি করতে হবে।’

২০১৮ সালে দুই টেস্টে স্পিনাররা ৪০ উইকেটের ৪০টি নিয়ে বাংলাদেশকে ম্যাচ জিতিয়েছিল। এবারও সেই পরিকল্পনায় দল যাবে। ছেড়ে কথা বলবে না উইন্ডিজরাও। প্রস্তুতি ম্যাচেই বাংলাদেশকে সেই বার্তা দিয়ে  রেখেছে কর্নওয়ালরা।

লড়াই হবে বাংলাদেশের চার স্পিনার আর উইন্ডিজের দুই স্পিনারের মধ্যেও। সেবার সাকিব আল হাসান, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম ও নাঈম হাসান মিলে গুঁড়িয়ে দিয়েছিলেন। এবারও তারা আছেন দলে। অন্যদিকে রাকিম-ওয়ারিক্যানও নেবেন মুমিনুলদের অগ্নিপরীক্ষা।

স্পিন দিয়ে উইন্ডিজ বধের পরিকল্পনার সঙ্গে টাইগারদের নিতে হবে প্রতিপক্ষের স্পিন সামলানোর প্রস্তুতিও।  

ঢাকা/রিয়াদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ