ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

টেক্সটাইল ইঞ্জিনিয়ার বানাচ্ছেন ভারত-ইংল্যান্ড ম্যাচের পিচ! 

ক্রীড়া ডেস্ক  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৩০, ১ ফেব্রুয়ারি ২০২১   আপডেট: ১৩:৩৬, ১ ফেব্রুয়ারি ২০২১
টেক্সটাইল ইঞ্জিনিয়ার বানাচ্ছেন ভারত-ইংল্যান্ড ম্যাচের পিচ! 

অস্ট্রেলিয়ার মাটিতে অস্ট্রেলিয়াকে বধ করে ভারতীয় ক্রিকেট দল এবার নামছে দেশের মাটিতে। প্রতিপক্ষ ইংল্যান্ড। তারাও এসেছে শ্রীলঙ্কাকে হারিয়ে। দুই শক্তিশালী দলের লড়াইয়ের জন্য মঞ্চ তৈরি করছেন একজন টেক্সটাইল ইঞ্জিনিয়ার!

ভি রমেশ কুমার নামে এই কিউরেটর ক্রিকেটের সঙ্গে জড়িত থাকলেও কখনো প্রথম শ্রেণীর ক্রিকেটের পিচও বানাননি। তবে বয়সভিত্তিক পিচ বানানোর অভিজ্ঞতা রয়েছে। প্রাতিষ্ঠানিক শিক্ষা বলতে আছে ভারতীয় ক্রিকেট বোর্ডের অভিজ্ঞ পিচ কিউরেটর দলজিত সিংহের কাছে একটি কোর্স করা।

ইএসপিএনক্রিকইনফো এক প্রতিবেদনে জানিয়েছে, ২০১৮ সালের জুলাইয়ে বিসিসিআই কোর্স পাশ করার পর রমেশ অনূর্ধ্ব-১৬, ১৯ ও ২৩ দলের খেলার জন্য পিচ বানিয়েছেন। এ ছাড়া আইপিএল চলাকালীন ভারতের বিভিন্ন ভেন্যুতে গিয়েছেন অভিজ্ঞতা নেওয়ার জন্য।

তার কাঁধেই পিচ বানানোর দায়িত্ব তুলে দেয় তামিল নাডু ক্রিকেট অ্যাসোসিয়েশন (টিএনসিএ)। ইঞ্জিনায়ার রমেশের আছে ব্যবসা প্রতিষ্ঠানও। তাইতো টিএনসিএ থেকে পিচ বানানোর প্রস্তাব পাওয়ার পর দুইদিন সময় নেন পরিবারের সঙ্গে আলোচনার জন্য।

রমেশ বলেন, ‘প্রস্তাব পেয়েই আমি বিস্মিত হই। আমি টিএনসিএ থেকে দুই দিন সময় নিই আমার পরিবারের সঙ্গে আলোচনার জন্য। কিভাবে ব্যবসা প্রতিষ্ঠান চালানোর পাশে এই দায়িত্বে থাকব এটার জন্য আলোচনার প্রয়োজন ছিল।‘

চেন্নাইয়ের   এম এ চিদাম্বারম স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে প্রথম দুই টেস্ট। দুই টেস্টের জন্য চারটি পিচ তৈরি করছেন রমেশ। পিচের কন্ডিশন সম্পর্কেও কথা বলেছেন আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হতে যাওয়া এই কিউরেটর।

তিনি বলেন, ‘চেন্নাইয়ের পিচ যেরকম হয় সেটাই থাকবে। তবে ইংলিশ পরিস্থিতিও দেখা যাবে। ব্যাট-বলে দারুণ লড়াই হবে। প্রথম দিন সুবিধা পাবে ফাস্ট বোলাররা। দ্বিতীয় এবং তৃতীয়দিন ব্যাটসম্যানরা। আর চতুর্থ দিন থেকে স্পিনাররা রাজত্ব করবে।’

প্রথম টেস্ট শুরু হবে ৫ ফেব্রুয়ারি থেকে। আর দ্বিতীয় টেস্ট ১৩ ফেব্রুয়ারি। এই দুই টেস্টই হবে চেন্নাইয়ে। 
 

ঢাকা/রিয়াদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়