ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

জানুয়ারির সেরা ক্রিকেটারের দৌড়ে যারা

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৪৩, ২ ফেব্রুয়ারি ২০২১   আপডেট: ১৬:৪৩, ২ ফেব্রুয়ারি ২০২১
জানুয়ারির সেরা ক্রিকেটারের দৌড়ে যারা

আন্তর্জাতিক ক্রিকেটে বছরজুড়ে সব ফরম্যাটের সেরা পারফর্ম করা ক্রিকেটারকে স্বীকৃতি দিতে ‘আইসিসি প্লেয়ার অব দ্য মান্থ’ জানুয়ারি থেকে চালু করেছে বিশ্ব ক্রিকেট নিয়ন্তা সংস্থা। মাসের সেরা খেলোয়াড় নির্বাচনে মঙ্গলবার পুরুষ ও নারী দলের তিনজন করে মনোনীত সদস্যের নাম প্রকাশ করেছে আইসিসি।

পুরুষ ক্রিকেটার হিসেবে মাসের সেরা হওয়ার দৌড়ে আছেন ভারতের ব্যাটসম্যান ঋষভ পান্ত, ইংল্যান্ডের অধিনায়ক জো রুট ও আয়ারল্যান্ডের ওপেনার পল স্টার্লিং। সেরা তিনে থাকা তিন নারী ক্রিকেটার হলেন পাকিস্তানের ডায়ানা বেগ, দক্ষিণ আফ্রিকার শাবনিম ইসমাইল ও মারিজান্নে ক্যাপ।

মাস সেরা ক্রিকেটার নির্বাচনে ভক্তদের সঙ্গে যোগ দেবে সাবেক খেলোয়াড়, ব্রডকাস্টার ও সাংবাদিকদের নিয়ে গঠিত একটি স্বতন্ত্র আইসিসি ভোটিং অ্যাকাডেমি। ভোটিং অ্যাকাডেমিতে থাকছেন অভিজ্ঞ সাংবাদিক, সাবেক খেলোয়াড় ও ব্রডকাস্টাররা। ই-মেইলের মাধ্যমে ভোট দেবেন তারা, ৯০ শতাংশ ভোট থাকবে তাদের হাতে।

আর শুধুমাত্র নিবন্ধিত ভক্তরা আইসিসির ওয়েবসাইটে গিয়ে প্রত্যেক মাসের প্রথম দিন ভোট দেবেন, তাদের ভোটিং শেয়ার ১০ শতাংশ। আইসিসির ডিজিটাল চ্যানেলগুলোতে প্রত্যেক মাসের দ্বিতীয় সোমবার বিজয়ীর নাম ঘোষণা করা হবে।

অস্ট্রেলিয়ার বিপক্ষে গত মাসে দুটি টেস্ট খেলেছেন। সিডনিতে ৯৭ রানের এক দারুণ ইনিংস খেলে ভারতের হাত থেকে ফসকে যাওয়া ম্যাচ ড্র করায় অবদান রাখেন। আর ব্রিসবেনে তার ৮৯ রানের অপরাজিত ইনিংসে ঐতিহাসিক জয় পায় সফরকারীরা।

শ্রীলঙ্কার বিপক্ষে দুটি টেস্টে রুট ২২৮ ও ১৮৬ রান করেছিলেন। সিরিজটি ২-০ তে জেতে ইংল্যান্ড। মনোনীত তৃতীয় জন স্টার্লিং সংযুক্ত আরব আমিরাতরে বিপক্ষে দুটি ও আফগানিস্তানের বিপক্ষে তিন ওয়ানডে খেলে করেন তিনটি সেঞ্চুরি।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তিন ওয়ানডে ও দুটি টি-টোয়েন্টি খেলেন ডায়ানা। তিন ম্যাচের সিরিজে এই পাকিস্তানি বোলার নেন ৯ উইকেট। এই দুটি সিরিজেই দক্ষিণ আফ্রিকার শাবনিমও সমান সংখ্যক ম্যাচ খেলেন। ওয়ানডে সিরিজ জয়ে নেন ৭ উইকেট। একই প্রতিপক্ষের বিপক্ষে দ্বিতীয় টি-টোয়েন্টিতে পাঁচ উইকেট পান তিনি। তার স্বদেশী অলরাউন্ডার ক্যাপ দুটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলেছেন পাকিস্তানের বিপক্ষে। ওয়ানডে সিরিজে ১১০.৫৭ স্ট্রাইক রেটে করেছেন ১১৫ রান এবং নেন তিন উইকেট।

ঢাকা/ফাহিম

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়