ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

চূড়ান্ত টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম ফাইনালিস্ট

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৫০, ২ ফেব্রুয়ারি ২০২১  
চূড়ান্ত টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম ফাইনালিস্ট

মার্চে তিনটি টেস্ট খেলতে এই মাসের শেষ দিকে দক্ষিণ আফ্রিকায় যাওয়ার কথা ছিল অস্ট্রেলিয়ার। করোনাভাইরাস মহামারির কারণে এই সফর মঙ্গলবার স্থগিত করেছে দেশটির ক্রিকেট বোর্ড সিএ। আর এতে সবচেয়ে বেশি লাভবান নিউ জিল্যান্ড। প্রথম দল হিসেবে আগামী জুনে লর্ডসে টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে খেলার টিকিট পেয়ে গেছে কিউইরা। তাদের প্রতিপক্ষ হওয়ার দৌড়ে এবার লড়াইটা হবে ভারত, ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার মধ্যে।

আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলে নিউ জিল্যান্ড (৭০ শতাংশ পয়েন্ট) এখন দুই নম্বরে, টুর্নামেন্টে তাদের সবগুলো লিগ ম্যাচ খেলে ফেলেছে তারা। অস্ট্রেলিয়ায় বোর্ডার-গাভাস্কার ট্রফি জিতে সংগৃহীত পয়েন্টের নিরিখে ৭১.৭ শতাংশ নিয়ে শীর্ষে আছে ভারত।

ঘরের মাঠে সিরিজটি হেরে ৬৯.২ শতাংশ পয়েন্ট নিয়ে তিনে নেমে গেছে অস্ট্রেলিয়া। ৬৮.৭ শতাংশ পয়েন্ট পেয়ে ইংল্যান্ড তাদের পরে। শ্রীলঙ্কায় ২-০ তে সিরিজ জিতেছিল জো রুটের দল। তিন দলেরই সুযোগ আছে ফাইনালে ওঠার। আর তা পুরোপুরি নির্ভর করছে ভারত ও ইংল্যান্ডের আসন্ন টেস্ট সিরিজের ফলের ওপর।

ভারতের হাতে আছে চার ম্যাচ। সর্বোচ্চ শতাংশ পয়েন্ট নিয়ে শীর্ষে থাকা দলটিকে ফাইনালে উঠতে হলে ন্যূনতম ২-০ তে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ জিততে হবে। সিরিজের কোনও ম্যাচ হারলেও অন্তত দুটি টেস্ট তাদের জিততেই হবে। কিন্তু দুটি জিতে অন্য দুটি হারলে চলবে না। লর্ডসের টিকিট পেতে হলে সিরিজের ব্যবধানটা ভারতের পক্ষে থাকতে হবে এমন: ২-০, ২-১, ৩-০, ৩-১, ৪-০। অন্য কোনও ফল হলে ভারতের আশা শেষ।

প্রস্তাবিত দক্ষিণ আফ্রিকা সফর স্থগিত হওয়ায় অস্ট্রেলিয়ার ভাগ্য নির্ভর করছে অন্যদের ফলের দিকে। অজিরা ফাইনাল খেলতে পারবে তখনই, যদি ইংল্যান্ড ০-১, ০-২ কিংবা ১-২ এ সিরিজ জেতে। ভারত যদি ১-০ তে জেতে কিংবা ওই সিরিজ ড্রয়ে শেষ হয় তাহলেও হবে।

ইংল্যান্ডের সামনেও কঠিন চ্যালেঞ্জ। ভারতের বিপক্ষে চার টেস্ট শেষে ফাইনালে যেতে হলে সিরিজ জিততেই হবে তাদের, কিন্তু তাও হয়তো যথেষ্ট হবে না। কারণ এই সিরিজে অন্তত তিনটি ম্যাচে জয় পেতে হবে ইংলিশদের, অর্থাৎ জেতার ব্যবধানটা হতে পারে ০-৪, ০-৩ কিংবা ১-৩ এ। কিন্তু ইতিহাস তাদের পক্ষে নেই। সবশেষ ভারতের মাটিতে কোনও সিরিজে তিন টেস্ট জেতা সফরকারী দল ছিল ওয়েস্ট ইন্ডিজ, ১৯৮৩-৮৪ মৌসুমে।

ঢাকা/ফাহিম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়