ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

মুমিনুলের সেঞ্চুরির পর মিরাজের ঘূর্ণিতে স্বস্তি 

ক্রীড়া প্রতিবেদক  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৩৯, ৬ ফেব্রুয়ারি ২০২১   আপডেট: ০২:৫৩, ৭ ফেব্রুয়ারি ২০২১
মুমিনুলের সেঞ্চুরির পর মিরাজের ঘূর্ণিতে স্বস্তি 

উইন্ডিজের বিপক্ষে চট্টগ্রাম টেস্টের চতুর্থ দিন ব্যাট-বল হাতে কর্তৃত্ব দেখিয়েছে বাংলাদেশ। ব্যাট হাতে শতক হাঁকিয়েছেন মুমিনুল হক, হাফ সেঞ্চুরির দেখা পেয়েছেন লিটন দাস। দ্বিতীয় ইনিংসে এই দুজনের দুর্দান্ত ব্যাটিংয়ে ৩৯৪ রানের বিশাল লিড দেয় স্বাগতিকরা। লক্ষ্যে খেলতে নেমে মিরাজের ঘূর্ণিতে ৩ উইকেট হারিয়ে ফেলে সফরকারীরা।  চতুর্থ দিন শেষে ৩ উইকেট হারিয়ে উইন্ডিজের সংগ্রহ ১১০ রান। ক্রিজে আছেন কাইল মায়ার্স ও এনক্রুমা বোনার। উইন্ডিজ এখনো পিছিয়ে আছে ২৮৫ রানে। জয়ের জন্য বাংলাদেশের প্রয়োজন ৭ উইকেট। হাতে এখনো আছে পুরো একদিন।

সংক্ষিপ্ত স্কোর: প্রথম ইনিংস- বাংলাদেশ: ৪৩০, ওয়েস্ট ইন্ডিজ: ২৫৯; দ্বিতীয় ইনিংস- বাংলাদেশ:  ২২৩/৮, দ্বিতীয় ইনিংস-ওয়েস্ট ইন্ডিজ: ৪০ ওভারে ১১০/৩  ( বোনার ১৫*, মায়ার্স ৩৭* )  

এবার মোসলেকে ফেরালেন মিরাজ

পরপর দুই ওপেনারকে তুলে নিয়েছিলেন মেহেদী হাসান মিরাজ। দারুণ খেলতে থাকা ক্যাম্পবেল-ব্র্যাথওয়েটকে ফেরান সাজঘরে। এরপরে বোনার-মোসলে হাল ধরার চেষ্টা করছিলেন; কিন্তু মিরাজ তা হতে দেননি। শেন মোসলেকে এলবিডব্লিউর ফাঁদে ফেলে ফেরান সাজঘরে। আউট হওয়ার আগে তার ব্যাট থেকে আসে ১২ রান।  

উইন্ডিজ ব্যাটিংয়ে মিরাজের জোড়া আঘাত

পরপর দুই ওভারে উইন্ডিজের দুই ওপেনারকে সাজঘরে পাঠালেন মেহেদী হাসান মিরাজ। প্রথমে ক্যাম্পবেলকে এলবিডব্লিউর ফাঁদে পেলে ও নিজের করা পরের ওভারেই ব্র্যাথওয়েটকে ফেরান সাজঘরে। সামনে এসে খেলতে গিয়ে এই ওপেনার শর্ট লেগে ধরা পড়েন ইয়াসীর আলী রাব্বির হাতে। আউট হওয়ার আগে ব্র্যাথওয়েটের ব্যাট থেকে আসে ২০ রান। 

ক্যাম্পবেলকে সাজঘরে পাঠালেন মিরাজ

দ্বিতীয় ইনিংসে লক্ষ্য তাড়া করতে নেমে দারুণ শুরু করে ওয়েস্ট ইন্ডিজ। ১৬ ওভার পেরিয়ে গেলেও উইকেটের দেখা পাচ্ছিল না বাংলাদেশ। তখনই ত্রাতা হয়ে আসেন মিরাজ। ১৭ ওভারের প্রথম বলেই ক্যাম্পবেলকে এলবিডব্লিউর ফাঁদে ফেলে সাজঘরে পাঠান। আউটসাইড অফ থেকে সুইপ করতে চেয়েছিলেন এই ক্যারিবিয়ান, কিন্তু বল ব্যাট মিস করে লাগে পায়ে। আম্পায়ার আউট দিলে সঙ্গে সঙ্গে রিভিউ নেন ক্যাম্পবেল; কিন্তু কোনো কাজে আসেনি। আউট হওয়ার আগে তার ব্যাট থেকে আসে ৫০ বলে ২৩ রান।

জিততে হবে ইতিহাস গড়ে

৩৯৫ রানের বিশাল লক্ষ্য সামনে রেখে দ্বিতীয় ইনিংসে ব্যাটিং করতে নেমেছে উইন্ডিজ। বাংলাদেশের বিপক্ষে জিততে হলে গড়তে হবে ইতিহাস। এর আগে মাত্র চারবার ৩৯৪ রানের বেশি রান তাড়া করে জয়ের ঘটনা ঘটেছে। সর্বোচ্চ ৪১৭ রান তাড়া করে জয়ের রেকর্ড অবশ্য এই উইন্ডিজের দখলে। ২০০৩ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে ক্যারিবিয়ানরা ইতিহাস গড়ে।

৩৯৪ রানের লিড দিয়ে থেমেছে বাংলাদেশ

দ্বিতীয় ইনিংসে ২২৩ রানে ইনিংস ঘোষণা করেছে বাংলাদেশ। প্রথম ইনিংসের ১৭১ রানসহ উইন্ডিজের সামনে লিড দাঁড়িয়েছে ৩৯৪। মুমিনুলের দুর্দান্ত শতক ও লিটন দাসের অর্ধশতকে ভর করে বড় লিড দিতে সক্ষম হয় বাংলাদেশ। বাংলাদেশের লক্ষ্য ছিল তিনশ থেকে সাড়ে তিনশ লিডের। এই লক্ষ্য আগেই পৌঁছে যায়। লিটন-মুমিনুল সাজঘরে ফিরে গেলে ক্রিজে আসেন মিরাজ-তাইজুল। দুজনেই ফিরে ওয়ারিক্যানের একই ওভারে। ইনিংসের ৬৭.২ বলের সময় বোল্ড হয়ে সাজঘরে ফেরেন তাইজুল। তার ব্যাট থেকে আসে ৩ রান। এর দুই বল পরেই বোল্ড হন মিরাজ। প্রথম ইনিংসে সেঞ্চুরি করা মিরাজ থামেন ৭ রানে। এরপরেই ইনিংস ঘোষণা করে বাংলাদেশ।  

পরপর সাজঘরে লিটন-মুমিনুল

লিটনের পরের ওভারেই সাজঘরে মুমিনুল হক। সেঞ্চুরির পর হাত খুলে খেলার চেষ্টা করেন মুমিনুল হক। শ্যানন গ্যাব্রিয়েলের বলে উড়িয়ে মারতে গিয়ে ডিপ স্কয়ার লেগে কেমার রোচের হাতে ধরা পড়েন বাংলাদেশ অধিনায়ক। আউট হওয়ার আগে অবশ্য দলের ভিত্তি গড়ে দিয়েছেন। তার ব্যাট থেকে আসে ১৮২ বলে ১১৫ রান। 

সাজঘরে লিটন

ওয়ারিক্যানের বলে রিভার্স সুইপ করতে গিয়ে ব্যাকওয়ার্ড পয়েন্টে কাইল মায়ার্সের হাতে ধরা পড়েনি লিটন দাস। আউট হওয়ার আগে তার ব্যাট থেকে আসে ১১২ বলে ৬৯ রান। তার ইনিংসটি সাজিয়েছেন ৫টি চারের মারে।

মুমিনুলের দুর্দান্ত সেঞ্চুরিতে বাংলাদেশের বড় লিড

দ্বিতীয় ইনিংসের শুরুতে জোড়া উইকেট হারিয়ে তখন বিপাকে বাংলাদেশ। সেই মুহূর্তে ত্রাতা হয়ে দলের হাল ধরেন মুমিনুল হক। সাদাপোশোকে খেলতে নেমে জহুর আহমেদে আলো ছড়ানো ব্যাটিং করে তুলে নিয়েছেন ক্যারিয়ারের ১০ম সেঞ্চুরি। তার মধ্যে চট্টগ্রামেই ৭টি সেঞ্চুরি করেছেন তিনি। তিন অঙ্কের ম্যাজিক ফিগার স্পর্শ করেছেন ১৭৩ বলে। ইনিংসটি সাজিয়েছেন ৯টি চারের মারে। গত বছর সর্বশেষ টেস্টে জিম্বাবুয়ের বিপক্ষে খেলেছিলেন ১৩২ রানের ইনিংস। করোনার কারণে দীর্ঘ বিরতির পর ফেরার টেস্টেই পেলেন সেঞ্চুরি। প্রথম ইনিংসে তার ব্যাট থেকে আসে ২৬ রান।  

লিটনের হাফ সেঞ্চুরি

কাইল মায়ার্সকে চার মেরে হাফ সেঞ্চুরি করেছেন লিটন দাস। এটি তার ক্যারিয়ারের ৬ষ্ঠ অর্ধশতক। ৯৬ বলে হাফসেঞ্চুরির পরের বলেও লিটন আরেকটি চার হাঁকান। সাকিবের ব্যাটিং পজিশনে ক্রিজে এসেই দারুণ খেলতে থাকেন লিটন দাস।


 

বড় লিডের দিকে বাংলাদেশ 

চতুর্থ দিন প্রথম সেশনের খেলা শেষে লাঞ্চ বিরতি থেকে  ফিরে দ্বিতীয় সেশনে ব্যাটিং করছে বাংলাদেশ। মুমিনুল হক ও লিটন দাসের ব্যাটে বড় লিডের দিকে এগোচ্ছে বাংলাদেশ। বাংলাদেশের লক্ষ্য সাড়ে তিনশ রানের লিড দেওয়া। তিনশ পার করে মুমিনুলের দল সেই পথেই হাঁটছে। 

মুমিনুল-লিটনে প্রথম সেশনে দুর্দান্ত বাংলাদেশ  

মুশফিক সাজঘরে ফিরে গেলে ক্রিজে আসেন লিটন দাস। এ পজিশনে ব্যাটিং করতে আসার কথা ছিল সাকিব আল হাসানের। চোট থাকায় বিশ্রামে আছেন সাকিব। লিটন এসে দারুণ সঙ্গ দিচ্ছেন ক্রিজে থিতু হওয়া মুমিনুলকে। এখন পর্যন্ত এই জুটি থেকে আসে ১২২ বলে ৭৬ রান। এর মধ্যে শেষ হয়েছে প্রথম সেশন। মুমিনুল-লিটননের ব্যাটে দারুণ এক সেশন কাটিয়েছে বাংলাদেশ। এই সেশনে একমাত্র মুশফিকের উইকেট ফেলতে পেরেছে ক্যারিবিয়ানরা। 

মুমিনুলের হাফ সেঞ্চুরিতে বাংলাদেশের লিড আড়াইশ

চট্টগ্রাম টেস্টের চতুর্থ দিনের শুরুতে অধিনায়ক মুমিনুল হক হাফ সেঞ্চুরির দেখা পেয়েছেন। রাকিম কর্নওয়ালের বলে লং-অফে ঠেলে দিয়ে টেস্ট ক্যারিয়ারের ১৪ তম হাফ সেঞ্চুরি পান মুমিনুল। তিনি ৩১ রান নিয়ে দিন শুরু করেছিলেন। ফিফটি করতে এই বাঁহাতি ব্যাটসম্যান খেলেছেন ৮৪ বল। চার মেরেছেন পাঁচটি। তার হাফ সেঞ্চুরিতে ভর করে বাংলাদেশ আড়াইশ রানের লিড পার করেছে। 

কর্নওয়ালের ঘূর্ণিতে সাজঘরে মুশফিক

ব্যক্তিগত ১০ রান নিয়ে চতুর্থ দিন শুরু করা মুশফিক বেশিদূর যেতে পারেননি। মাত্র ৮ রান না যোগ হতেই রাকিম কর্নওয়ালের ঘূর্ণিতে এলবিডব্লিউর শিকার হয়ে সাজঘরে ফেরেন এই ডানহাতি ব্যাটসম্যান। মুশফিক রিভিউ নিয়েছিলেন কিন্তু কোনো কাজ হয়নি। আউট হওয়ার আগে তার ব্যাট থেকে আসে ৪৭ বলে ১৮ রান।

বাংলাদেশের চোখ সাড়ে তিনশ লিডে  

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চট্টগ্রাম টেস্টের চতুর্থ দিন মাঠে নেমেছে বাংলাদেশ। ২১৮ রানে এগিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাটিং করতে নেমেছেন লাল সবুজের প্রতিনিধিরা। দিনের শুরু করেন তৃতীয় দিনের অপরাজিত ২ ব্যাটসম্যান মুমিনুল হক (৩১) ও মুশফিকুর রহিম (১০)। শনিবার চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে বাংলাদেশ দিন শুরু করে হাতে ৭ উইকেট ও স্কোরবোর্ডে ৪৭ রান নিয়ে। 

গতকাল তাইজুল ইসলাম জানিয়েছেন, বাংলাদেশের লক্ষ্য সাড়ে তিনশ লিড।  তিনি বলেন, 'এই উইকেটে ২৫০ রানই যথেষ্ট। তবে একটা বিষয় আছে- আমাদের প্রথম সেশন যেরকম খারাপ বোলিং করেছি ওরকম বোলিং করলে এই রানে জেতা কঠিন হয়ে যাবে। দ্বিতীয় সেশনে যে বোলিং করেছি ওরকম করলে ২৫০ যথেষ্ট। তারপরও আমাদের আশা ওদের ৩০০-৩৫০ এর মত লক্ষ্য ছুঁড়ে দেওয়া।' 

২১৮ রানে এগিয়ে বাংলাদেশ

বাংলাদেশের দেওয়া ৪৩০ রানের জবাবে প্রথম ইনিংসে উইন্ডিজরা ২৫৯ রানে অলআউট হয়ে যায়। ১৭১ রানে এগিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাটিং করতে নেমে ২১৮ রানের লিড নিয়ে তৃতীয় দিন শেষ করে।  ১৭১ রানে এগিয়ে থেকে দ্বিতীয় ইনিংস খেলতে নেমে তামিম-শান্ত রানের খাতা খোলার আগেই ফেরেন সাজঘরে। শুরুতেই দুই উইকেট হারানোর ধাক্কা সামলে ওঠার দায়িত্ব পড়ে ক্রিজে থাকা সাদমান ইসলাম ও নতুন ব্যাটসম্যান মুমিনুল হকের ওপর। সাদমানও তামিম-শান্তর পথ ধরেন। তার ব্যাট থেকে আসে ৫ রান। এরপর মুমিনুল দিন শেষ করে আসেন মুশফিককে সঙ্গে নিয়ে। 

ঢাকা/রিয়াদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়