ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

রাওয়ালপিন্ডি টেস্টে রোমাঞ্চকর শেষ দিনের অপেক্ষা

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:২৬, ৭ ফেব্রুয়ারি ২০২১   আপডেট: ২০:৩৩, ৭ ফেব্রুয়ারি ২০২১
রাওয়ালপিন্ডি টেস্টে রোমাঞ্চকর শেষ দিনের অপেক্ষা

হাফসেঞ্চুরিতে অপরাজিত আছেন মার্করাম

দিনের খেলা শেষ হওয়ার তখনও চার ওভার বাকি। দুই অন-ফিল্ড আম্পায়ার আলিম দার ও আহসান রাজার মধ্যে কিছু কথাবার্তা চললো। তারপরই তারা আলোকস্বল্পতার কারণে চতুর্থ দিনের খেলা শেষ হওয়ার ঘোষণা দিলেন। ততক্ষণে ৩৩ রানে প্রথম উইকেট হারানোর ধাক্কা সামলে নিয়ে পাকিস্তানকে চোখ রাঙানি দিচ্ছে দক্ষিণ আফ্রিকা। রাওয়ালপিন্ডি টেস্টের শেষ দিন যে রোমাঞ্চ ছড়াবে, তারই বার্তা মিললো রোববারের খেলা শেষে।

ডিন এলগারকে (১৭) দ্বিতীয় ইনিংসের নবম ওভারে মোহাম্মদ রিজওয়ানের ক্যাচ বানান শাহীন শাহ আফ্রিদি। এরপর জুটি গড়েন এইডেন মার্করাম ও রাসি ফন ডার ডাসেন। ২২ বল পর প্রথম রানের খাতা খোলা মার্করাম ফিফটি হাঁকিয়ে দিন শেষে অপরাজিত ৫৯ রানে। দারুণ সমর্থন পেয়েছেন তিনি ফন ডার ডাসেনের কাছ থেকে। করাচি টেস্টের পর দ্বিতীয় ম্যাচেও হাফসেঞ্চুরির অপেক্ষায় ডানহাতি ব্যাটসম্যান। ৪৮ রানে দিন শেষ করেছেন ফন ডার ডাসেন। দুজনের ৯৪ রানের অবিচ্ছিন্ন জুটিতে ম্যাচে সমান-সমান লড়ছে দক্ষিণ আফ্রিকা।

দ্বিতীয় ইনিংসে ১ উইকেট ১২৭ রানে দিন শেষ করেছে প্রোটিয়ারা। ৩৭০ রানের লক্ষ্যে নেমে সিরিজ বাঁচাতে তাদের শেষ দিনে দরকার আরও ২৪৩ রান। ২০২১ সালে ভারত ও ওয়েস্ট ইন্ডিজের পর তৃতীয় দল হিসেবে তিনশর বেশি রান তাড়া করে জেতার স্বপ্ন ভালোভাবে দেখছে দক্ষিণ আফ্রিকা। প্রোটিয়াদের হোয়াইটওয়াশ করতে ১-০ তে সিরিজে এগিয়ে থাকা পাকিস্তানের দরকার ৯ উইকেট।

৬ উইকেটে ১২৯ রানে দিন শুরু করেছিল পাকিস্তান। ২৮ রানে অপরাজিত রিজওয়ান ১১৩ বলে লাঞ্চের আগে সপ্তম ফিফটি বানান। সেটাকে সেঞ্চুরিতে নিয়ে গেছেন আর ৭৫ বল খেলে। ১৮৫ বলে ১২ চারে ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি করেন এই উইকেটকিপার ব্যাটসম্যান। ২০৪ বলে ১৫ বাউন্ডারিতে ১১৫ রানে অপরাজিত ছিলেন তিনি।

দলকে তিনশ ছুঁই ছুঁই রানে সবচেয়ে অবদান রিজওয়ানেরই। কিন্তু নবম উইকেটে ৯৭ রানের জুটি গড়ে কম অবদান রাখেননি নওমান আলী! ইনিংসের দ্বিতীয় সেরা ৪৫ রান করেন তিনি। তাতে ২৯৮ রানে শেষ হয় পাকিস্তানের দ্বিতীয় ইনিংস। তাদের শেষ ব্যাটসম্যান শাহীন আফ্রিদিকে বোল্ড করে ক্যারিয়ারে প্রথমবার এক ইনিংসে পাঁচ উইকেট নেন জর্জ লিন্ডে। ২৯ বছর বয়সী বাঁহাতি এই প্রোটিয়া স্পিনার ২৬ ওভারে ৯ মেডেনসহ ৬৪ রান দিয়ে ৫ উইকেট শিকার করেন। এছাড়া কেশব মহারাজ তিনটি ও কাগিসো রাবাদা দুটি উইকেট পান।

ঢাকা/ফাহিম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়