ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

আইসিসির মাসসেরা ক্রিকেটার পান্ত

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৪৩, ৮ ফেব্রুয়ারি ২০২১   আপডেট: ১৮:০০, ৮ ফেব্রুয়ারি ২০২১
আইসিসির মাসসেরা ক্রিকেটার পান্ত

আন্তর্জাতিক ক্রিকেটে বছরজুড়ে সব ফরম্যাটের সেরা পারফর্মারদের স্বীকৃতি দিতে ‘প্লেয়ার অব দ্য মান্থ’ অ্যাওয়ার্ড চালু করেছে আইসিসি। প্রথমবার প্রবর্তিত এই পুরস্কার জিতলেন ভারতের উইকেটরক্ষক-ব্যাটসম্যান ঋষভ পান্ত। জানুয়ারিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে দুই টেস্টে অসাধারণ পারফরম্যান্সের স্বীকৃতি তাকে দেওয়া হলো সোমবার।

সিডনিতে ৯৭ রান করেছিলেন পান্ত। আর ব্রিসবেনে অপরাজিত ৮৯ রান করে ভারতের ঐতিহাসিক সিরিজ জয়ে ভূমিকা রাখেন তিনি। মাসসেরা হওয়ার দৌড়ে ইংল্যান্ডের অধিনায়ক জো রুট ও আয়ারল্যান্ডের ওপেনার পল স্টার্লিংকে হারিয়েছেন পান্ত।

উদ্বোধনী পুরস্কার জয়ের পর আইসিসির কাছে উচ্ছ্বসিত বিবৃতি দেন ভারতীয় ব্যাটসম্যান, ‘যে কোনও ক্রীড়াবিদের জন্য দলের জয়ে অবদান রাখাই সর্বোচ্চ পুরস্কার। কিন্তু এই ধরনের পদক্ষেপ আমার মতো তরুণদের প্রত্যেকবার ভালো করার অনুপ্রেরণা যোগাতে সহায়তা করে। অস্ট্রেলিয়ায় আমাদের জয়ে অবদান রাখা টিম ইন্ডিয়ার প্রত্যেক সদস্যকে এই পুরস্কার উৎসর্গ করতে চাই এবং যেসব ভক্তরা ভোট দিয়েছেন তাদের জানাই ধন্যবাদ।’

চেন্নাইয়ে ইংল্যান্ড সিরিজেও চলমান টেস্টের তৃতীয় দিন ৯১ রানের দারুণ এক ইনিংস খেলেন পান্ত। তার পুরস্কার জয়ের পর আইসিসি ভোটিং অ্যাকাডেমির প্রতিনিধি ও সাবেক পাকিস্তানি অধিনায়ক রমিজ রাজা বলেছেন, ‘ভিন্ন দুটি চ্যালেঞ্জের মধ্যে দুইবারই চাপে থেকে খেলেছে পান্ত, একবার ড্র ও আরেকবার জয়। দুই ইনিংসেই সে তার মহিমা দেখিয়েছে।’

আইসিসির মাসের সেরা নারী ক্রিকেটারের পুরস্কার জিতেছেন দক্ষিণ আফ্রিকার শাবনিম ইসমাইল। জানুয়ারিতে তিন ওয়ানডের সিরিজে পাকিস্তানকে হারাতে ৭ উইকেট নেন। দুটি টি-টোয়েন্টিও খেলেছেন তাদের বিপক্ষে, যেখানে দ্বিতীয় ম্যাচে পান পাঁচ উইকেট।

প্রত্যেক মাসের প্রথম দিন থেকে শেষ দিন পর্যন্ত সেরা ক্রিকেটার বাছাইয়ে ভক্তদের সঙ্গে যোগ দেবে সাবেক খেলোয়াড়, ব্রডকাস্টার ও সাংবাদিকদের নিয়ে গঠিত একটি স্বতন্ত্র আইসিসি ভোটিং অ্যাকাডেমি। ভোটিং অ্যাকাডেমিতে থাকছেন অভিজ্ঞ সাংবাদিক, সাবেক খেলোয়াড় ও ব্রডকাস্টাররা। ই-মেইলের মাধ্যমে ভোট দেবেন তারা, ৯০ শতাংশ ভোট থাকবে তাদের হাতে।

আর শুধুমাত্র নিবন্ধিত ভক্তরা আইসিসির ওয়েবসাইটে গিয়ে প্রত্যেক মাসের প্রথম দিন ভোট দেবেন, তাদের ভোটিং শেয়ার ১০ শতাংশ। আইসিসির ডিজিটাল চ্যানেলগুলোতে প্রত্যেক মাসের দ্বিতীয় সোমবার বিজয়ীর নাম ঘোষণা করা হবে।

ঢাকা/ফাহিম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়