ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

প্রথম দিন বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ সমান-সমান

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:০৮, ১১ ফেব্রুয়ারি ২০২১   আপডেট: ১৭:১৫, ১১ ফেব্রুয়ারি ২০২১
প্রথম দিন বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ সমান-সমান

ঢাকা টেস্টের প্রথম দিন ব্যাট-বলের দারুণ লড়াই হলো। টস জিতে ব্যাটিং করতে নেমে ওয়েস্ট ইন্ডিজ প্রথম সেশনে আধিপত্য দেখায়। দ্বিতীয় সেশনে বাংলাদেশ লড়াইয়ে ফিরে সেশনটি নিজেদের করে নেয়। শেষ সেশন দুই দল ভাগাভাগি করে। বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টায় মিরপুর শের-ই বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ম্যাচটি শুরু হয়।

স্কোর: ওয়েস্ট ইন্ডিজ ২২৩/৫ (৯০ ওভার)

ব্যাটিং:  জশুয়া ডি সিলভা ২২ ও এনক্রুমার বোনার ৭৪

আউট: জন ক্যাম্পবেল ৩৬, শেইন মোসলে ৭, ক্রেইগ ব্র্যাথওয়েট ৪৭, কাইল মায়ার্স ৫, জার্মেইন ব্ল্যাকউড ৩৬।

এবার পারবেন তো বোনার?

চট্টগ্রামে মাত্র ১৪ রানের জন্য ক্যারিয়ারের প্রথম টেস্টে সেঞ্চুরির স্বাদ পাননি এনক্রুমার বোনার। তাতে আক্ষেপ থাকার কথা না মোটেও। কারণ দল জিতেছিল ৩৯৫ রান তাড়া করে। দ্বিতীয় টেস্টেও ব্যাট হাতে দ্যুতি ছড়াচ্ছেন ডানহাতি ব্যাটসম্যান। দিন শেষে অপরাজিত আছেন ৭৪ রানে। এবার তিন অঙ্কের স্বাদ পাবেন তো বোনার? উত্তরটা দ্বিতীয় দিনই পাওয়া যাবে।  

লড়াইয়ে শেষ হলো শেষ সেশন

শেষ সেশনে দুই দল ব্যাট-বলের দারুণ লড়াই করলো। বাংলাদেশ জার্মেইন ব্ল্যাকউডের উইকেট নিলেও দিনের বাকিটা সময় নিয়ন্ত্রিত ব্যাটিং করেছে অতিথিরা। শেষ সেশনে তারা ১ উইকেট হারিয়ে তুলেছে ৭৭ রান। এর আগে প্রথম সেশনে ১ উইকেটে ৮৪ রান এবং দ্বিতীয় সেশনে ৩ উইকেট হারিয়ে ৬২ রান তোলে ওয়েস্ট ইন্ডিজ।

নতুন বল নিল বাংলাদেশ

৮০ ওভার পরই নতুন বল নিতে পারত বাংলাদেশ। কিন্তু ৮১তম ওভারের শুরুতে নতুন বল নিতে তেমন আগ্রহ দেখালেন না অধিনায়ক মুমিনুল হক। পেসার রাহী পুরোনো বলে বোলিং শুরু করেন। তবে এক বল যাওয়ার পরই নতুন বল নেয় বাংলাদেশ। 

রিভিউ নিয়ে টিকে রইলেন বোনার

আম্পায়ার সৈকত আরেকটি ভুল সিদ্ধান্ত দিলেন। যদিও ক্ষতি হয়নি অতিথি দলের। মিরাজের শর্ট বল কাট করতে গিয়েছিলেন হাফ সেঞ্চুরিয়ান বোনার। বল উইকেটে পড়ে ভেতরে ঢুকে। ব্যাকফুটে খেলার কারণে বল ব্যাট ও পায়ের কাছাকাছি ছিল। বাংলাদেশের আবেদনে সাড়া দিয়ে আম্পায়ার আঙুল তোলেন। বোনার সঙ্গে সঙ্গে রিভিউ চান। রিপ্লেতে দেখা যায় বল প্যাডেই আঘাত করেনি। মাঝ ব্যাটে লেগে বল যায় ফিল্ডারের হাতে। রিভিউ নিয়ে বেঁচে যাওয়ার সময় বোনারের রান ছিল ৫৭। 

আবারও তাইজুল

ব্রেক থ্রু মানেই তাইজুল ইসলাম। উদ্বোধনী জুটি ভাঙার পর এবার তাইজুল ব্রেক থ্রু এনে দিলেন পঞ্চম উইকেটে। চা-বিরতির পর বোলিংয়ে এসে তৃতীয় ওভারে তাইজুল পেলেন উইকেট। বিপজ্জনক হয়ে ওঠা বোনার ও ব্ল্যাকউডের ৬২ রানের জুটি ভেঙে বাংলাদেশকে পঞ্চম সাফল্য দিলেন বাঁহাতি স্পিনার। ব্ল্যাকউড তাইজুলের প্রায় সোজা বল খেলতে গিয়ে ফিরতি ক্যাচ দেন। একটু আগে শট খেলেছিলেন ডানহাতি ব্যাটসম্যান। একটু ড্রাইভ দিলে দারুণ দক্ষতায় বল তালুবন্দি করেন তাইজুল। ৭৭ বলে ২৮ রানে ব্ল্যাকউড সাজঘরে ফেরেন। তার আউটের সময় ওয়েস্ট ইন্ডিজের রান ৫ উইকেটে ১৭৮।

বোনারের ফিফটি

দ্যুতি ছড়িয়ে দারুণ ফিফটি তুলে নিলেন এনক্রুমার বোনার। ৯৮ বলে ৬ বাউন্ডারিতে এ ব্যাটসম্যান মাইলফলকে পৌঁছান। চট্টগ্রাম টেস্টে দ্বিতীয় ইনিংসে তার ব্যাট থেকে এসেছিল ৮৬ রানের ঝকঝকে ইনিংস। অভিষিক্ত ম্যাচে সেঞ্চুরি না পেলেও ডানহাতি ব্যাটসম্যান দলকে জেতাতে বড় ভূমিকা রেখেছেন। 

ওয়েস্ট ইন্ডিজের প্রতিরোধ

পঞ্চম উইকেটে এনক্রুমার বোনার ও জার্মেইন ব্ল্যাকউডের ব্যাটে প্রতিরোধ গড়েছে ওয়েস্ট ইন্ডিজ। চা-বিরতির আগে তারা জুটি বাঁধেন। বিরতির পর দারুণ ব্যাটিংয়ে ইনিংস বড় করছেন। এ প্রতিবেদন লিখা পর্যন্ত ৫৭ রানের জুটি গড়েছেন তারা। ওয়েস্ট ইন্ডিজের রান ৪ উইকেটে ১৭৩।  

বোলারদের নৈপুণ্যে দ্বিতীয় সেশন বাংলাদেশের

প্রথম সেশনে ৮৪ রানে ১ উইকেট নেওয়া বাংলাদেশ দ্বিতীয় সেশনে আরো ৩ উইকেট পেয়েছে ৬২ রানে। চা-বিরতিতে ওয়েস্ট ইন্ডিজের রান ৪ উইকেটে ১৪৬। মধ্যাহ্ন বিরতি থেকে চা বিরতি পর্যন্ত বোলাররা ছিলেন ছন্দে। নিয়ন্ত্রিত বোলিংয়ে ক্যারিবিয়ানদের ভুগিয়েছেন তারা। তাতে রানের চাকাও থেমে ছিল। ধারাবাহিক বোলিংয়ে এসেছে উইকেট। পেসার রাহী পেয়েছেন ২ উইকেট। মিডিয়াম পেসার সৌম্য পেয়েছেন অপর উইকেট। এ সেশনে সবচেয়ে বড় সাফল্য চট্টগ্রাম টেস্টের নায়ক কাইল মায়ার্সের উইকেট। বাঁহাতি ব্যাটসম্যানকে মাত্র ৫ রানে ফিরিয়ে দেন রাহী। প্রথম সেশনে ছন্দে না থাকা বাংলাদেশ দ্বিতীয় সেশনে ঘুরে দাঁড়িয়েছে। এবার প্রথম দিনের শেষ সেশন নিজেদের করে নেওয়ার পালা। 

মায়ার্স-বোনার জুটি ভাঙলেন রাহী

চট্টগ্রামে কাইল মায়ার্স ও এনক্রুমার বোনার জুটি বাংলাদেশকে কাঁদিয়েছিল। ২১৬ রানের জুটি গড়েছিলেন দুই অভিষিক্ত ক্রিকেটার। এ জুটিকে ঢাকায় থিতু হতে দিলেন না পেসার রাহী। ডানহাতি পেসার ফেরালেন চট্টগ্রামের জয়ের নায়ক কাইল মায়ার্সকে। নিজের তৃতীয় স্পেলে বোলিংয়ে এসে প্রথম ওভারে মায়ার্সকে স্লিপে তালুবন্দি করান রাহী। অফস্টাম্পের বাইরের বল ড্রাইভ করতে গিয়ে মায়ার্স ক্যাচ দেন সৌম্যর হাতে। আগের ম্যাচে ২১০ রান করা মায়ার্স এবার করলেন ৫ রান। তার আউটের সময় ওয়েস্ট ইন্ডিজের রান ৪ উইকেটে ১১৬। 

নিয়ন্ত্রিত বোলিংয়ে আশা দেখাচ্ছেন বোলাররা

মধ্যাহ্ন বিরতির আগে বোলিংয়ে ধার না থাকলেও বিরতির পর ছন্দ ফিরে পেয়েছেন বোলাররা। প্রথম ঘণ্টায় ১৫ ওভারে বোলাররা মাত্র ২৪ রান দিয়েছেন। ২ উইকেটও পেয়েছে বাংলাদেশ। পেসার রাহীর পর দলে ফেরা সৌম্য উইকেটের স্বাদ পেয়েছেন। এ সময়ে বাউন্ডারি এসেছে মাত্র ৩টি। তবে বাংলাদেশের মূল চ্যালেঞ্জ শুরু হলো মাত্র। উইকেটে আছেন চট্টগ্রাম টেস্টের নায়ক কাইল মায়ার্স ও এনক্রমাহ বোনার। তাদের চতুর্থ উইকেটের জুটি ভাঙতে পারলে বাংলাদেশ অনেকটাই এগিয়ে যাবে।

পথের কাঁটা ব্র্যাথওয়েটকে ফেরালেন সৌম্য

বল হাতে নিয়ে সৌম্য সরকার দেখালেন কারিশমা। পথের কাঁটা হয়ে থাকা ক্রেইগ ব্র্যাথওয়েটকে সাজঘরের পথ দেখালেন ডানহাতি মিডিয়াম পেসার। নিজের তৃতীয় ওভারে এসে সৌম্য পেলেন উইকেটের স্বাদ। তার লেন্থ বল কাট করতে গিয়ে প্রথম স্লিপে ক্যাচ দেন ৪৭ রান করা ব্র্যাথওয়েট। ওয়েস্ট ইন্ডিজের অধিনায়কের আউটের সময় ওয়েস্ট ইন্ডিজের রান ৩ উইকেটে ১০৪। ১২২ বলে ৪ বাউন্ডারিতে ৪৭ রানের ইনিংসটি খেলেন ডানহাতি ব্যাটসম্যান। 

বোলিংয়ে ‘দ্বিতীয়’ পেসার

এক পেসার নিয়ে মাঠে নামা বাংলাদেশ উইকেট পেতে বোলিংয়ে এনেছেন সৌম্য সরকারকে। ৩৮তম ওভারে ডানহাতি মিডিয়াম পেসারের হাতে বল তুলে দেন অধিনায়ক মুমিনুল হক। এর আগে সৌম্য ১৬ ম্যাচে ১২ ইনিংসে ৭৬.৪ ওভার হাত ঘুরিয়েছেন। ২৯৫ রানে উইকেট পেয়েছেন ৪টি। 

রাহীর প্রথম উইকেট

প্রথম সেশনে খুব একটা ভালো করতে না পারলেও দ্বিতীয় সেশনের শুরু থেকে ধারাবাহিক পেসার আবু জায়েদ রাহী। ভালো বোলিংয়ের ধারাবাহিকতায় ডানহাতি পেসার পেলেন উইকেটের স্বাদ। বিরতির পর তার করা তৃতীয় ওভারের দ্বিতীয় বলে বোল্ড হন শেইন মোসলে। অফস্টাম্পের অনেক বাইরের ড্রাইভ করতে গিয়ে উইকেটে টেনে আনেন ৭ রান করা মোসলে। তার আউটের সময় ওয়েস্ট ইন্ডিজের রান ২ উইকেটে ৮৭। 

২.৮৯ রান রেটে রান তুলে ওয়েস্ট ইন্ডিজ

টস জিতে ব্যাটিং করতে নেমে ওয়েস্ট ইন্ডিজ প্রথম সেশন নিজেদের করে নিয়েছে।২৯ ওভারে তুলেছে ৮৪ রান। বাংলাদেশ একটি উইকেট পেলেও সকালের সেশনে অতিথিদের দাপটই ছিল বেশি। অনায়েসে রান তুলেছেন তারা। বোলারা খুব বেশি ভোগাতে পারেননি। এবারও এক পেসার নিয়ে নেমেছে বাংলাদেশ। মোস্তাফিজুর রহমানের পরিবর্তে দলে ফেরা আবু জায়েদ রাহী উত্তাপ ছড়াতে পারেনি। স্পিনাররা ছিলেন না ধারালো। ওভারপ্রতি বাজে বল হয়েছে। সেগুলো ভালোভাবে কাজে লাগিয়েছেন ব্যাটসম্যানরা। প্রথম সেশনে ১০ চার ও ১ ছক্কা সেই প্রমাণই দিচ্ছে। ব্র্যাথওয়েট ৩৯ রানে অপরাজিত আছেন। তার সঙ্গে আছেন মোসলে (৬)। দ্বিতীয় সেশনে বাংলাদেশ লড়াইয়ে ফেরে নাকি সেটাই দেখার। 

এবার ফিরলেন ক্যাম্পবেল

ব্যক্তিগত ১৩ রানের রিভিউ নিয়ে আম্পায়ারের দেওয়া এলবিডব্লিউ সিদ্ধান্ত থেকে বেঁচেছিলেন জন ক্যাম্পবেল। কিন্তু ৩৬ রানে ভাগ্য সহায়তা করেনি। তাইজুলের বল সুইপ করতে গিয়ে বিপদ ডেকে আনেন বাঁহাতি ব্যাটসম্যান। বল মিস করে তার প্যাডে আঘাত করে। আম্পায়ার সৈকত এবারও তাকে আউট দেন। রিভিউ নিলেও ক্যাম্পবেলকে তিন লাল লাগে ফিরতে হয় সাজঘরে। ক্যাম্পবেল আউট হওয়ার সময় ওয়েস্ট ইন্ডিজের রান ১ উইকেটে ৬৬। 

দলীয় ফিফটি ওয়েস্ট ইন্ডিজের

উইকেটে থিতু হয়ে দারুণ ব্যাটিং করছেন ওয়েস্ট ইন্ডিজের দুই উদ্বোধনী ব্যাটসম্যান ব্র্যাথওয়েট ও ক্যাম্পবেল। ৮৬ বলে তাদের জুটির রান পঞ্চাশ ছুঁয়েছে। দিনের প্রথম ঘণ্টা তারা বেশ স্বাচ্ছন্দ্যে কাটিয়েছে। বাংলাদেশ শুরুতে ভালো বল করলেও এখন ওভারপ্রতি একটি-দুইটি বাজে বল করছেন। সেগুলোতে অনায়েসে রান তুলছেন ব্যাটসম্যানরা। এরই মধ্যে তাদের জমাট জুটিতে ৮টি চার ও ১টি ছক্কা এসেছে।

রিভিউ নিয়ে বাঁচলেন ক্যাম্পবেল

পেসার রাহীর ভেতরে ঢোকানো বল মিস করেন ক্যাম্পবেল। তার প্যাডে আঘাত করলে এলবিডব্লিউর আবেদন করে বাংলাদেশ। নিজের দ্বিতীয় ম্যাচে দায়িত্ব পালন করতে নামা আম্পায়ার সৈকত বাংলাদেশের আবেদনে সাড়া দিলে রিভিউ নেন ক্যাম্পবেল। বল ঠিকঠাক মতো পিচ করলেও বাড়তি বাউন্সের কারণে স্টাম্পের ওপর দিয়ে বেরিয়ে যেত। ফলে রিভিউ নিয়ে নতুন জীবন পান বাঁহাতি ওপেনার। জীবন পাওয়ার সময় তার রান ছিল ১৩। 

`ব্ল্যাক লাইভস মেটার'

বর্ণবাদের বিরুদ্ধে সারাবিশ্বে চলমান আন্দোলন ব্ল্যাক লাইভস মেটারে সমর্থন জানিয়ে ঢাকা টেস্টের খেলা শুরু করেছে দুই দল। এই সিরিজের প্রতিটি ম্যাচ শুরুর আগে ব্ল্যাক লাইভস মেটারে সমর্থন জানানো হয়েছিল।

বাংলাদেশ একাদশে তিন পরিবর্তন

চোটে থাকা সাকিব আল হাসান ও সাদমান ইসলামের পরিবর্তে একাদশে জায়গা পেয়েছেন সৌম্য সরকার ও মোহাম্মদ মিথুন। এ ছাড়া বাদ পড়েছেন মোস্তাফিজুর রহমান। তার পরিবর্তে জায়গা পেয়েছেন আবু জায়েদ রাহি।

বাংলাদেশ দল: মুমিনুল হক (অধিনায়ক), তামিম ইকবাল খান, সৌম্য সরকার, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিথুন, লিটন কুমার দাস (উইকেট রক্ষক), মেহেদী হাসান মিরাজ, নাইম হাসান, তাইজুল ইসলাম ও আবু জায়েদ চৌধুরী রাহি।

ওয়েস্ট ইন্ডিজ একাদশে এক পরিবর্তন

এক পরিবর্তন নিয়ে মাঠে নেমেছে ওয়েস্ট ইন্ডিজ। পেসার কেমার রোচের পরিবর্তে একাদশে জায়গা পেয়েছেন আলঝারি জোসেপ।

ওয়েস্ট ইন্ডিজ দল: ক্রেইগ ব্র্যাথওয়েট (অধিনায়ক), জন ক্যাম্পবেল, জার্মেইন ব্ল্যাকউড, শেইন মোসলে, ক্রুমাহ বোনার, জশুয়া ডা সিলভা (উইকেট রক্ষক), রাকিম কর্নওয়াল, আলঝারি জোসেফ, শ্যানন গ্যাব্রিয়েল, জোমেল ওয়ারিক্যান ও কাইল মায়ের্স।

ঘুরে দাঁড়ানোর প্রত্যাশা

চট্টগ্রাম টেস্ট এখন অতীত। আজ থেকে শুরু হবয়েছে মুমিনুল হকদের দ্বিতীয় পরীক্ষা। সাগরপাড়ে ৩ উইকেটের হারের বেদনা থেকে বেরিয়ে রাজধানীতে বাংলাদেশ নামছে ওয়েস্ট ইন্ডিজ বধ করে সিরিজ বাঁচানোর মিশনে। ঘুরে দাঁড়ানোর প্রত্যাশা নিয়ে মুমিনুল বলেছেন, ‘দেখেন কথায় আছে, অতীত যেটা চলে গেছে ওইটা নিয়ে চিন্তা না করাই ভালো। এই ম্যাচটা জেতার জন্য সবাই উদগ্রীব হয়ে আছি। আমরা ভালো খেলতে মুখিয়ে। ইনশাআল্লাহ ভালো কিছুর প্রত্যাশা করছি।’

ঢাকা/রিয়াদ/ইয়াসিন

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়