ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

রেকর্ড গড়ে স্বপ্নের কথা জানালেন মিরাজ

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:২৩, ১৩ ফেব্রুয়ারি ২০২১   আপডেট: ২২:১৬, ১৩ ফেব্রুয়ারি ২০২১

তাইজুল ইসলামকে পেছনে ফেলে বাংলাদেশের জার্সিতে টেস্ট ক্রিকেটে দ্রুততম একশ উইকেট শিকার করেন মেহেদী হাসান মিরাজ। শনিবার ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ঢাকা টেস্টের তৃতীয় দিন শেন মোসলেকে সাজঘরে পাঠিয়ে অনন্য রেকর্ডে নাম লেখান এই ডানহাতি স্পিনার। একশ উইকেট নিতে তার লেগেছে ৪১ ইনিংস। এর আগে তাইজুল ৪৪, সাকিব আল হাসান ৪৬ ও মোহাম্মদ রফিক একশ উইকেট নেন ৪৮ ইনিংসে। প্রথম বাংলাদেশি হিসেবে নিয়েছিলেন রফিক। 

দিনের খেলা শেষে গণমাধ্যমের মুখোমুখি হয়ে মিরাজ জানিয়েছেন, তিনি অনেক পথ পাড়ি দিতে চান। কথা বলেছেন নিজের ব্যাটিংসহ ঢাকা টেস্টে দলের অবস্থান নিয়েও। রাইজিংবিডির পাঠকদের জন্য তা  হুবহু তুলে ধরা হলো।

দ্রুততম একশ উইকেটের রেকর্ড গড়েছেন। কেমন লাগছে?

মিরাজ: একশ উইকেট পেয়েছি, খুব ভালো লাগছে।

ক্যারিয়ার শেষে নিজেকে কোথায় দেখতে চান?

মিরাজ: ভবিষ্যতের কথাতো কেউ বলতে পারে না। তবে আমার স্বপ্ন ক্যারিয়ারটাকে অনেক দূর নিয়ে যেতে। কত উইকেট থামবো, কত রান করবো এটাতো আগে থেকে বলা সম্ভব নয়। লক্ষ্য স্থির করলে আমার জন্য চাপ হয়ে যায়। যতদিন ক্রিকেট খেলবো, ভালো কিছুই হবে ইনশাল্লাহ।

আপনি একমাত্র ডানহাতি হিসেবে এই রেকর্ড গড়েছেন। বিষয়টা কীভাবে দেখছেন?

মিরাজ: আলহামদুল্লিাহ, তারা বাঁহাতি স্পিনার হিসেবে পেয়েছে। আমি ডানহাতি অফস্পিনার হিসেবে দ্রুততম একশো উইকেট পেয়েছি, এটা আমাকে আরও ভালো করতে অনুপ্রেরণা যোগাবে। আমি চেষ্টা করবো, দেশের হয়ে আরও উইকেট নেওয়ার জন্য। যা আমার ক্যারিয়ারের জন্য অনেক ভালো হবে। 

চলতি টেস্টে নিজের বোলিংয়ে কতটুকু সন্তুষ্ট?

মিরাজ: প্রথম ইনিংসে যখন বোলিং করেছি, তখন উইকেটটা ভালো ছিলো। যেটা চেষ্টা করেছি লাইন এবং লেন্থে বোলিং করার। তাইজুল ভাই, রাহি ভাই খুব ভালো বোলিং করেছে। আমি হয়তো ডট বোলিং করেছি কিন্তু উইকেট পাইনি। যদি ওরা ভুল করতো তাহলে হয়তো উইকেট পেতাম। এটা বলবো না যে অনেক ভালো বোলিং কিংবা অনেক খারাপ বোলিং হয়েছে। আমি চেষ্টা করেছি লাইন-লেট বজায় রেখে বোলিং করার।

ব্যাট হাতে চট্টগ্রাম টেস্টে সেঞ্চুরি করেছেন। ঢাকা টেস্টে পেলেন হাফসেঞ্চুরি। ‘ব্যাটসম্যান’ মিরাজের ভাবনা কী? 

মিরাজ: বোলিংয়ের পাশাপাশি ব্যাটিংটা ভালো করতে পারলে এটা দলের জন্য সহায়ক। আমি যখন আন্তর্জাতিক ক্রিকেট শুরু করেছিলাম, তখন বোলার হিসেবেই শুরু করেছিলাম।  ব্যাটিংয়ে ভালো কিছু করতে পারিনি। আমি নিজেও বিশ্বাস করি আমি ভালো ব্যাটিং করতে পারি। দুর্ভাগ্যবশত আমি ভালো করতে পারিনি। শুরুতে আন্তর্জাতিক মানের বোলারদের বিপক্ষে ভালো খেলতে পারিনি। এখন খেলতে খেলতে হচ্ছে। আশা করি সব সময়ের দলে ব্যাটিংয়ে অবদান করতে পারবো।

ওয়েস্ট ইন্ডিজ থেকে বাংলাদেশ এখনো ১৫৪ রানে পিছিয়ে। চতুর্থ ইনিংসে কত রানের লক্ষ্য চান?

মিরাজ: পঞ্চম দিনে ব্যাটিং এবং দ্বিতীয় ইনিংসে ব্যাটিং সব সময় কঠিন। আমাদের লক্ষ্য একটাই যত দ্রুত সম্ভব ওদের অলআউট করা। এই উইকেট রান করা কঠিন হবে। হয়তো প্রথম ইনিংসে রান করা সহজ ছিলো। কিন্তু দ্বিতীয় ইনিংসে কিন্তু সেটি হবে না। আজকেই বল টার্ন করছে, লো হচ্ছে। তখন রান করাটা অনেক কঠিন হয়ে যাবে। আমি মনে করি আমরা বোলাররা যদি ওদেরকে ১৫০-২০০ রানরে মধ্যে অলআউট করে দিতে পারি তাহলে সুযোগ তৈরি হবে। তারপরও ৩০০ রান তাড়া করাটা এই উইকেটে আমাদের জন্য অনেক কঠিন হবে।

ঢাকা/রিয়াদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়