ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

তৃতীয় দিনও অশ্বিনের, ইংল্যান্ডের পাহাড়সম লক্ষ্য

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:০৭, ১৫ ফেব্রুয়ারি ২০২১   আপডেট: ১৫:৪০, ১৬ ফেব্রুয়ারি ২০২১
তৃতীয় দিনও অশ্বিনের, ইংল্যান্ডের পাহাড়সম লক্ষ্য

সেঞ্চুরি উদযাপন অশ্বিনের

প্রথম ইনিংসে ইংল্যান্ডকে ১৩৪ রানে থামাতে ৫ উইকেট নিয়েছিলেন ভারতীয় অফস্পিনার রবিচন্দ্রন অশ্বিন। দ্বিতীয় ইনিংসে যখন ভারতের ভরাডুবি, তখনও তিনি ব্যাট হাতে হয়ে উঠলেন দলের ত্রাতা। দুই স্পিনার জ্যাক লিচ ও মঈন আলীর ঘূর্ণি জাদুতে ১০৬ রানে স্বাগতিকরা ৬ উইকেট হারানোর পর নামলে ক্রিজে, করলেন মারমুখী সেঞ্চুরি। তাতে ইংল্যান্ডকে জেতার জন্য পাহাড়সম লক্ষ্য ছুড়ে দিলো ভারত। লক্ষ্যে নেমে ৩ উইকেট হারিয়ে চাপে সফরকারীরা, হাতে দুই দিন রেখে তাদের দরকার আরও ৪২৯ রান।

১ উইকেটে ৫৪ রানে তৃতীয় দিনের খেলা শুরু করেছিল ভারত, লিডটা তখনও ২৪৯ রানের। দ্বিতীয় ইনিংস ২৮৬ রানে শেষ হলে তারা ইংল্যান্ডকে ৪৮২ রানের লক্ষ্য দিয়েছে। সোমবার ৭ রানে অপরাজিত নামা চেতেশ্বর পুজারা দিনের ষষ্ঠ বলে হন রান আউট। এরপর লিচের কাছে বিদায় নেন রোহিত শর্মা (২৬) ও ঋষভ পান্ত (৮)। আজিঙ্কা রাহানে (১০) ও অক্ষর প্যাটেলকে (৭) প্যাভিলিয়নে ফেরান মঈন।

দিনের শুরুতেই ৫১ রানে পাঁচ ব্যাটসম্যানকে হারিয়ে ধুঁকছিল ভারত। তখন মাঠে নামেন অশ্বিন। চার নম্বরে নেমে একপ্রান্ত আগলে রাখা বিরাট কোহলির সঙ্গে ৯৬ রানের অসাধারণ জুটি গড়েন এই বোলিং অলরাউন্ডার। তাতে স্বস্তি ফেরে স্বাগতিকদের ক্যাম্পে। ১৪৯ বলে ৭ চারে ৬২ রান করা কোহলিকে এলবিডাব্লিউ করে এই জুটি ভাঙেন মঈন।

দ্বিতীয় ইনিংসে ইংল্যান্ডের ওপেনার ররি বার্নসকেও ফেরান অশ্বিন।

পরে খুব দ্রুত কুলদীপ যাদব (৩) ও ইশান্ত শর্মাকে (৭) হারালে শঙ্কায় পড়েছিল অশ্বিনের সেঞ্চুরি। তবে দশম উইকেটে মোহাম্মদ সিরাজ তাকে হতাশ করেননি। ৪৯ রানের এই জুটি গড়ার পথে ক্যারিয়ারের পঞ্চম সেঞ্চুরি করেন আট নম্বরে নামা অশ্বিন। ১৩৪ বলে ১৪ চার ও ১ ছয়ে শতকে পৌঁছান তিনি, সবশেষ ব্যাটসম্যান হয়ে মাঠ ছেড়েছেন ১০৬ রানে। বল খেলেছেন ১৪৮টি। ১৬ রানে অপরাজিত ছিলেন সিরাজ।

লিচ ও মঈন ইংল্যান্ডের পক্ষে চারটি করে উইকেট নিয়ে সেরা বোলার।

বিশাল লক্ষ্যে ছুটতে গিয়ে ৫০ রানে ৩ উইকেট হারিয়েছে ইংল্যান্ড। দিনের খেলা শেষে তাদের দলীয় স্কোর ৩ উইকেটে ৫৩ রান, যার মধ্যে দুটি উইকেট অক্ষরের আর অন্যটি অশ্বিনের। আর চারটি উইকেট পেলে অনন্য রেকর্ড গড়বেন এই স্পিনার। ইয়ান বোথাম, ইমরান খান ও সাকিব আল হাসানের পর চতুর্থ খেলোয়াড় হিসেবে এক ম্যাচে সেঞ্চুরি ও ১০ উইকেট নেওয়ার কীর্তি গড়ার পথে অশ্বিন।

দলীয় ১৭ রানে ওপেনার ডম সিবলিকে (৩) ফেরান অক্ষর। পরে এক রানের ব্যবধানে অশ্বিনের কাছে ররি বার্নস (২৫) ও নাইটওয়াচম্যান লিচ (০) উইকেট হারান অক্ষরের কাছে। ড্যান লরেন্স ১৯ রানে আর অধিনায়ক জো রুট ২ রানে অপরাজিত আছেন।     

ঢাকা/ফাহিম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়