ঢাকা     বুধবার   ১৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৪ ১৪৩১

সোবার্স-সাকিবদের ছাড়িয়ে গেলেন অলরাউন্ডার অশ্বিন

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৩৬, ১৫ ফেব্রুয়ারি ২০২১  
সোবার্স-সাকিবদের ছাড়িয়ে গেলেন অলরাউন্ডার অশ্বিন

ইংল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্টে ৯ উইকেট নিয়েছিলেন রবিচন্দ্রন অশ্বিন। তার এই চেষ্টা বিফলে যায় ভারতের হারে। তবে দ্বিতীয় টেস্টে অলরাউন্ড পারফরম্যান্স করলেন এই স্পিন অলরাউন্ডার। তাতে ইংল্যান্ডকে ৪৮২ রানের পাহাড়সম লক্ষ্য দিয়েছে স্বাগতিকরা। এই ম্যাচে ইংল্যান্ডের প্রথম ইনিংসে পাঁচ উইকেট নেওয়ার পর দ্বিতীয় ইনিংসে সেঞ্চুরি করেছেন অশ্বিন, তাতে ছাড়িয়ে গেছেন গ্যারি সোবার্স ও সাকিব আল হাসানের মতো অলরাউন্ডারদের।

এ নিয়ে তিনবার একই টেস্টে সেঞ্চুরি ও পাঁচ উইকেট নেওয়ার কীর্তি গড়লেন অশ্বিন। ৩৪ বছর বয়সী ডানহাতি অলরাউন্ডার এর আগে ২০১১ সালে মুম্বাইয়ে ও ২০১৬ সালে নর্থ সাউন্ডে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুইবার এই সাফল্য পান। চেন্নাইয়ে চলতি টেস্টে আবারও সেই কীর্তি গড়ে তিনি পেছনে ফেলেছেন গ্যারি সোবার্স, মুশতাক আহমেদ, জ্যাক ক্যালিস ও সাকিব আল হাসানকে। তারা প্রত্যেকে দুইবার করে এই ডাবল অর্জন করেছেন।

সবচেয়ে বেশিবার একই টেস্টে সেঞ্চুরি ও পাঁচ উইকেট নেওয়ার কীর্তিতে এখন অশ্বিনের সামনে কেবল স্যার ইয়ান বোথাম। ইংল্যান্ডের সাবেক এই অলরাউন্ডার পাঁচবার একই টেস্টে সেঞ্চুরি ও পাঁচ উইকেট শিকার করেছিলেন। শেষবার টেস্টে এই কীর্তি ছিল ওয়েস্ট ইন্ডিজের রোস্টন চেজের, ২০১৬ সালে কিংসটনে ভারতের বিপক্ষে ১৪৭ রানে ৫ উইকেট নেওয়ার পর দ্বিতীয় ইনিংসে অপরাজিত ছিলেন ১৩৭ রানে।

চেন্নাইয়ে চলতি টেস্টে প্রথম ইনিংসে ব্যাট হাতে ১৩ রান করেন অশ্বিন। তবে বল হাতে ৪৩ রান খরচায় নেন ৫ উইকেট। এরপর দ্বিতীয় ইনিংসে ক্যারিয়ারের পঞ্চম সেঞ্চুরি করে আউট হন ১০৬ রান, তাও আবার আট নম্বরে নেমে। এই পজিশনে এটি তার তৃতীয় সেঞ্চুরি। আট নম্বর কিংবা আরও নিচের পজিশনে থেকে অশ্বিনের চেয়ে বেশি সেঞ্চুরি করেছেন কেবল একজন- ড্যানিয়েল ভেট্টরি, আটে নেমে চারটি আর নয়ে একটি।

এই টেস্টে আরেকটি বিরল রেকর্ডের হাতছানি অশ্বিনের সামনে। আর চারটি উইকেট নিলে এক টেস্টে সেঞ্চুরি ও ১০ উইকেট শিকারের কীর্তি গড়বেন তিনি, যা করেছেন শুধু বোথাম, ইমরান খান ও সাকিব। এরই মধ্যে দ্বিতীয় ইনিংসে একটিসহ ম্যাচে ছয়টি উইকেট পেয়েছেন ভারতীয় স্পিনার।

ঢাকা/ফাহিম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়