ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ভারত সিরিজের মাঝপথেই দেশে ফিরছেন মঈন

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৪১, ১৬ ফেব্রুয়ারি ২০২১  
ভারত সিরিজের মাঝপথেই দেশে ফিরছেন মঈন

দেড় বছরে প্রথম টেস্ট খেলতে নেমে ভারতের বিপক্ষে ব্যাটে-বলে দারুণ পারফরম্যান্স করেছিলেন মঈন আলী। কিন্তু সিরিজের মাঝপথেই দেশে ফেরার সিদ্ধান্ত নিয়েছেন ইংল্যান্ডের অলরাউন্ডার। ভারতের বিপক্ষে শেষ দুটি টেস্ট খেলছেন না তিনি। অধিনায়ক জো রুট এ খবর নিশ্চিত করেছেন। তবে চলতি সফরে সীমিত ওভারের সিরিজে আবার তাকে দেখা যাওয়ার সম্ভাবনা রয়েছে।

মঈনকে হারানো ইংল্যান্ডের জন্য বড় ধাক্কা। দ্বিতীয় টেস্টে তিনি শুধু আট উইকেটই শিকার করেননি, ম্যাচের দ্বিতীয় ইনিংসে ১৮ বলে ৫ ছয়ে সর্বোচ্চ ৪৩ রান করেন। সিরিজ থেকে নাম প্রত্যাহারের সিদ্ধান্তটা একদমই সময় উপযোগী নয়। কিন্তু ইংল্যান্ড ক্রিকেট বোর্ড তাদের সব ফরম্যাটের খেলোয়াড়দের কথা দিয়েছিল, তারা চাইলে জৈব সুরক্ষা বলয় ছেড়ে পরিবারের সঙ্গে সময় কাটাতে পারবেন।

চেন্নাইয়ের চেপুকে ১৮ মাসে প্রথম ম্যাচ খেলতে নামেন মঈন। শ্রীলঙ্কা সফর থেকেই দলের সঙ্গে আছেন। কিন্তু সেখানে করোনায় আক্রান্ত হয়ে দুটি ম্যাচের একটিও খেলা হয়নি। থাকতে হয়েছে দুই সপ্তাহের কোয়ারেন্টাইনে।

ওই সিরিজে দারুণ পারফর্ম করে ডম বেস ভারতের বিপক্ষে প্রথম টেস্টের দলে জায়গা পান। তবে দ্বিতীয় ম্যাচে এই স্পিনারকে সরিয়ে ফেরানো হয় মঈনকে। ফর্মে যে একটুও ধার কমেনি তা প্রমাণ করলেন তিনি। মঙ্গলবার সাড়ে তিন দিনে দ্বিতীয় টেস্ট হারের পর রুট বলেছেন, ‘মঈন দেশে ফেরার সিদ্ধান্ত নিয়েছে। অবশ্যই এটা তার জন্য কঠিন সফর। তবে খেলোয়াড়রা যদি মনে করে যে তারা জৈব সুরক্ষা বলয় ছাড়া উচিত, তাহলে সেই সুযোগটা নেওয়ার পথ খোলা ছিল। আমরাও একে সমর্থন করছি।’

শুধু মঈন ভারত ছাড়ছেন বলে জানালেন প্রথম টেস্টে ডাবল সেঞ্চুরি হাঁকানো রুট, ‘শুধু মঈন দেশে ফিরে যাচ্ছে। তারা থাকা না থাকার ব্যাপারে আমরা কোনও প্রশ্ন করিনি। এটা তার সিদ্ধান্ত। হ্যাঁ, আমরা চাই যত বেশি সম্ভব আমাদের খেলোয়াড়রা সঙ্গে থাকুক। কিন্তু আমরা আরও চাই তারা স্বাচ্ছন্দ্যে থাকুক। সে তার পরিবারের সঙ্গে থাকতে চায় এবং আমরা তার এই সিদ্ধান্তকে সম্মান করি। কোভিডের কারণে অনেক দিন তাকে একা রুমে আটকে থাকতে হয়েছে। এমন অবস্থায় জৈব সুরক্ষা বলয় ছাড়তে চাইলে তা যৌক্তিক।’

আগামী ২৪ ফেব্রুয়ারি আহমেদাবাদে আসন্ন দিবারাত্রির টেস্টের জন্য ১৭ জনের দল ঘোষণা করেছে। যেখানে ফেরানো হয়েছে উইকেটকিপার জনি বেয়ারস্টো ও পেসার মার্ক উডকে।

ঢাকা/ফাহিম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়