ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

ভারতের সমতায় টেস্ট চ্যাম্পিয়নশিপ টেবিলের অবস্থা কী?

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:০১, ১৬ ফেব্রুয়ারি ২০২১  
ভারতের সমতায় টেস্ট চ্যাম্পিয়নশিপ টেবিলের অবস্থা কী?

লর্ডসে আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে নিউ জিল্যান্ডের বিপক্ষে খেলার সুযোগ পাওয়ার দৌড়ে এখনও টিকে রয়েছে ইংল্যান্ড, ভারত ও অস্ট্রেলিয়া। আগামী ১৮ থেকে ২২ জুন হবে উদ্বোধনী আসরের শিরোপার লড়াই।

অস্ট্রেলিয়া দক্ষিণ আফ্রিকা সফর স্থগিত করায় এরই মধ্যে ফাইনালে খেলার যোগ্যতা অর্জন করেছে নিউ জিল্যান্ড। শ্রেষ্ঠত্বের লড়াইয়ে তাদের সঙ্গে দিতে মাঠে প্রতিদ্বন্দ্বিতা করছে ভারত ও ইংল্যান্ড। আর এই অ্যান্থনি ডি মেলো ট্রফির ওপর ঝুলে আছে অস্ট্রেলিয়ার ভাগ্য।

আপাতত এই দৌড়ে এগিয়ে গেছে ভারত। মঙ্গলবার সাড়ে তিন দিনে ইংল্যান্ডকে ৩১৭ রানে হারিয়ে পয়েন্ট টেবিলে দ্বিতীয় স্থানে উঠে গেছে বিরাট কোহলির দল।

চেপুকে সিরিজে সমতা ফেরানো জয়ে সংগৃহীত পয়েন্টের নিরিখে ৬৯.৭ শতাংশ পিসিটি নিয়ে নিউ জিল্যান্ডের পরে আছে ভারত। এই ম্যাচের ফল পাওয়ার আগে চার নম্বরে ছিল তারা। নিউ জিল্যান্ড ৭০ শতাংশ পিসিটি নিয়ে শীর্ষে।

একই ভেন্যুতে প্রথম টেস্ট হারা ভারতকে ফাইনালের টিকিট পেতে বাকি দুই ম্যাচের একটিতে জিততে হবে এবং অন্যটিতে অন্তত ড্র করতে হবে। আগামী ২৪ ফেব্রুয়ারি ও ৪ মার্চ আহমেদাবাদে হবে সিরিজের শেষ দুই টেস্ট।

ফাইনালে যেতে ৬৭ পিসিটি নিয়ে চারে থাকা ইংল্যান্ডকে দুটি টেস্টই জিততে হবে। সুযোগ আছে ৬৯.২ শতাংশ পয়েন্ট পাওয়া তৃতীয় দল অস্ট্রেলিয়ার, যদি ভারত-ইংল্যান্ড উভয়েই একটি করে ম্যাচ জেতে কিংবা দুটি ম্যাচই ড্র হয়। অথবা ইংল্যান্ড যদি একটি করে ম্যাচ জেতে ও ড্র করে তাহলেও অজিরা পাবে ফাইনালের টিকিট।

ঢাকা/ফাহিম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়