ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

র‌্যাংকিংয়ে রোহিত-অশ্বিনের উন্নতি

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৩৫, ১৭ ফেব্রুয়ারি ২০২১  
র‌্যাংকিংয়ে রোহিত-অশ্বিনের উন্নতি

ইংল্যান্ডের বিপক্ষে চেন্নাইয়ে দ্বিতীয় টেস্টে ভারতের ৩১৭ রানের রেকর্ড জয়ে গুরুত্বপূর্ণ অবদান রাখার স্বীকৃতি পেলেন ওপেনার রোহিত শর্মা ও অলরাউন্ডার রবিচন্দ্রন অশ্বিন। দুই ম্যাচ শেষে ১-১ এ সিরিজে সমতা ফেরানোয় দারুণ ভূমিকা পালন করে আইসিসি টেস্ট খেলোয়াড় র‌্যাংকিংয়ে উন্নতি হয়েছে দুই ভারতীয় তারকার।

প্রথম ইনিংসে ১৬১ রান করে জয়ের ভিত গড়েন রোহিত। তাতে করে ৯ ধাপ এগিয়ে ১৪তম স্থানে পৌঁছে গেছেন এই ওপেনার, ২০১৯ সালের নভেম্বর থেকে এটাই তার সেরা র‌্যাংকিং। ভারতের এই হিটম্যানের ক্যারিয়ার সেরা অবস্থান ছিল ২০১৯ সালের অক্টোবরে, রাঁচিতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ডাবল সেঞ্চুরিতে হয়েছিলেন দশম।

চেন্নাইয়ে নিজের ঘরের মাঠে দ্বিতীয় ইনিংসে সেঞ্চুরি করেন অশ্বিন। ১০৬ রানের ইনিংস তাকে ব্যাটসম্যানের তালিকায় ১৪ ধাপ এগিয়ে নিয়ে ৮১তম স্থানে রেখেছে। ম্যাচে ৮ উইকেট নিয়ে বোলারদের মধ্যে তার অবস্থান সাত নম্বরেই, অর্জন করেছেন ৩৩ রেটিং পয়েন্ট। তাতে ষষ্ঠ স্থানে থাকা স্টুয়ার্ট ব্রডের সঙ্গে তার ব্যবধান ৩ পয়েন্টের এবং দুই নম্বর র‌্যাংকিংধারী নেইল ওয়াগনারের চেয়ে ২১ পয়েন্ট পেছনে। অলরাউন্ডার র‌্যাংকিয়ে এক ধাপ এগিয়ে পঞ্চম স্থানে অশ্বিন।

উইকেটকিপার ব্যাটসম্যান ঋষভ পান্তের ৫৮ রানের প্রথম ইনিংস তার অগ্রগতি ধরে রেখেছে। দুই ধাপ এগিয়ে তিনি এখন ক্যারিয়ার সেরা ১১তম স্থানে। বাঁহাতি স্পিনার কুলদীপ যাদব ফিরেছেন ৫০তম স্থানে। অভিষেকে দ্বিতীয় ইনিংসে পাঁচটিসহ মোট ৭ উইকেট নিয়ে ৬৮তম স্থানে বাঁহাতি স্পিনার অক্ষর প্যাটেল।

ছয় উইকেট নিয়ে ক্যারিয়ার সেরা ৫২৪ পয়েন্ট পেয়ে ছয় ধাপ এগিয়ে ৩১ নম্বরে উঠেছেন ইংল্যান্ডের বাঁহাতি স্পিনার জ্যাক লিচ। তার অন্য সতীর্থদের পতন হয়েছে। যার মধ্যে অলরাউন্ডার বেন স্টোকস হারিয়েছেন শীর্ষস্থান। অলরাউন্ডার র‌্যাংকিংয়ে দুই ধাপ নেমে তার স্থান তিনে, তাতে শীর্ষে জেসন হোল্ডার ও দ্বিতীয় রবীন্দ্র জাদেজা। ইংলিশ অধিনায়ক জো রুটের ব্যাটিং ব্যর্থতার কারণে এক ধাপ অবনতি হয়েছে, চতুর্থ স্থানে তিনি।

ঢাকা/ফাহিম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়