ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

আইপিএলের নিলাম আজ, সাকিবকে নিয়ে হতে পারে ‘টানাটানি’

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:০০, ১৮ ফেব্রুয়ারি ২০২১   আপডেট: ১৬:৪৫, ১৮ ফেব্রুয়ারি ২০২১
আইপিএলের নিলাম আজ, সাকিবকে নিয়ে হতে পারে ‘টানাটানি’

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) ২০২১-এর নিলাম আজ বাংলাদেশ সময় সাড়ে ৩টায় শুরু হবে। এবার চেন্নাইতে নিলাম অনুষ্ঠিত হবে। নিলামে উঠবেন ২৯১ জন খেলোয়াড়। সর্বোচ্চ ৬১ খেলোয়াড় নিলাম থেকে দল পাবেন।  

এর আগে ফ্র্যাঞ্চাইজিগুলি গত ২১ জানুয়ারি তাদের রিটেনড ও রিলিজড খেলোয়াড়দের তালিকা জমা দিয়েছে। খেলোয়াড় রেজিস্ট্রেশনের সময়সীমা ছিল ৪ ফেব্রুয়ারি। আইপিএল নিলামে রেজিস্ট্রেশনের জন্য ১১১৪ ক্রিকেটার তাঁদের নাম পাঠিয়েছেন। 

ফ্র্যাঞ্চাইজিগুলির আগ্রহের প্রেক্ষিতে ২৯১ জন ক্রিকেটারের নাম চূড়ান্ত করেছে আয়োজকরা। যাঁদের মধ্যে ১৬৪ জন ভারতের, ১২৪ জন বিদেশী ও তিন প্লেয়ার অ্যাসোসিয়েট দেশগুলির। ২৯১ জন খেলোয়াড়ের বিপরীতে দলগুলিতে জায়গা রয়েছে ৬১ জন ক্রিকেটারের।

বাংলাদেশের ৪ ক্রিকেটার রয়েছেন নিলামের তালিকায়। সাকিব আল হাসান, মোস্তাফিজুর রহমান ও সাইফ উদ্দিনের সঙ্গে রয়েছেন মাহমুদউল্লাহ রিয়াদ। সাকিব আছেন নিলামের ২ নম্বর সেটে। মোস্তাফিজ ৪ নম্বর সেটে। সাইফ উদ্দিন ১৯ ও মাহমুদউল্লাহ ৩২ নম্বর সেটে রয়েছেন। ১২৮ জন বিদেশি ক্রিকেটারের (অ্যাসোসিয়েট দলের খেলোয়াড়সহ) মধ্যে এবার দল পাবেন সর্বোচ্চ মাত্র ২২ জন। সেক্ষেত্রে সাকিব ও মোস্তাফিজ বাদে বাংলাদেশের বাকি দুই খেলোয়াড়ের নিলাম থেকে দল পাওয়া সম্ভাবনা খুবই কম। 

নিলামের সর্বোচ্চ বেইস প্রাইস ২ কোটি রূপি। দুই ভারতীয় খেলোয়াড় হরভজন সিংহ ও কেদার যাদব এবং আট বিদেশী-ম্যাক্সওয়েল, স্মিথ, সাকিব, মঈন, স্যাম বিলিংস, লিয়াম প্লাঙ্কেট, জেসন রয় রয়েছেন এই তালিকায়। কলকাতার শীর্ষ দৈনিক আনন্দবাজারের মতে, নির্বাসন কাটিয়ে ক্রিকেটে ফেরা সাকিবকে নিয়ে দড়ি টানাটানি করতে পারে ফ্র্যাঞ্চাইজিগুলি। 

তবে ফ্র্যাঞ্চাইজিগুলির হাতে খুব বেশি অর্থ নেই। কিংস ইলেভেন পাঞ্জাব সর্বোচ্চ ৫ বিদেশি ক্রিকেটার দলে ভেড়াতে পারবে। মুম্বাই ইন্ডিয়ান্স ৪ জন, কোহলির রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু, রাজস্থান রয়্যালস, দিল্লি ক্যাপিটালস ৩ জন করে, কলকাতা নাইট রাইডার্স ২ জন এবং চেন্নাই সুপার কিংস ও সানরাইজার্স হায়দরাবাদ ১ জন বিদেশি ক্রিকেটারকে দলে নেওয়ার সুযোগ থাকছে। 

ঢাকা/ইয়াসিন

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়