Risingbd Online Bangla News Portal

ঢাকা     রোববার   ১১ এপ্রিল ২০২১ ||  চৈত্র ২৮ ১৪২৭ ||  ২৭ শা'বান ১৪৪২

ইংল্যান্ডকে উড়িয়ে সিরিজে এগিয়ে গেলো ভারত

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:১৮, ২৫ ফেব্রুয়ারি ২০২১   আপডেট: ২৩:৫৭, ২৫ ফেব্রুয়ারি ২০২১
ইংল্যান্ডকে উড়িয়ে সিরিজে এগিয়ে গেলো ভারত

ভারতের সামনে লক্ষ্য ছিল মাত্র ৪৯ রানের। আগের তিন ইনিংসে যেভাবে মুড়ি-মুড়কির মতো উইকেট পড়েছে, সেই হিসেবে একটু কঠিন চ‌্যালেঞ্জই ছিল বিরাট কোহলিদের সামনে। কিন্তু দ্বিতীয় ইনিংসে লক্ষ্য তাড়া করতে নেমে ইংলিশ বোলারদের স্রেফ উড়িয়ে দিয়েছেন ভারতের দুই ওপেনার। শেষ পর্যন্ত ১০ উইকেটের বড় জয় নিয়ে ৪ ম্যাচের সিরিজে ২-১ এ গিয়ে গেলো ভারত।

বিশ্বের সবচেয়ে বড় ক্রিকেট স্টেডিয়ামে বুধবার শুরু হওয়া এই দিবারাত্রির টেস্ট শেষ হলো দুই দিন না যেতেই। ইংল্যান্ডের দেওয়া ৪৯ রান তাড়া করতে নেমে মাত্র ৭ ওভার ৪ বল ব্যাটিং করে লক্ষ্যে পৌঁছে যায় ভারত। জো রুটকে মিড উইকেট দিয়ে ৬ মেরে রোহিত শর্মা দলকে জয় এনে দিয়ে নরেন্দ্র মোদি স্টেডিয়ামের যাত্রাকে ঐতিহাসিক করে রাখেন।

২৫ বলে ২৫ রান করেন রোহিত। আর ২১ বলে ১৫ রান করেন আরেক ওপেনার শুভমান গিল। দুজনেই অপরাজিত থেকে মাঠ ছাড়েন। স্পিনারদের রাজত্বে দুই দিনে পাঁচ সেশন শেষ হওয়ার আগেই শেষ হয়ে যায় দিবারাত্রির এই টেস্ট।  এই হারের কারণে ঘরের মাঠ লর্ডসে অনুষ্ঠেয় টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে যাওয়ার সুযোগ হারালো ইংল্যান্ড। সিরিজের চতুর্থ ও শেষ টেস্ট ভারত জিতলে ফাইনালে যাবে। নাহয় লর্ডসে ফাইনালে মুখোমুখি হবে অস্ট্রেলিয়া-নিউ জিল্যান্ড।

৩৩ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাটিং করতে নামে ইংল্যান্ড। অক্ষর প্যাটেল-রবিচন্দ্রন অশ্বিনের ঘুর্ণিতে মাত্র ৮১ রানে অলআউট হয়ে যায় সফরকারীরা। স্বাগতিকদের সামনে লক্ষ্য দাঁড়ায় ৪৯। যা তুড়ি মেরে উড়িয়ে দিয়েছেন রোহিত-শুভমান। 

দ্বিতীয় ইনিংসে অক্ষর একাই নেন ৫ উইকেট। এ ছাড়া ৪টি উইকেট শিকার করেন অভিজ্ঞ স্পিনার অশ্বিন। ০ রানে ২ উইকেট হারিয়ে দ্বিতীয় ইনিংস শুরু করা ইংলিশরা শেষ পর্যন্ত ১০০ রানই করতে পারেনি। সর্বোচ্চ ২৫ রান করেন বেন স্টোকস। ১৯ রান করে সাজঘরে ফেরেন জো রুট।  ১২ রান আসে ওলে পোপের ব্যাট থেকে। এ ছাড়া আর কোনো ব্যাটসম্যানই দেখেননি দুই অঙ্কের মুখ।

এর আগে ইংল্যান্ডের প্রথম ইনিংসে ১১২ রানের জবাবে আজ ১৪৫ রান করে অলআউট হয়ে যায় বিরাট কোহলির ভারত। ৩ উইকেটে ৯৯ রানে দিন শুরু করেছিল ভারত। প্রথম সেশনে অবশিষ্ট ৭ উইকেট হারিয়ে মাত্র ৪৬ রান করে বিরাট কোহলির দল। ক্যারিয়ারে প্রথমবার ৫ উইকেট পান রুট। এর আগে গত বছর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৪ উইকেট নিয়েছিলেন তিনি। ৬.২ ওভারে ৮ রানে ৫ উইকেট নিয়েছেন এ অফস্পিনার। দ্বিতীয় দিনে দুই দলের ১৭ উইকেট পড়ে।

প্রথম ইনিংসে নিজেরা ১১২ রানে আউট হওয়ার পর ভারতকে দেড়শর আগেই আটকে দিয়ে ম্যাচে ফেরার আভাস দেয় ইংল্যান্ড। তবে অক্ষর-অশ্বিনের ঘুর্ণিতে ধস নামে ইংলিশ ব্যাটিংয়ে। সেই ধাক্কা সামলে ওঠার আগেই ম্যাচের নাটাই নিজেদের হাতে নিয়ে নেন কোহলিরা।

ঢাকা/রিয়াদ/রফিক

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়