Risingbd Online Bangla News Portal

ঢাকা     বুধবার   ১৪ এপ্রিল ২০২১ ||  বৈশাখ ১ ১৪২৮ ||  ০১ রমজান ১৪৪২

ভালো না বাজে ছিল আহমেদাবাদের পিচ?

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৩৭, ২৬ ফেব্রুয়ারি ২০২১  
ভালো না বাজে ছিল আহমেদাবাদের পিচ?

৮৫ বছরের মধ্যে সবচেয়ে স্বল্পস্থায়ী টেস্ট ম্যাচ হলো। স্পিন স্বর্গে দুই দিন শেষ না হতেই ইংল্যান্ডকে হারালো ভারত। ১০ উইকেটে স্বাগতিকদের দুর্দান্ত জয়ে পিচের কোনও ভূমিকা ছিল কি না প্রশ্ন থাকছে? সন্দেহ জাগছে, আহমেদাবাদের মোতেরায় নবনির্মিত নরেন্দ্র মোদি স্টেডিয়ামের ২২ গজ আসলেই কি টেস্ট খেলার উপযোগী? ম্যাচ শেষে ইংল্যান্ডের অধিনায়ক জো রুট এই উত্তর খোঁজার ভার দিয়েছেন আইসিসিকে। আর ভারত অধিনায়ক বিরাট কোহলি বললেন, বেশ ভালো ছিল।

১৯৩৫ সালের পর ইতিহাসের সবচেয়ে সংক্ষিপ্ত টেস্টে ফাস্ট বোলাররা পাত্তাই পাননি। দুই দলের ৩০ উইকেটের মধ্যে মাত্র দুটি পেয়েছেন তারা। দ্বিতীয় দিনের খেলা শেষ হওয়ার ৯৮ মিনিট আগেই শেষ হয়েছে ম্যাচ। ভারতীয় অধিনায়ক বলতে বাধ্য হলেন, তার ক্যারিয়ারের সবচেয়ে অদ্ভুত টেস্ট এটি।

দুই দিনের এই নাটকীয় ম্যাচে সবচেয়ে বেশি অবদান কি তাহলে পিচের? বলাবলি হচ্ছে, একেবারেই বাজে পিচ। এসব মন্তব্যে আপত্তি কোহলির। তার মতে পিচ ছিল খুব ভালো। বরং ভালো স্পিন বোলিংয়ের বিপক্ষে দুই দলের কেউ উন্নত ব্যাটিং করতে পারেননি।

কোহলি বলেছেন, ‘খুব ভালো পিচ ছিল। বিশেষ করে প্রথম ইনিংসে বল সুন্দরভাবে ব্যাটে লাগছিল। বল ঘুরছিল ভালো।’ ৩০ উইকেটের মধ্যে ২১টিই গেছে স্পিনারদের সরাসরি ডেলিভারিতে। ভারত অধিনায়কের মতে, পিচকে বাজে বলে খাটো করা হচ্ছে স্পিনারদের। তিনি বললেন, ‘একটা কথাই বলবো আমি, দুই দলেরই ব্যাটসম্যানরা আশাপ্রদ ব্যাটিং করতে পারেনি। আমাদের বোলাররা সবচেয়ে কার্যকরী ছিল বলেই এই ফল পেয়েছি আমরা।’

পিচ টেস্ট ম্যাচ খেলার উপযোগী ছিল কি না প্রশ্নে বেশ কৌশলে উত্তর দিলেন ইংল্যান্ড অধিনায়ক রুট, ‘খুব ভালো প্রশ্ন এবং উত্তরটা দিতে হবে ভেবে। আমি মনে করি এই মাঠটা খুব চ্যালেঞ্জিং, এখানে খেলা কঠিন। পিচ উপযুক্ত কি না সেই প্রশ্নের উত্তর খেলোয়াড়রা নয়, আইসিসি দেবে। খেলোয়াড় হিসেবে আমাদের শুধু সেরাটা দেওয়ার চেষ্টা করতে হবে।’

ঢাকা/ফাহিম

সর্বশেষ

পাঠকপ্রিয়