Risingbd Online Bangla News Portal

ঢাকা     শনিবার   ১৭ এপ্রিল ২০২১ ||  বৈশাখ ৪ ১৪২৮ ||  ০৪ রমজান ১৪৪২

সাজা কমলো, ক্রিকেটে ফিরতে পারবেন আকমল

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৪১, ২৬ ফেব্রুয়ারি ২০২১   আপডেট: ১৩:৪৪, ২৬ ফেব্রুয়ারি ২০২১
সাজা কমলো, ক্রিকেটে ফিরতে পারবেন আকমল

ক্রীড়া আদালতের রায়ে বিজয়ের হাসি হাসলেন উমর আকমল। তার নিষেধাজ্ঞার সাজা ১২ মাসে নামিয়ে এনেছেন দ্য কোর্ট অব অ্যারবিট্রেশন ফর স্পোর্টস (সিএএস)। এখন ফের ক্রিকেটে ফিরতে পারেন পাকিস্তানের এই ডানহাতি ব্যাটসম্যান। ২০২০ সালের ২০ ফেব্রুয়ারি নিষিদ্ধ হওয়া আকমলের শাস্তির মেয়াদ এরই মধ্যে শেষ হয়ে গেছে।

অবশ্য পাকিস্তানি সোয়া ৪০ লাখ রুপি জরিমানা দিতে হবে আকমলকে। আর পিসিবির দুর্নীতি বিরোধী আচরণবিধি অনুযায়ী পুনর্বাসন কর্মসূচিতে অংশ নিতে হবে তাকে। শাস্তির বিরুদ্ধে লড়াইয়ে নামার কঠোর প্রচেষ্টার সুফল হাতেনাতে পেয়েছেন এই ৩০ বছর বয়সী ডানহাতি ব্যাটসম্যান।

গত বছর ১৭ ফেব্রুয়ারি প্রাথমিকভাবে নিষেধাজ্ঞা পান আকমল এবং সরে দাঁড়ান পাকিস্তান সুপার লিগ থেকে। ওই আসরের আগে দুইবার ম্যাচ পাতানোর প্রস্তাব পেয়েও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে রিপোর্ট না করায় ওই বছরের ২৭ এপ্রিল আনুষ্ঠানিকভাবে তাকে তিন বছর নিষিদ্ধ করেছিল পিসিবি ডিসিপ্লিনারি প্যানেল। তাকে ২.৪.৪ অনুচ্ছেদ ভঙ্গে অভিযুক্ত করা হয়।

ওই শাস্তির বিরুদ্ধে আপিল করেন আকমল, এই বিচার প্রক্রিয়ায় তাকে সঙ্গ দেন সুপ্রিম কোর্টের সাবেক বিচারক ফাকির মুহাম্মদ খোখার। তাতে গত বছর জুলাইয়ে শাস্তি অর্ধেকে নামিয়ে ১৮ মাসের করা হয়। কিন্তু শাস্তি কমানোর বিরুদ্ধে ক্রীড়া আদালতের কাছে আপিল করে পিসিবি। একই সঙ্গে তাদের দ্বারস্থ হন আকমলও। সিএএস’র কাছে তিনি দাবি করেন, একই অপরাধ করার পরও মোহাম্মদ নওয়ান্দ ও মোহাম্মদ ইরফানের চেয়ে তাকে তুলনামূলকভাবে কঠিন শাস্তি দেওয়া হয়েছে।

শেষ পর্যন্ত ক্রীড়া আদালতের রায়ে তার শাস্তি কমলো আরও ছয় মাস। অবশ্য তদন্তের কাজে পিসিবির কাছে জব্দ থাকা আকমলের দুটি মোবাইল ফোন ফেরত চাওয়ার অনুরোধ প্রত্যাখ্যান করেছেন সিএএস। আরেকটি তদন্তের কাজে মোবাইল ফোনগুলো ব্যবহার করছে পিসিবি এবং আদালত বলেছেন, পিসিবির দুর্নীতি বিরোধী বিধি অনুযায়ী বোর্ডের সেই ক্ষমতা আছে।

ঢাকা/ফাহিম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়