Risingbd Online Bangla News Portal

ঢাকা     সোমবার   ১২ এপ্রিল ২০২১ ||  চৈত্র ২৯ ১৪২৭ ||  ২৮ শা'বান ১৪৪২

টেস্টে ক্যারিয়ার সেরা র‌্যাংকিংয়ে রোহিত

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:১৯, ২৮ ফেব্রুয়ারি ২০২১   আপডেট: ১৭:২২, ২৮ ফেব্রুয়ারি ২০২১
টেস্টে ক্যারিয়ার সেরা র‌্যাংকিংয়ে রোহিত

৮৫ বছরের মধ্যে সংক্ষিপ্ততম টেস্টে ইংল্যান্ডের বিপক্ষে দারুণ পারফরম্যান্সের পুরস্কার পেলেন রোহিত শর্মা। পাঁচ দিনের ক্রিকেটে আইসিসির ব্যাটসম্যান র‌্যাংকিংয়ে ক্যারিয়ার সেরা অর্জন করেছেন ভারতের এই ডানহাতি ব্যাটসম্যান। আহমেদাবাদের স্পিন স্বর্গে তাণ্ডব চালানো দুই ভারতীয় বোলার রবিচন্দ্রন অশ্বিন ও অক্ষর প্যাটেলও উন্নতি করেছেন।

ভারতের ১০ উইকেটের জয়ের মূল কারিগর ছিলেন রোহিত, অশ্বিন ও অক্ষর। প্রথম ইনিংসে ব্যক্তিগত সেরা ৬৬ রান করেন রোহিত। দ্বিতীয় ইনিংসে অপরাজিত ছিলেন ২৫ রানে। ব্যাটিংয়ে দুর্দান্ত পারফর্ম করে ছয় ধাপ এগিয়ে ক্যারিয়ার সেরা অষ্টম স্থানে উঠে এসেছেন এই ‘হিটম্যান’। এখন তার ৭৪২ রেটিং পয়েন্ট। তার আগের সেরা রেটিং ৭২২ ছিল ২০১৯ সালের অক্টোবরে, যখন তার অবস্থান ছিল দশম।

অশ্বিনের উন্নতি হয়েছে চার ধাপ। দারুণ ধারাবাহিকতা ধরে রেখে আহমেদাবাদের পিচে গোলাপি বলে ৭ উইকেট নিয়ে বোলার র‌্যাংকিংয়ে তিনে উঠেছেন এই ডানহাতি অফস্পিনার। শেষ ইনিংসে ৩ উইকেট নিয়ে মুত্তিয়া মুরালিধরনের পর দ্বিতীয় দ্রুততম ৪০০ টেস্ট উইকেটের মালিক হয়েছেন অশ্বিন।

অবিশ্বাস্য পারফরম্যান্স করেছেন সিরিজের দ্বিতীয় টেস্টে অভিষিক্ত অক্ষর। ক্যারিয়ারের দ্বিতীয় ও সিরিজের তৃতীয় টেস্টে মোট ১১ উইকেট নিয়েছেন তিনি। বোলারের র‌্যাংকিংয়ে ৩০ ধাপ এগিয়ে ৩৮তম স্থানে পৌঁছে গেছেন এই স্পিনার।

ইংল্যান্ডের বাঁহাতি স্পিনার জ্যাক লিচ ঠাঁই করে নিয়েছেন শীর্ষ ত্রিশে। চার উইকেট নিয়ে তিন ধাপ এগিয়ে ২৮তম তিনি। অধিনায়ক জো রুট ক্যারিয়ারে প্রথমবার এক ইনিংসে পাঁচ উইকেট নিয়ে বোলার তালিকায় ১৬ ধাপ এগিয়ে ৭২তম। এছাড়া অলরাউন্ডার র‌্যাংকিংয়ে নিউ জিল্যান্ডের টিম সাউথির সঙ্গে যৌথভাবে ১৩ নম্বরে জায়গা করে নিয়েছেন। ইংল্যান্ডের ব্যাটসম্যানদের মধ্যে উল্লেখযোগ্য উন্নতি হয়েছে জ্যাক ক্রলির, প্রথম ইনিংসে ৫৩ রান করে ব্যাটসম্যান তালিকায় ১৫ ধাপ লাফ দিয়ে এই ওপেনার ৪৬তম স্থানে।

আইসিসি এক বিবৃতি দিয়ে বলেছে, আগামী মার্চ থেকে সাপ্তাহিকভাবে খেলোয়াড় র‌্যাংকিং হালনাগাদ করা হবে। প্রত্যেক মঙ্গলবার নারীদের ও পরের দিন বুধবার ছেলেদের র‌্যাংকিং দেওয়া হবে।

ঢাকা/ফাহিম

সর্বশেষ

পাঠকপ্রিয়