ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

ওয়ালটন প্রথম বিভাগ দাবা লিগের শীর্ষে মানহা’স ক্যাসল ও রূপালী ব্যাংক

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:২৯, ১ মার্চ ২০২১   আপডেট: ১৭:৫৫, ৮ মার্চ ২০২১
ওয়ালটন প্রথম বিভাগ দাবা লিগের শীর্ষে মানহা’স ক্যাসল ও রূপালী ব্যাংক

‘ওয়ালটন প্রথম বিভাগ দাবা লিগ-২০২১’ এ আজ সোমবার পঞ্চম রাউন্ডের খেলা জাতীয় ক্রীড়া পরিষদের পুরাতন ভবনের দাবা ক্রীড়া কক্ষে অনুষ্ঠিত হয়।

পাঁচ রাউন্ড শেষে মানহা’স ক্যাসল ও রূপালী ব্যাংক ক্রীড়া পরিষদ পূর্ণ ১০ পয়েন্ট করে নিয়ে যুগ্মভাবে শীর্ষে রয়েছে। মীর চেস ক্লাব ৭ পয়েন্ট করে নিয়ে এককভাবে দ্বিতীয় স্থানে রয়েছে। ইসফট এরিনা চেস ক্লাব ও সুলতানা কামাল স্মৃতি পাঠাগার ৬ পয়েন্ট করে নিয়ে যুগ্মভাবে তৃতীয় স্থানে রয়েছে।

আজ পঞ্চম রাউন্ডের খেলায় রূপালী ব্যাংক ক্রীড়া পরিষদ ৪-০ গেম পয়েন্টে ক্যাসপারভ চেস ক্লাবকে পরাজিত করে। মানহা’স ক্যাসল ২.৫-১.৫ গেম পয়েন্টে ঢাকা চেস ক্লাবকে পরাজিত করে। মীর চেস ক্লাব ২.৫-১.৫ গেম পয়েন্টে অগ্রনী ব্যাংক দাবা দলকে পরাজিত করে। ইসফট এরিনা ২-২ গেম পয়েন্টে মনির্ং গ্লোরি চেস ক্লাব, কুষ্টিয়ার সাথে ড্র করে। সুলতানা কামাল স্মৃতি পাঠাগার ৪-০ বসির মেমোরিয়াল চেস ক্লাবকে পরাজিত করে। খেলাঘর দাবা সংঘ ২.৫-১.৫ গেম পয়েন্টে ঢাকা নাইট’স চেস ক্লাবকে পরাজিত করে।

আগামীকাল (মঙ্গলবার) বিকেল ৩টা থেকে একই স্থানে ষষ্ঠ রাউন্ডের খেলা শুরু হবে। ৯ রাউন্ড সুইস লিগ পদ্ধতিতে এই প্রতিযোগিতা চলবে ৫ মার্চ পর্যন্ত।

এবারের এই ওয়ালটন প্রথম বিভাগ দাবা লিগে ১২টি দল অংশ নিয়েছে। যার মধ্যে ২টি দল ২০২০ সালের দ্বিতীয় বিভাগ দাবা লিগ হতে উন্নীত হয়েছে এবং ২টি দল প্রিমিয়ার ডিভিশন থেকে রেলিগেটেড হওয়া। 

প্রতিটি দলে ৪ জন নিয়মিত ও ২ জন অতিরিক্ত খেলোয়াড় রয়েছে। লিগের খেলা রাউন্ড-রবিন লিগ পদ্ধতিতে অনুষ্ঠিত হচ্ছে। প্রথম বিভাগ দাবা লিগ চ্যাম্পিয়ন এবং রানার্স আপ দল ২০২১ সালের প্রিমিয়ার বিভাগ দাবা লিগে অংশগ্রহণের সুযোগ পাবে এবং সর্বনিম্ন স্থান পাওয়া দুটি দল দ্বিতীয় বিভাগে নেমে যাবে।

এবারের ওয়ালটন প্রথম বিভাগ দাবা লিগের চ্যাম্পিয়ন, রানার্স-আপ ও তৃতীয় স্থান অধিকারী দলকে অর্থ পুরস্কার, ট্রফি, মেডেল ও ওয়ালটন সামগ্রী প্রদান করা হবে। চ্যাম্পিয়ন দল ৫০ হাজার, রানার্স-আপ দল ৩০ হাজার এবং তৃতীয় স্থান প্রাপ্ত দল ২০ হাজার টাকা প্রাইজমানি পাবে। এছাড়া প্রত্যেক বোর্ডের পারফমেন্সের উপর ভিত্তি করে খেলোয়াড়দের বোর্ড পুরস্কার দেয়া হবে।  

অংশ নেওয়া দলগুলোর মধ্যে রয়েছে- ১. মানহাস ক্যাসল চেস ক্লাব, ২. সুলতানা কামাল স্মৃতি পাঠাগার, ৩. ঢাকা নাইটস্ চেস ক্লাব, ৪. খেলাঘর দাবা সংঘ, গোপালগঞ্জ, ৫. বসির মেমোরিয়াল চেস ক্লাব, ৬. মীর চেস ক্লাব, ৭. অগ্রণী ব্যাংক লিমিটেড দাবা দল, ৮. ক্যাসপারভ চেস ক্লাব, ৯. ঢাকা চেস ক্লাব ১০. রূপালী ব্যাংক ক্রীড়া পরিষদ, ১১. ইসফট এরিনা চেস ক্লাব (দ্বিতীয় বিভাগ হতে উন্নীত) এবং ১২. মনির্ং গ্লোরী চেস ক্লাব, কুষ্টিয়া (দ্বিতীয় বিভাগ দাবা লিগ হতে উন্নীত)।

এই প্রতিযোগিতার মিডিয়া পার্টনার এটিএন বাংলা, এটিএন নিউজ ও আরটিভি। রেডিও পার্টনার রেডিও টুডে। অনলাইন পার্টনার জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল রাইজিংবিডি.কম।

ঢাকা/আমিনুল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়