ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

আফগানিস্তানের প্রথম টেস্ট আম্পায়ার পাকতিন

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:০৪, ২ মার্চ ২০২১   আপডেট: ১৫:০৫, ২ মার্চ ২০২১
আফগানিস্তানের প্রথম টেস্ট আম্পায়ার পাকতিন

আহমেদ শাহ পাকতিন (ডানে), আলীম দার (মাঝে) 

আইসিসির পূর্ণ সদস্যভুক্ত দেশগুলোর মধ্যে শুধু আয়ারল্যান্ডের টেস্ট আম্পায়ার নেই। আফগানিস্তানও তাদের প্রথম টেস্ট আম্পায়ার পেয়ে গেল মঙ্গলবার।

জিম্বাবুয়ে ও আফগানিস্তানের দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্ট চলছে আবু ধাবিতে। আফগানিস্তানের তিন ও জিম্বাবুয়ের এক ক্রিকেটারের অভিষেক হয়েছে ক্রিকেটের সবচেয়ে অভিজাত ফরম্যাটে। আফগানিস্তানের আরও একজনের অভিষেক হয়েছে এ ম্যাচে। তিনি অনফিল্ড আম্পায়ার আহমেদ শাহ পাকতিন। 

আফগানিস্তানের প্রথম আম্পায়ার হিসেবে টেস্ট ম্যাচ পরিচালনার দায়িত্ব পেয়েছেন পাকতিন। করোনার পরবর্তীত পরিস্থিতিতে কপাল খুলেছে তার। আইসিসির নতুন নিয়মে স্বাগতিক দলের আম্পায়ারও ম্যাচ পরিচালনা করতে পারবে। সেই সুযোগে পাকতিনের টেস্ট অভিষেক হলো। তার সঙ্গে পাকিস্তানের আলীম দার ম্যাচ পরিচালনার দায়িত্বে রয়েছেন। 

২০১৭ সালে আন্তর্জাতিক ক্রিকেটে ম্যাচ পরিচালনা শুরু করেন পাকতিন। ১৫ ওয়ানডে ও ২০ টি-টোয়েন্টি ম্যাচ পরিচালনার অভিজ্ঞতা তার। ২০১৯ সালে তিনি আফগানিস্তান ও আয়ারল্যান্ডের মধ্যকার ম্যাচে টিভি আম্পায়ারের দায়িত্ব পালন করেছিলেন। ১০ মাস পর ২০২০ সালের জানুয়ারিতে প্রথম আফগানি আম্পায়ার হিসেবে যুব বিশ্বকাপের ম্যাচ পরিচালনা করেছিলেন।

আইসিসির এলিট আম্পায়ারের ১২ জনের যে প্যানেল রয়েছে সেখানে নেই আফগানিস্তানের কেউ। তবে আন্তর্জাতিক প্যানেলে রয়েছেন আহমেদ শাহ পাকতিন, আহমেদ শাহ দুরানি, বিসমিল্লাহ জান শিনওয়ারি ও ইজাতুল্লাহ শাফি। এ ম্যাচে টিভি আম্পায়ার হিসেবে অভিষেক হয়েছে দুরানির। ২০১৬ সালে যাত্রা শুরুর পর ১৯ ম্যাচ পরিচালনা করেছেন দুরানি। 

আইসিসির পূর্ণ সদস্যভুক্ত দলের মধ্যে শুধু আয়ারল্যান্ডের কোনো অনফিল্ড টেস্ট আম্পায়ার নেই। আয়ারল্যান্ড মাত্র তিন টেস্ট খেলেছে। তাদের একমাত্র আম্পায়ার মার্ক হথ্রোন। ২০১৮ সালে আয়ারল্যান্ডের টেস্ট অভিষেকে টিভি আম্পায়ারের দায়িত্ব পালন করেছিলেন তিনি। 

ঢাকা/ইয়াসিন

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়