ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

লিভারপুল কিংবদন্তি সেইন্ট জনের চিরবিদায়

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৩৮, ২ মার্চ ২০২১   আপডেট: ২০:৪০, ২ মার্চ ২০২১
লিভারপুল কিংবদন্তি সেইন্ট জনের চিরবিদায়

ইয়ান সেইন্ট জন

না ফেরার দেশে চলে গেলেন লিভারপুল ও স্কটল্যান্ডের সাবেক ফরোয়ার্ড ইয়ান সেইন্ট জন। দীর্ঘদিন অসুস্থ থাকার পর ৮২ বছর বয়সে মারা গেলেন লিভারপুল কিংবদন্তি। পরিবারের পক্ষ থেকে এক বিবৃতিতে তার মৃত্যুর খবর জানানো হয়।

মঙ্গলবার সোশ্যাল মিডিয়ায় একটি পোস্টের মাধ্যমে সেইন্ট জনের চিরবিদায়ের খবর নিশ্চিত করে, ‘সত্যিকারে অ্যানফিল্ড কিংবদন্তি ইয়ান সেইন্ট জনের মৃত্যুতের আমরা গভীর শোকসন্তপ্ত। ইয়ানের পরিবার ও বন্ধুদের এই কঠিন সময়ে তাদের পাশে আছে লিভারপুল ফুটবল ক্লাব। শান্তিতে ঘুমান, ইয়ান সেন্ট জন ১৯৩৮-২০২১।’

জন্মভূমির ক্লাব মাদারওয়েল থেকে অ্যানফিল্ডে আসেন ১৯৬১ সালে। তৎকালীন ক্লাব রেকর্ড ফি সাড়ে ৩৭ হাজার পাউন্ডে তাকে কেনে অলরেডরা। ১৯৭১ সাল পর্যন্ত এক দশকে ট্রফিখচিত সময় কাটান সেইন্ট জন।

তার প্রথম মৌসুমেই দ্বিতীয় বিভাগ থেকে লিভারপুল শীর্ষ লিগে উঠে আসে। ওই দলটির অধিনায়ক বিল শ্যাংকলি বছরখানেক পর বলেছিলেন, সেইন্ট জন ও রন ইয়েটসের আগমন তাদের ক্লাবের জন্য ‘টার্নিং পয়েন্ট’।

এই দশ বছরে ১৯৬৪ ও ১৯৬৬ সালে দুটি ইংল্যান্ডের শীর্ষ প্রতিযোগিতার শিরোপা জেতেন। লিডসের বিপক্ষে ১৯৬৫ সালে ফাইনালে তার জয়সূচক গোলে প্রথমবার এফএ কাপ চ্যাম্পিয়ন হয়েছিল লিভারপুল। সব মিলিয়ে রেডদের হয়ে ৪২৫ ম্যাচে করেছেন ১১৮ গোল।

১৯৭৩ সালে বুট তুলে রাখার আগে লিভারপুল ছেড়ে দক্ষিণ আফ্রিকান ক্লাব হেলেনিকে যোগ দেন সেইন্ট জন। এরপর কভেন্ট্রি সিটি ও ট্রানমেরে রোভার্সে সংক্ষিপ্ত সময় কাটান।

স্কটল্যান্ডের জার্সিতে ২১ ম্যাচ খেলা সেইন্ট জন তার শৈশবের ক্লাব মাদারওয়েলে ফেরেন কোচ হিসেবে। এছাড়া পোর্টসমাউথেও রয়েছে তার কোচিং করানোর অভিজ্ঞতা। ১৯৯ সালে কোচিং ছাড়ার পর ফুটবল বিশ্লেষক হিসেবে কাজ করেছেন। এখানেও তিনি তুমুল জনপ্রিয়তা অর্জন করেন ইংল্যান্ডের বিশ্বকাপ জয়ী জিমি গ্রিভসের সঙ্গে ‘সেইন্ট অ্যান্ড গ্রিভসি শো’ করে, যা চলেছিল ১৯৮৫ থেকে ১৯৯২ সাল পর্যন্ত।   

ঢাকা/ফাহিম

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়