Risingbd Online Bangla News Portal

ঢাকা     বুধবার   ১৪ এপ্রিল ২০২১ ||  বৈশাখ ১ ১৪২৮ ||  ০১ রমজান ১৪৪২

বার্সা কোচের প্রত্যাশা আরেকটি ‘লা রেমন্তাদা’

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:০৪, ৪ মার্চ ২০২১   আপডেট: ১৩:২৮, ৪ মার্চ ২০২১
বার্সা কোচের প্রত্যাশা আরেকটি ‘লা রেমন্তাদা’

রেমন্তাদা, স্প্যানিশ এই শব্দটির অর্থ দাঁড়ায় ঘুরে দাঁড়ানো বা প্রত্যাবর্তন। ২০১৭ সালের ৮ মার্চ অবিশ্বাস্য প্রত্যাবর্তনে ন্যু ক্যাম্পে প্যারিস সেন্ত জার্মেইকে ৬-১ গোলে উড়িয়ে দিয়ে চ্যাম্পিয়নস লিগের কোয়ার্টার ফাইনালে উঠেছিল বার্সেলোনা। ওই ম্যাচটি প্রতিষ্ঠিত হয় ‘লা রেমন্তাদা’ নামে। সেভিয়ার কাছে হারের পর বুধবার কোপা দেল রে সেমিফাইনালের ফিরতি লেগে জেতা বার্সার আরেকটি লা রেমন্তাদা চাইছেন কোচ রোনাল্ড কোমান।

স্প্যানিশ কিংস কাপ হিসেবে পরিচিত টুর্নামেন্টে সেমিফাইনালের প্রথম লেগে সেভিয়ার কাছে ২-০ গোলে হেরেছিল বার্সেলোনা। ন্যু ক্যাম্পে দ্বিতীয় লেগটি তারা জিতলো ৩-০ গোলে। দ্বিতীয়ার্ধের যোগ করা সময়ে জেরার্দ পিকের লক্ষ্যভেদে বার্সার দ্বিতীয় গোলে ম্যাচ অতিরিক্ত সময়ে যায়। ৯৫ মিনিটে মার্টিন ব্র্যাথওয়েট করেন তৃতীয় গোল, যা দুই লেগের অগ্রগামিতায় ৩-২ এ বার্সাকে তোলে ফাইনালে।

ঠিক এক সপ্তাহর ব্যবধানে প্যারিস সেন্ত জার্মেইর মাঠে চ্যাম্পিয়নস লিগ শেষ ষোলোর দ্বিতীয় লেগ খেলতে যাচ্ছে বার্সা। প্রথম লেগ তারা ৪-১ গোলে হেরেছে ন্যু ক্যাম্পে। সেভিয়ার বিপক্ষে অবিশ্বাস্য প্রত্যাবর্তনটা নিশ্চয় আত্মবিশ্বাসী করে তুলেছে কাতালানদের। কিন্তু কোমান সতর্ক করলেন, কাজটা সহজ নয়।

অথচ এই পিএসজির মাঠে চার বছর আগে শেষ ষোলোর প্রথম লেগে ৪-০ গোলে হেরে এসেছিল বার্সা। ফিরতি লেগে ৩-১ গোলে এগিয়ে থাকলেও কোয়ার্টার ফাইনালে উঠতে শেষ আধঘণ্টায় লাগতো আরও তিন গোল। নেইমার দুই গোল করে উদ্ধার করেন এবং ৯৫তম মিনিটে সার্জি রবের্তোর ঐতিহাসিক গোলে দুই লেগের অগ্রগামিতায় ৬-৫ এ পরের ধাপে পা রাখে কাতালানরা।

তবে এবার বার্সাই ঘরের মাঠে চার গোল খেয়েছে। তাতে হিসাব-নিকাশ কঠিন হয়ে পড়েছে। কিন্তু আশাবাদী হয়ে উঠতে তো বাধা নেই। কোমান বলেছেন, ‘২-০ গোলে পিছিয়ে থেকে ফিরে আসা যতটা সহজ, ততটা সহজ নয় ১-৪ গোল থেকে ঘুরে দাঁড়ানো। পিএসজির দারুণ একটি দল আছে এবং অসাধারণ সব খেলোয়াড় আছে। আমরা জিততেই ম্যাচ শুরু করব, দেখবো পরের ধাপে যাওয়ার সুযোগ আছে কি না।’

এই দল নিয়ে গর্ব হচ্ছে কোমানের, ‘আমি আমার দল নিয়ে অনেক গর্বিত। আর বেশি কিছু চাওয়ার থাকতে পারে না। দলের মানসিকতা আমরা পাল্টে দিয়েছি। ন্যু ক্যাম্পে এক লাখ দর্শকের সঙ্গে এটা ভাগাভাগি করতে পারলে ভালো হতো। আশা করি সেভিয়েতে ফাইনালে কাতালান দর্শকদের পাবো আমরা।’

ঢাকা/ফাহিম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়