ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

সিরিজ জিতে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারত 

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৪৭, ৬ মার্চ ২০২১   আপডেট: ০৬:৪০, ৭ মার্চ ২০২১
সিরিজ জিতে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারত 

ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের প্রথম ম্যাচে চেন্নাইয়ে হার। ঘুরে দাঁড়াতেও সময় নেয়নি বিরাট কোহলির দল। এরপর টানা তিন ম্যাচে দাপুটে জয়ে ৩-১ ব্যাবধানে সিরিজ জিতে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল নিশ্চিত করেছে ভারত।

নিউ জিল্যান্ডের বিপক্ষে ফাইনাল খেলতে এই ম্যাচে ড্র কিংবা জয় প্রয়োজন ছিল। কোহলিরা ফুল মার্কস নিয়েই নাম লিখিয়েছেন ফাইনালের মহারণে।

আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে সিরিজের চতুর্থ ও শেষ টেস্টে ইনিংস ও ২৫ রানে ভারত জয় নিশ্চিত করে। শনিবার খেলার তৃতীয় দিনই ফলাফল পেয়ে যান কোহলিরা। এর আগের ম্যাচে দিবারাত্রির টেস্টে জিতেছিল দুই দিনে, এবার তিন দিনে।

৭ উইকেটে ২৯৪ রান নিয়ে তৃতীয় দিন শুরু করে ভারত। ওয়াশিংটন সুন্দরের দারুণ ব্যাটিংয়ে ৩৬৫ রানে থামে স্বাগতিকদের  ইনিংস। ইংল্যান্ডের সামনে লিড দাঁড়ায় ১৬০ রানের। মাত্র ৪ রানের জন্য সেঞ্চুরি মিস করে সাজঘরে ফেরেন সুন্দর।

২৬২ বলে ৯৬ রানের ইনিংস খেলেন তিনি। গতকাল ঋষভ পান্তের ১০১ রানে ভর করে লিড নেয় ভারত। আজ লিড বাড়ানোর কাজ সারেন সুন্দর।  ৪৯ রানের ইনিংস খেলেন রোহিত শর্মা। ইংলিশদের হয়ে সর্বোচ্চ ৪ উইকেট নেন বেন স্টোকস। এ ছাড়া জেমস অ্যান্ডারসন ৩টি ও জ্যাক লিচ নেন ২টি উইকেট।

১৬০ রানের জবাবে নিজেদের দ্বিতীয় ইনিংসে খেলতে নেমে অক্ষর প্যাটেল ও রবিচন্দ্রন অশ্বিনের ঘূর্ণিতে ১৩৫ রানে অলআউট হয়ে যায় ইংল্যান্ড। ড্যান লরেন্স হাফসেঞ্চুরি করে লড়াই করেছিলেন কিন্তু দলের বড় পরাজয় এড়াতে পারেননি। অধিনায়ক জো রুটের ব্যাট থেকে আসে ৩০ রান। এ ছাড়া আর কোনো ব্যাটসম্যান ১৫ রানের বেশি করতে পারেননি। 

অশ্বিন ও অক্ষর দুজনেই নেন সমান ৫টি করে উইকেট। সেঞ্চুরি করে ম্যান অব দ্যা ম্যাচের পুরষ্কার পেয়েছেন ঋষভ পান্ত। ম্যান অব দ্য টুর্নামেন্টের পুরষ্কার ওঠে অশ্বিনের হাতে। 

ঢাকা/রিয়াদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়