ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

ওয়ালটন প্রথম বিভাগ দাবা লিগে রূপালী ব্যাংক চ্যাম্পিয়ন

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২৩:১১, ৬ মার্চ ২০২১   আপডেট: ০১:১২, ৭ মার্চ ২০২১
ওয়ালটন প্রথম বিভাগ দাবা লিগে রূপালী ব্যাংক চ্যাম্পিয়ন

‘ওয়ালটন প্রথম বিভাগ দাবা লিগ-২০২১’ এ আজ শনিবার (৬ মার্চ) দশম রাউন্ডের খেলা জাতীয় ক্রীড়া পরিষদের পুরাতন ভবনের দাবা ক্রীড়া কক্ষে অনুষ্ঠিত হয়।

১০ রাউন্ড শেষে রূপালী ব্যাংক ক্রীড়া পরিষদ পূর্ণ ২০ পয়েন্ট নিয়ে এক রাউন্ড হাতে রেখেই চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছে। মানহা’স ক্যাসল ১৭ পয়েন্টে নিয়ে দ্বিতীয় এবং সুলতানা কামাল স্মৃতি পাঠাগার ১৬ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে রয়েছে।

দশম রাউন্ডের খেলায় রূপালী ব্যাংক ক্রীড়া পরিষদ ৩.৫-০.৫ গেম পয়েন্টে মানহাস ক্যাসলকে পরাজিত করে। রূপালী ব্যাংক ক্রীড়া পরিষদের পক্ষে অর্পন দাস, ক্যান্ডিডেট মাস্টার সাইফুল ইসলাম চৌধুরী ও শফিক আহমেদ যথাক্রমে মানহা’স ক্যাসেলের ফিদে মাস্টার মোহাম্মদ জাভেদ ও ক্যান্ডিডেট মাস্টার মো. শরীফ হোসেনকে পরাজিত করেন। মানহা’স ক্যাসেলের অনত চৌধুরী রূপালী ব্যাংক ক্রীড়া পরিষদের ভারতীয় আন্তর্জাতিক মাস্টার নীলাস সাহার সাথে ড্র করেন। 

এ রাউন্ডে সুলতানা কামাল স্মৃতি পাঠাগার ৩.৫-০.৫ গেম পয়েন্টে ইসফট এরিনা চেস ক্লাবকে পরাজিত করে। সুলতানা কামাল স্মৃতি পাঠাগারের ফিরোজ আহমেদ, অর্পন দাস (জুনিয়র) ও আর্য ভক্ত যথাক্রমে ইসফট এরিনা চেস ক্লাবের বেলাল হোসেন, মো. সিদ্দীকুর রহমান ও উতেনকে পরাজিত করেন। ইসফট এরিনা চেস ক্লাবের স্বর্নাভো চৌধুরী সুলতানা কামাল স্মৃতি পাঠাগারের মোর্তুজা মাহাথির ইসলামের সাথে ড্র করেন।

ঢাকা চেস ক্লাব এ রাউন্ডে মীর চেস ক্লাবের সাথে ২-২ পয়েন্ট ড্র করেছে। অগ্রণী ব্যাংক দাবা দল ২.৫-১.৫ গেম পয়েন্টে বসির মেমোরিয়াল চেস ক্লাবকে পরাজিত করে। মর্নিং গ্লোরি চেস ক্লাব ২-২ গেম পয়েন্টে খেলাঘর দাবা সংঘ, গোপালগঞ্জের সাথে ড্র করে।

ক্যাসপারভ চেস ক্লাব ৪-০ গেমে পয়েন্টে ঢাকা নাইট’স চেস ক্লাবের বিরুদ্ধে ওয়াক-ওভার পান।

আগামীকাল রোববার (৭ মার্চ) বিকেল  ৩টা থেকে একাদশ বা শেষ রাউন্ডের খেলা একই স্থানে শুরু হবে।

আগামীকাল রোববার (৭ মার্চ) বিকেল ৩টা থেকে একাদশ তথা শেষ রাউন্ডের খেলা একই স্থানে শুরু হবে।

এবারের এই ওয়ালটন প্রথম বিভাগ দাবা লিগে ১২টি দল অংশ নিয়েছে। যার মধ্যে ২টি দল ২০২০ সালের দ্বিতীয় বিভাগ দাবা লিগ হতে উন্নীত হয়েছে এবং ২টি দল প্রিমিয়ার ডিভিশন থেকে রেলিগেটেড হওয়া। 

প্রতিটি দলে ৪ জন নিয়মিত ও ২ জন অতিরিক্ত খেলোয়াড় রয়েছে। লিগের খেলা রাউন্ড-রবিন লিগ পদ্ধতিতে অনুষ্ঠিত হচ্ছে। প্রথম বিভাগ দাবা লিগ চ্যাম্পিয়ন এবং রানার্স আপ দল ২০২১ সালের প্রিমিয়ার বিভাগ দাবা লিগে অংশগ্রহণের সুযোগ পাবে এবং সর্বনিম্ন স্থান পাওয়া দুটি দল দ্বিতীয় বিভাগে নেমে যাবে।

এবারের ওয়ালটন প্রথম বিভাগ দাবা লিগের চ্যাম্পিয়ন, রানার্স-আপ ও তৃতীয় স্থান অধিকারী দলকে অর্থ পুরস্কার, ট্রফি, মেডেল ও ওয়ালটন সামগ্রী প্রদান করা হবে। চ্যাম্পিয়ন দল ৫০ হাজার, রানার্স-আপ দল ৩০ হাজার এবং তৃতীয় স্থান প্রাপ্ত দল ২০ হাজার টাকা প্রাইজমানি পাবে। এছাড়া প্রত্যেক বোর্ডের পারফমেন্সের উপর ভিত্তি করে খেলোয়াড়দের বোর্ড পুরস্কার দেয়া হবে।  

অংশ নেওয়া দলগুলোর মধ্যে রয়েছে- ১. মানহাস ক্যাসল চেস ক্লাব, ২. সুলতানা কামাল স্মৃতি পাঠাগার, ৩. ঢাকা নাইটস্ চেস ক্লাব, ৪. খেলাঘর দাবা সংঘ, গোপালগঞ্জ, ৫. বসির মেমোরিয়াল চেস ক্লাব, ৬. মীর চেস ক্লাব, ৭. অগ্রণী ব্যাংক লিমিটেড দাবা দল, ৮. ক্যাসপারভ চেস ক্লাব, ৯. ঢাকা চেস ক্লাব ১০. রূপালী ব্যাংক ক্রীড়া পরিষদ, ১১. ইসফট এরিনা চেস ক্লাব (দ্বিতীয় বিভাগ হতে উন্নীত) এবং ১২. মনির্ং গ্লোরী চেস ক্লাব, কুষ্টিয়া (দ্বিতীয় বিভাগ দাবা লিগ হতে উন্নীত)।
 
এই প্রতিযোগিতার মিডিয়া পার্টনার এটিএন বাংলা, এটিএন নিউজ ও আরটিভি। রেডিও পার্টনার রেডিও টুডে। অনলাইন পার্টনার জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল রাইজিংবিডি.কম।

ঢাকা/আমিনুল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়