ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

শামীম-জয়ের ফিফটিতে জয়ের আনন্দ

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:১৬, ৭ মার্চ ২০২১   আপডেট: ১৮:০৫, ৭ মার্চ ২০২১
শামীম-জয়ের ফিফটিতে জয়ের আনন্দ

মাহমুদুল হাসান জয় যেখানে শেষ করলেন, সেখানে শুরু করলেন শামীম হোসেন। ডানহাতি ব্যাটসম্যান জয়ের অসমাপ্ত কাজটি শেষ করে দলকে জিতিয়ে মাঠ ছাড়লেন তিনি। দুজনের ফিফটিতে দ্বিতীয় আনঅফিসিয়াল ওয়ানডেতে আয়ারল্যান্ড উলভসকে দুই বল হাতে রেখে ৪ উইকেটে হারিয়েছে বাংলাদেশ ইমার্জিং টিম।

করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার একদিন পরই নেগেটিভ হওয়া রুহান প্রিটোরিয়াসের দারুণ ব্যাটিংয়ে চট্টগ্রামে ৭ উইকেটে ২৬৩ রান করেছিল আয়ারল্যান্ডের দলটি। জবাবে জয়ের ইনিংস সেরা ৬৬ রানের পর শামীমের অপরাজিত ৫৩ রানে ৪৯.৪ ওভারে ৬ উইকেটে ২৬৪ রান করে বাংলাদেশের দল। এক ক্রিকেটারের করোনা পজিটিভ হওয়ার রিপোর্টে প্রথম ওয়ানডে পরিত্যক্ত হয়। দারুণ জয়ে পাঁচ ম্যাচের সিরিজে ১-০ তে এগিয়ে গেলো স্বাগতিকরা।    

স্কোরবোর্ডে ১৭২ রানের স্বস্তিকর সংগ্রহ এনে দিয়ে ৩৬তম ওভারের প্রথম বলে জয় ফিরে যান বেন হোয়াইটের বলে। চতুর্থ ব্যাটসম্যান হয়ে আউট হওয়ার আগে ইনিংসের সর্বোচ্চ ব্যক্তিগত স্কোরটি করতে তিনি খেলেন ৯৫ বল, ছিল পাঁচটি চার। পরের বলে ক্রিজে নামেন শামীম।

বাঁহাতি এই ব্যাটসম্যানের সঙ্গে তৌহিদ হৃদয়ের জুটিতে দুইশ পেরিয়ে ভালো অবস্থানেই ছিল বাংলাদেশ। কিন্তু ৪২ রানের এই জুটি ভাঙার পর দ্রুত আরও একটি উইকেট পড়ে গেলে ম্যাচে ফিরে আসে আইরিশরা। দলীয় ৬ রানের ব্যবধানে তৌহিদ (৩১) ও আকবর আলী (০) বিদায় নেন।

২২০ রানে ৬ উইকেট হারানো বাংলাদেশকে টেনে তোলেন শামীম। তাকে শেষ পর্যন্ত সঙ্গ দেন সুমন খান। তাতে শেষ দুই ওভারে লাগতো ২৩ রান। প্রয়োজনীয় রানটি তুলতে ৪৯তম ওভারে একটি চার ও একটি ছয় মারেন শামীম। ওই ওভারের শেষ বলে ছক্কা হাঁকিয়ে ফিফটি করেন তিনি। শেষ ওভারে দরকার ৯ রানের, প্রথম বলে চার মেরে চাপ কমান সুমন। বাকি পাঁচ রান এসেছে পরের তিন বলে। জয়সূচক সিঙ্গেল নেন শামীম।

এর আগে টস হেরে ব্যাট করতে নেমে টপ অর্ডারের নৈপুণ্যে চ্যালেঞ্জিং স্কোর করে আয়ারল্যান্ড উলভস। শুক্রবার প্রথম ম্যাচ চলাকালে করোনায় আক্রান্তের খবর পাওয়া প্রিটোরিয়াস ১২৫ বল খেলে ৯ চার ও এক ছয়ে ৯০ রান করেছিলেন। এই ওপেনারের সঙ্গে ৮৮ রানের উদ্বোধনী জুটি গড়তে ৬২ বলে ৪১ রান করেন জেমস ম্যাককলাম। এছাড়া স্টিফেন ডোহেনি ৩৭ ও অধিনায়ক হ্যারি টেক্টর ৩১ রান করে গুরুত্বপূর্ণ অবদান রাখেন।

বাংলাদেশের পক্ষে রাকিবুল হাসান ও সুমন দুটি করে উইকেট নেন।

ঢাকা/ফাহিম

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়