ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

ওয়ালটন প্রথম বিভাগ দাবা লিগে রূপালী ব্যাংক অপরাজিত চ্যাম্পিয়ন

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২৩:৫৯, ৭ মার্চ ২০২১   আপডেট: ০০:১২, ৮ মার্চ ২০২১
ওয়ালটন প্রথম বিভাগ দাবা লিগে রূপালী ব্যাংক অপরাজিত চ্যাম্পিয়ন

‘ওয়ালটন প্রথম বিভাগ দাবা লিগ-২০২১’ দাবা লিগে অপরাজিত চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছে রূপালী ব্যাংক ক্রীড়া পরিষদ।

রূপালী ব্যাংক ক্রীড়া পরিষদ ১১ খেলায় পূর্ণ ২১ পয়েন্ট শিরোপা জয় করে। মানহাস ক্যাসল ১৯ পয়েন্ট নিয়ে রানার্স-আপ হয়েছে। সুলতানা কামাল স্মৃতি পাঠাগার ১৮ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থান লাভ করেছে। 

অন্যান্য স্থান সমূহ হচ্ছেঃ চতুর্থ-ঢাকা চেস ক্লাব (পয়েন্ট-১১ ও গেম পয়েন্ট ২৩.৫), পঞ্চম-ইসফট এরিনা চেস ক্লাব (পয়েন্ট-১১, গেম পয়েন্ট-২১) ষষ্ঠ-খেলাঘর দাবা সংঘ, গোপালগঞ্জ (পয়েন্ট-১০, গেম পয়েন্ট-২০.৫), সপ্তম-অগ্রণী ব্যাংক দাবা দল (পয়েন্ট-১০, গেম পয়েন্ট-১৯.৫), অষ্টম-মীর চেস ক্লাব (পয়েন্ট-৯), নবম- বসির মেমোরিয়াল চেস ক্লাব (পয়েন্ট-৮, গেম পয়েন্ট-১৮.৫), দশম-ক্যাসপারভ চেস ক্লাব (পয়েন্ট-৮, গেম পয়েন্ট-১৬), একাদশ মর্নিং গ্লোরি চেস ক্লাব, কুষ্টিয়া (পয়েন্ট-৬) এবং দ্বাদশ- ঢাকা নাইট’স চেস ক্লাব (পয়েন্ট-১)।

চ্যাম্পিয়ন রূপালী ব্যাংক ক্রীড়া পরিষদ ও রানার্স-আপ মানহাস ক্যাসল আগামী ২০২২ সনের প্রিমিয়ার ডিভিশন দাবা লিগে উন্নীত হয়েছে। এবং সর্বনি¤œ স্থানের দু’টি দল মর্নিং গ্লোরি চেস ক্লাব, কুষ্টিয়া ও ঢাকা নাইট’স চেস ক্লাব দ্বিতীয় বিভাগে নেমে গেছে।

একাদশ বা শেষ রাউন্ডের খেলায় রূপালী ব্যাংক ক্রীড়া পরিষদ ২-২ গেম পয়েন্টে খেলাঘর দাবা সংঘ, গোপালগঞ্জের সাথে ড্র করে। মানহা’স ক্যাসল ৪-০ গেম পয়েন্টে মীর চেস ক্লাবকে, সুলতানা কামাল স্মৃত পাঠাগার ৩-১ গেম পয়েন্টে অগ্রণী ব্যাংক দাবা দলকে, ইসফট এরিনা চেস ক্লাব ৩-১ গেম পয়েন্টে ঢাকা নাইট’স চেস ক্লাবকে ও বসির মেমোরিয়াল চেস ক্লাব ২.৫-১.৫ পয়েন্টে মর্নিং গ্লোরি চেস ক্লাব, কুষ্টিয়াকে পরাজিত করে। ঢাকা চেস ক্লাব ২-২ গেম পয়েন্টে ক্যাসপারভ চেস ক্লাবের সাথে ড্র করে।

এবারের এই ওয়ালটন প্রথম বিভাগ দাবা লিগে ১২টি দল অংশ নিয়েছে। যার মধ্যে ২টি দল ২০২০ সালের দ্বিতীয় বিভাগ দাবা লিগ হতে উন্নীত হয়েছে এবং ২টি দল প্রিমিয়ার ডিভিশন থেকে রেলিগেটেড হওয়া। 

প্রতিটি দলে ৪ জন নিয়মিত ও ২ জন অতিরিক্ত খেলোয়াড় রয়েছে। লিগের খেলা রাউন্ড-রবিন লিগ পদ্ধতিতে অনুষ্ঠিত হচ্ছে। প্রথম বিভাগ দাবা লিগ চ্যাম্পিয়ন এবং রানার্স আপ দল ২০২১ সালের প্রিমিয়ার বিভাগ দাবা লিগে অংশগ্রহণের সুযোগ পাবে এবং সর্বনিম্ন স্থান পাওয়া দুটি দল দ্বিতীয় বিভাগে নেমে যাবে।

এবারের ওয়ালটন প্রথম বিভাগ দাবা লিগের চ্যাম্পিয়ন, রানার্স-আপ ও তৃতীয় স্থান অধিকারী দলকে অর্থ পুরস্কার, ট্রফি, মেডেল ও ওয়ালটন সামগ্রী প্রদান করা হবে। চ্যাম্পিয়ন দল ৫০ হাজার, রানার্স-আপ দল ৩০ হাজার এবং তৃতীয় স্থান প্রাপ্ত দল ২০ হাজার টাকা প্রাইজমানি পাবে। এছাড়া প্রত্যেক বোর্ডের পারফমেন্সের উপর ভিত্তি করে খেলোয়াড়দের বোর্ড পুরস্কার দেয়া হবে।  

অংশ নেওয়া দলগুলোর মধ্যে রয়েছে- ১. মানহাস ক্যাসল চেস ক্লাব, ২. সুলতানা কামাল স্মৃতি পাঠাগার, ৩. ঢাকা নাইটস্ চেস ক্লাব, ৪. খেলাঘর দাবা সংঘ, গোপালগঞ্জ, ৫. বসির মেমোরিয়াল চেস ক্লাব, ৬. মীর চেস ক্লাব, ৭. অগ্রণী ব্যাংক লিমিটেড দাবা দল, ৮. ক্যাসপারভ চেস ক্লাব, ৯. ঢাকা চেস ক্লাব ১০. রূপালী ব্যাংক ক্রীড়া পরিষদ, ১১. ইসফট এরিনা চেস ক্লাব (দ্বিতীয় বিভাগ হতে উন্নীত) এবং ১২. মনির্ং গ্লোরী চেস ক্লাব, কুষ্টিয়া (দ্বিতীয় বিভাগ দাবা লিগ হতে উন্নীত)।
 
এই প্রতিযোগিতার মিডিয়া পার্টনার এটিএন বাংলা, এটিএন নিউজ ও আরটিভি। রেডিও পার্টনার রেডিও টুডে। অনলাইন পার্টনার জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল রাইজিংবিডি.কম।

ঢাকা/আমিনুল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়