Risingbd Online Bangla News Portal

ঢাকা     শনিবার   ১৫ মে ২০২১ ||  জ্যৈষ্ঠ ১ ১৪২৮ ||  ০২ শাওয়াল ১৪৪২

টি-টোয়েন্টি ফরম্যাটে ঢাকা লিগের পরিকল্পনা

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৫০, ৯ মার্চ ২০২১  
টি-টোয়েন্টি ফরম্যাটে ঢাকা লিগের পরিকল্পনা

চলতি বছরের ঢাকা লিগ লিগ টি-টোয়েন্টি ফরম্যাটে করার পরিকল্পনা করছে ক্রিকেট কমিটি অব ঢাকা মেট্রোপলিটন (সিসিডিএম)। এখনও চূড়ান্ত সিদ্ধান্ত নেয়নি তারা। ক্লাবগুলোর সঙ্গে আগামী সপ্তাহে বসে সিদ্ধান্ত নেবে সংগঠনটি।

মঙ্গলবার সিসিডিএমের চেয়ারম্যান কাজী ইনামের সঙ্গে বৈঠকে বসেছিলেন বিসিবির প্রধান নির্বাহী নিজাম উদ্দীন চৌধুরী সুজন, সিসিডিএমের মেম্বার সেক্রেটারি আলী হোসেন ও ক্রিকেট পরিচালনা বিভাগের সহকারী ম্যানেজার শাহরিয়ার নাফিস।

জাতীয় দলের ক্রিকেটারদের নিয়ে খুব অল্প সময়ে লিগ আয়োজন করার ইচ্ছা থেকে এই প্রতিযোগিতাটি টি-টোয়েন্টিতে করার চিন্তাভাবনা। এছাড়া আরেকটি কারণ সামনে টি-টোয়েন্টি বিশ্বকাপ।

কাজী ইনাম পরিকল্পনা জানাতে গিয়ে বলেন, ‘আমরা চিন্তা করেছি, আমাদের এমন একটা সময় বের করতে হবে যেন জাতীয় দলের খেলোয়াড়দের নিয়ে আমরা একটা টুর্নামেন্ট করতে পারি। কেন না জাতীয় দলের খেলোয়াড়দের সঙ্গেও ক্লাবগুলোর চুক্তি গত বছর হয়ে গেছে। ক্লাবগুলোও কিছু পেমেন্ট ক্রিকেটারদের করে ফেলেছে। সে বিষয়টা আমরা ক্লাবগুলোর সঙ্গে বসে আলাপ করবো।’

‘মে-জুন মাসে আমরা উইন্ডো দেখছি। হয়তো দুই ভাগে করতে হবে। সেক্ষেত্রে আমাদের কিছুটা ছাড় দিতে হতে পারে। সেটি অন্য ফরম্যাটও হতে পারে। ঢাকা প্রিমিয়ার লিগে এর আগেও আমরা ওয়ানডে টুর্নামেন্ট করে, পরে টি-টোয়েন্টি টুর্নামেন্ট করেছি। এবার যদি এমন হয় আমাদের যথেষ্ট সময় নেই কিংবা ভেন্যু পাওয়া যাচ্ছে না, সেক্ষেত্রে হয়তো আমরা টি-টোয়েন্টি ফরম্যাটে লিগ আয়োজন করবো। যদিও এই বিষয়টি এখনো আলাপ আলোচনার মধ্যে সীমাবদ্ধ। ক্লাবগুলোর সঙ্গে আগে বসতে হবে। সব ক্লাবের মতামত আগে আমরা নিবো। এরপর  বোর্ডেরও একটা দিক নির্দেশনা আছে। সবকিছু মিলিয়ে আমরা নির্দিষ্ট পরিকল্পনায় যেতে পারবো।’ –যোগ করেন কাজী ইনাম। 

গত বছর মার্চে ১২ ক্লাব নিয়ে ঢাকা লিগ শুরু হয়েছিল। কিন্তু প্রথম রাউন্ডের পর করোনার জন্য লিগ স্থগিত হয়। এরপর আর লিগ শুরু হয়নি। ঢাকা লিগে প্রায় দুইশ ক্রিকেটারের অংশগ্রহণ। অনেক ক্রিকেটারের রুটি-রুজি নির্ভর করে এই টুর্নামেন্ট দিয়ে। খেলোয়াড়দের কথা চিন্তা করে মাঠে দ্রুত ক্রিকেট ফেরাতে চায় সিসিডিএম।

কাজী ইনাম বলেন, ‘আমাদের মূল চিন্তা হচ্ছে খেলোয়াড়দের নিয়ে। এখানে প্রায় ২০০ জন খেলোয়াড় অংশগ্রহণ করে। এটাই কিন্তু অনেক খেলোয়াড়ের মূল রুটি-রুজির জায়গা। এখানে অনেক খেলোয়াড় আছে প্রথম শ্রেণির ক্রিকেটও খেলে না। সবকিছু মিলিয়ে আমরা চাই লিগ শুরু করতে। পাশাপাশি আমরা আগামী তিন বছরের জন্য একটি ক্যালেন্ডার তৈরির কথাও চিন্তা করছি। সেদিকেও কাজ এগিয়ে যাচ্ছে।’

ঢাকা/ইয়াসিন/ফাহিম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়