Risingbd Online Bangla News Portal

ঢাকা     বৃহস্পতিবার   ২৪ জুন ২০২১ ||  আষাঢ় ১০ ১৪২৮ ||  ১২ জিলক্বদ ১৪৪২

ধোনি-কোহলির রেকর্ড ভাঙলেন পৃথ্বী

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৪৭, ৯ মার্চ ২০২১  
ধোনি-কোহলির রেকর্ড ভাঙলেন পৃথ্বী

ভারতের ঘরোয়া পঞ্চাশ ওভারের টুর্নামেন্ট বিজয় হাজারে ট্রফিতে আরেকটি সেঞ্চুরি করলেন পৃথ্বী শ। সৌরাষ্ট্রের বিপক্ষে ঝড়ো এক ইনিংস খেলে মুম্বাই ব্যাটসম্যান ভেঙে দিলেন অনেক বছর ধরে মহেন্দ্র সিং ধোনি ও বিরাট কোহলির দখলে থাকা একটি রেকর্ড।

মঙ্গলবার নয়াদিল্লির পালাম এ স্টেডিয়ামে শেষ কোয়ার্টার ফাইনালে বোলাররা সৌরাষ্ট্রকে ৫ উইকেটে ২৮৪ রানে থামান। এরপরই শুরু হয় ‘পৃথ্বী শো’। রান তাড়া করতে নেমে ওপেনার যশস্বী জয়সাওয়ালের সঙ্গে ২৩৮ রানের জুটি গড়েন। তাতে ৪৯ বল হাতে রেখে এক উইকেট হারিয়ে লক্ষ্যে পৌঁছায় মুম্বাই।

জয়সাওয়াল ১০৪ বলে ৭৫ রান করে আউট হন। ১২৩ বলে ২১ চার ও ৭ ছয়ে ১৮৫ রানে অপরাজিত থেকে দলকে জিতিয়ে মাঠ ছাড়েন পৃথ্বী। একই সঙ্গে ২১ বছর বয়সী ব্যাটসম্যান ভাঙেন ধোনি ও কোহলির রেকর্ড। লিস্ট ‘এ’ ক্রিকেটে রান তাড়ায় কোনও ভারতীয় ব্যাটসম্যান হিসেবে সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংসের মালিক এখন পৃথ্বী।

২০০৫ সালে জয়পুরে শ্রীলঙ্কার বিপক্ষে ১৪৫ বলে অপরাজিত ১৮৩ রান করেছিলেন ধোনি। সেই রেকর্ডটি সাত বছর পর ছুঁয়ে ফেলেন কোহলি। ঢাকায় ২০১২ সালের এশিয়া কাপে পাকিস্তানের বিপক্ষে ১৪৮ বলে ১৮৩ রান করেন ভারতের বর্তমান অধিনায়ক। এবার দুজনকে পেছনে ফেলে নতুন রেকর্ডের মালিক হলেন পৃথ্বী।

মুম্বাইকে একলা হাতে সেমিফাইনালে তোলার আগে পৃথ্বী আরও দুটি সেঞ্চুরি করেন। দিল্লির বিপক্ষে ১০৫ রানে অপরাজিত থাকার পর পুডুচেরীকে ধুয়ে দিয়েছিলেন রেকর্ড গড়া ২২৭ রানের হার না মানা ইনিংসে। রোহিত শর্মা (২৬৪) ও শিখর ধাওয়ানের (২৪৮) পর কোনও ভারতীয় লিস্ট ‘এ’ ক্রিকেটারের তৃতীয় সর্বোচ্চ ইনিংস ছিল সেটি, আর যে কোনও দলের অধিনায়ক হিসেবে সর্বোচ্চ।

ঢাকা/ফাহিম

সর্বশেষ

পাঠকপ্রিয়