Risingbd Online Bangla News Portal

ঢাকা     রোববার   ০৯ মে ২০২১ ||  বৈশাখ ২৬ ১৪২৮ ||  ২৬ রমজান ১৪৪২

চ্যাম্পিয়নস লিগে মেসি-রোনালদো অধ্যায় শেষ?

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:২০, ১১ মার্চ ২০২১   আপডেট: ১২:৫৫, ১১ মার্চ ২০২১
চ্যাম্পিয়নস লিগে মেসি-রোনালদো অধ্যায় শেষ?

ফিফা বর্ষসেরা কিংবা ব্যালন ডি’অরের মঞ্চে এখন আর আলো ছড়ান না লিওনেল মেসি কিংবা ক্রিস্টিয়ানো রোনালদো। অথচ এক দশকেরও বেশি সময় ধরে এই মর্যাদাপূর্ণ অ্যাওয়ার্ডগুলো কেবল তাদের মধ্যে অদল-বদল হতো। বুধবার চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলোতে বার্সেলোনার বিদায়, আগের দিন জুভেন্টাস ছিটকে যাওয়ায় এখন প্রশ্ন উঠছে- তাহলে কি ইউরোপিয়ান মঞ্চেও মেসি-রোনালদো অধ্যায়ের শেষ?

৩৩ বছর হয়ে গেছে মেসির, রোনালদোর ৩৬। একজন বার্সেলোনার হয়ে জিতেছেন চারটি চ্যাম্পিয়নস লিগ, আরেকজন ম্যানইউ ও রিয়াল মাদ্রিদে পেয়েছেন পাঁচবার চ্যাম্পিয়ন হওয়ার স্বাদ। প্রতিযোগিতার ইতিহাসে একশর বেশি গোলের মালিকও কেবল তারা দুজন। ১৩৫ গোল করে সবার উপরে রোনালদো, পিএসজির বিপক্ষে বুধবার ১২০তম গোল করেন মেসি। কিন্তু দলগত সাফল্যের খাতায় তিনটি বছর এই শিরোপা খরায় ভুগছেন পর্তুগিজ উইঙ্গার, আর আর্জেন্টাইন ফরোয়ার্ড সবশেষ ২০১৫ সালে উঁচিয়ে ধরেছিলেন এই ট্রফি।

আরও আশঙ্কাজনক ব্যাপার হলো ১৬ বছরে প্রথমবার চ্যাম্পিয়নস লিগের কোয়ার্টার ফাইনালে নেই মেসি-রোনালদোর কেউই। দুই সুপারস্টারের কেউই শেষ আটে না থাকার সবশেষ ঘটনা ঘটেছিল ২০০৪-০৫ মৌসুমে।

মেসি ও বার্সেলোনা শেষ ষোলোতে পিএসজির কাছে বিদায় নিয়েছে বুধবার দ্বিতীয় লেগ ১-১ গোলে ড্র হওয়ায়। ৫-২ গোলের অগ্রগামিতায় শেষ আটে ফরাসি চ্যাম্পিয়নরা। আগের দিন মঙ্গলবার পোর্তো চমকে দিয়েছে জুভেন্টাস ও রোনালদোকে, অতিরিক্ত সময়ে গড়ানো ম্যাচে রোমাঞ্চকর সাফল্য পায় পর্তুগিজ ক্লাব।

মেসি-রোনালদো প্রতিযোগিতার শেষ আটে সর্বশেষ একসঙ্গে অনুপস্থিত ছিলেন প্রায় দুই দশক আগে। ২০০৫ সালে শেষ ষোলোতে চেলসি বিদায় করেছিল বার্সাকে। ওই বছর রোনালদো ছিলেন ম্যানইউতে। রেড ডেভিলদের হটিয়ে দিয়েছিল এসি মিলান।

২০০৬-০৭ মৌসুমের পর প্রথমবার চ্যাম্পিয়নস লিগ কোয়ার্টার ফাইনালে উঠতে ব্যর্থ মেসির বার্সেলোনা। গত বছর শেষ আটে বায়ার্ন মিউনিখের কাছে ৮-২ গোলে উড়ে গিয়েছিল তারা। প্রতিযোগিতার ইতিহাসে রেকর্ড টানা ১৩টি কোয়ার্টার ফাইনাল খেলা দলটি এবার ছন্দ হারালো।

মেসি-রোনালদো যখন নিভু নিভু তারা তখন জ্বলে উঠছেন পিএসজির কিলিয়ান এমবাপে ও বরুশিয়া ডর্টমুন্ডে আর্লিং হালান্ড। বার্সাকে হটিয়ে দিতে দুই লেগের পর্বে এমবাপে করেছেন চার গোল, সর্বকনিষ্ঠ খেলোয়াড় হিসেব মেসির রেকর্ড ভেঙেছেন তিনি ২৫ গোল করে। সেভিয়ার বিপক্ষে শেষ ষোলোর দুই পর্বে চার গোল করেছেন হালান্ডও। ২০ বছর বয়সী ডাচ তারকা সবচেয়ে কম ১৪ ম্যাচে ২০টি চ্যাম্পিয়নস লিগ গোলের মাইলফলক স্পর্শ করেছেন। বলা চলে, মেসি-রোনালদো ফুরিয়ে গেলেও বিশ্ব ফুটবলে আরেকটি দ্বৈরথ শুরু হতে যাচ্ছে; সেটা হলো এমবাপে-হালান্ড।

ঢাকা/ফাহিম

সর্বশেষ

পাঠকপ্রিয়