ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

প্রথম আফগান ক্রিকেটার হিসেবে হাসমতউল্লাহর ডাবল সেঞ্চুরি 

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৫২, ১১ মার্চ ২০২১   আপডেট: ০৭:৫২, ১২ মার্চ ২০২১
প্রথম আফগান ক্রিকেটার হিসেবে হাসমতউল্লাহর ডাবল সেঞ্চুরি 

আফগানিস্তানের ক্রিকেট ইতিহাসে স্বর্ণাক্ষরে লেখা থাকবে হাসমতউল্লাহ শহীদীর নাম। ক্রিকেটের অভিজাত সংস্করণ টেস্ট ক্রিকেটে প্রথম আফগান হিসেবে হাঁকালেন ডাবল সেঞ্চুরি।

আবুধাবিতে বৃহস্পতিবার জিম্বাবুয়ের বিপক্ষে দ্বিতীয় টেস্টের দ্বিতীয় দিন হাসমতউল্লাহ নিজের অভিষেক সেঞ্চুরিকে রূপান্তরিত করেন ডাবলে। ডোনাল্ড টিরিপানোর বলে সিঙ্গেল নিয়ে নাম লেখান ইতিহাসের পাতায়।

ডাবল সেঞ্চুরি করতে হাসমতউল্লাহ খেলেছেন ৪৪৩ বল। দুই দিন ধরে ৫৯০ মিনিট ব্যাটিং করে ২১ চার ও ১টি ছয়ে ইনিংসটি সাজান তিনি। এর আগে চার টেস্ট খেলে হাসমতুল্লাহ চার মেরেছিলেন ২১টি। এবার এক ইনিংসেই তাই করলেন। আগে মোট রান ছিল ১৪৭। এবার এক ইনিংসেই ২০০!

এর আগে আসগর আফগানের সঙ্গে আড়াইশ রানের জুটি গড়ে ২৭৬ বলে সেঞ্চুরি তুলে নেন  ২৬ বছর বয়সী এই বাঁহাতি ব্যাটসম্যান। দুজনের এই জুটি থামে ৩০৭ রানে আসগর আউট হয়ে গেলে। আসগরের ব্যাট থেকে আসে ১৬৪ রান।

হাসমতুল্লাহর ডাবল হওয়ার পরেই ৪ উইকেটে ৫৪৫ রানে ইনিংস ঘোষণা করে আফগানিস্তান। আফগানিস্তান টেস্টে তাদের সর্বোচ্চ ইনিংসের রেকর্ড গড়েছে। বাংলাদেশের বিপক্ষে করা ৩৪২ রানের ইনিংস এতদিন ছিল তাদের দলীয় সর্বোচ্চ।

এই ম্যাচের আগে আফগানিস্তানের টেস্ট সেঞ্চুরিয়ান ছিলেন রহমত শাহ। বাংলাদেশের বিপক্ষে দেশটির প্রথম ক্রিকেটার হিসেবে শতক হাঁকান। এরপর জিম্বাবুয়ের বিপক্ষে আসগর-হাসমতুল্লাহ সেঞ্চুরি তুলে নেন। আসগর আউট হয়ে গেলেও হাসমতুল্লাহ ডাবল করেই অপরাজিত থাকেন।

ঢাকা/রিয়াদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়