ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

মাঠে নেমেই ল্যাথামের ‘সেঞ্চুরি’

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৪:১৮, ২০ মার্চ ২০২১   আপডেট: ১২:৪৬, ২০ মার্চ ২০২১
মাঠে নেমেই ল্যাথামের ‘সেঞ্চুরি’

তামিম ইকবালের সঙ্গে ডানেডিনের ২২ গজে টম ল্যাথাম। টস করতে নামলেন দুইজন। ম্যাচ রেফারি জেফ ক্রো। টস করার মধ্য দিয়ে ল্যাথাম পূর্ণ করলেন সেঞ্চুরি। ২৪তম কিউই ক্রিকেটার হিসেবে শততম ওয়ানডে খেলার অনন্য কীর্তি গড়লেন উইকেটরক্ষক এ ব্যাটসম্যান।  

উইকেটরক্ষক ব্যাটসম্যান হলেও বিশেষজ্ঞ ব্যাটসম্যান হিসেবেও টম ল্যাথামের অভিষেক ২০১২ সালে। ব্রেন্ডন ম্যাককালাম উইকেটের পেছনে দায়িত্ব পালন করায় তার সুযোগ হয়নি। ম্যাককালাম দায়িত্ব ছাড়ার পর লুক রনকিও উইকেটের পেছনে ছিলেন। ততদিনে ল্যাথাম নিজের জায়গা পাকাপাকি করে নেন। রনকির অবসরের পর ল্যাথামের হাতে স্থায়ীভাবে উইকেট কিপিংয়ের দায়িত্ব আসে।

৯৯ ম্যাচের ৪৯টিতে উইকেট কিপিং করেছেন তিনি। ৫০ ম্যাচে খেলেছেন বিশেষজ্ঞ ব্যাটসম্যান হিসেবে। ৯৯ ম্যাচে ৩২.৮৭ গড়ে ২ হাজার ৬৯৬ রান করেছেন। নামের পাশে রয়েছে ৪টি সেঞ্চুরি, ১৬ হাফ সেঞ্চুরি।

বাংলাদেশের বিপক্ষে ১১ ম্যাচে ৪৪.৭৭ গড়ে ৪০৩ রান করেছেন বাঁহাতি ব্যাটসম্যান। সেঞ্চুরি রয়েছে ১টি, হাফ সেঞ্চুরি ৩টি।

২০১২ সালের ফেব্রুয়ারিতে ডানেডিনেই জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম ওয়ানডে খেলেছিলেন ল্যাথাম। সেই মাঠেই শততম একদিনের ক্রিকেট খেলতে নেমেছেন তিনি। স্বাভাবিকভাবেই রোমাঞ্চিত এই উইকেটকিপার ব্যাটসম্যান, ‘আমার মনে আছে প্রথম ওয়ানডে এখানেই খেলেছিলাম। প্রথম আর শততম ম্যাচটি এখানে খেলতে পারা দারুণ ব্যাপার। ওই দিন পরিবার ও বন্ধুরা আমার খেলা দেখতে ছুটে এসেছিল এবং এই সপ্তাহেও তারা থাকবে।’

ইয়াসিন/আমিনুল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়