ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

এবার ওয়ানডে সুপার লিগের জন্য তামিমদের লড়াই

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:২৬, ২৫ মার্চ ২০২১   আপডেট: ১৮:৪৫, ২৫ মার্চ ২০২১
এবার ওয়ানডে সুপার লিগের জন্য তামিমদের লড়াই

ঘড়ির কাঁটায় ১২টার ঘর স্পর্শ করলেই স্বাধীনতার ৫০ বছরে পা রাখবে বাংলাদেশ। সবকিছুর ভেদাভেদ ভুলে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে আনন্দে মেতেছে বাঙালি।

এই দিনেই নিউ জিল্যান্ডের বিপক্ষে মাঠে নামবেন তামিম-মুশফিকরা। লাল সবুজের প্রতিনিধিদের এই ম্যাচে জয় সুবর্ণজয়ন্তীর আনন্দ দিগুণ করে দিতে পারে।

শুক্রবার (২৬ মার্চ) বাংলাদেশ সময় ভোর ৪টায় ওয়েলিংটনের বেসিন রিজার্ভে ওয়ানডে সিরিজের তৃতীয় ম্যাচে নিউ জিল্যান্ডের মুখোমুখি হবে বাংলাদেশ। প্রথম দুই ম্যাচ হেরে সিরিজ আগেই খুইয়েছে তামিম ইকবালের দল। সিরিজ বিবেচনায় নিলে এই ম্যাচের কোনো গুরুত্ব নেই তবে ওয়ানডে সুপার লিগের হিসেব টানলে প্রতিটা ম্যাচই সমান গুরুত্বপূর্ণ। 

পাঁচ ম্যাচে তিন জয়ে ওয়ানডে সুপার লিগে বাংলাদেশের অবস্থা দুই নম্বরে আছে। এই ম্যাচে জয়ের দেখা পেলে জায়গাটি আরও পাকাপোক্ত হবে, যেতে পারে প্রথম স্থানেও। আর না হয় নিউ জিল্যান্ড দখলে নেবে বাংলাদেশের স্থান। দুই ম্যাচে নিউ জিল্যান্ডের পয়েন্ট ২০, কাল জিতলেই হবে ৩০। নেট রান রেটে এগিয়ে থেকে সমান ৩০ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে যাবে কিউইরা। বাংলাদেশের নেট রান রেট ০.৫৯৩ ও নিউ জিল্যান্ডের ১.৮২২। তাই এই ম্যাচটি তামিমদের জন্য হেলাফেলার নয়।

সিরিজের প্রথম ম্যাচে বিব্রতকর ব্যাটিংয়ের পর দ্বিতীয় ম্যাচে ঘুরে দাঁড়িয়েছিল বাংলাদেশ। তামিমের দারুণ শুরুর পর মোহাম্মদ মিথুনের দুর্দান্ত ব্যাটিংয়ে চ্যালেঞ্জিং স্কোর ছুঁড়ে দিয়েছিল রাসেল ডমিঙ্গোর শিষ্যরা। দ্রুত ৩ উইকেট তুলে নিয়ে দেখিয়েছিল জয়ের স্বপ্ন কিন্তু গুরুত্বপূর্ণ সময়ে ক্যাচ মিস করায় হার নিয়ে মাঠ ছাড়তে হয়।

কিউইদের মাটিতে জয়ের জন্য ভালো ব্যাটিংয়ের কোনো বিকল্প নেই। দায়িত্ব নিতে হবে দলের অভিজ্ঞ ও প্রথমসারির ব্যাটসম্যানদের। কীভাবে ব্যাটিং করতে হবে শিষ্যদের মন্ত্র দিয়েছেন ব্যাটিং কোচের দায়িত্বে থাকা গুরু জন লুইস। জানিয়েছেন ঝুঁকি নিয়েই খেলতে হবে শট।

‘আমরা যদি প্রথমে ব্যাট করি, তাহলে আমাদের চিন্তা করতে হবে নতুন বলে কী ঘটতে যাচ্ছে। তাদের আছে ট্রেন্ট বোল্ট ও এই ম্যাচে যদি টিম সাউদি আসে, তাহলে তারা পাবে শক্তিশালী পারফর্মারদের। আমাদের নিশ্চিত করতে হবে যেন তারা শুরুতেই আমাদের বেশি ক্ষতি না করতে পারে। যদি বড় স্কোর তাড়া করতে হয়, তাহলে পাওয়ার প্লের ফায়দা নিতেই হবে,  কিছু ঝুঁকি নিতে হবে, খেলতে হবে কিছু শট।’

‘আমি মনে করি বিদেশের মাটিতে বাংলাদেশি ব্যাটসম্যানদের অন্যতম দিক হল নতুন বল ও বাউন্সের সাথে মানসম্পন্ন পেসারদের সামলানো। তামিম দলের অন্য অনেকের চেয়ে অভিজ্ঞ ব্যাটসম্যান। ইনিংসের শেষদিকের জন্য ভিত্তিটা সেই গড়ে দিতে পারে’-আরও যোগ করেন লুইস।

ক্রাইস্টচার্চের হ্যাগলি ওভালের মতো বেসিন রিজার্ভেও রান পাবেন ব্যাটসম্যানরা। গত ১০ বছরে ওয়েলিংটনের এই মাঠে আগে ব্যাটিং করা দলের গড় রান ২৮০ থকে বেশি। তবে সর্বশেষ গত ডিসেম্বরে এই মাঠে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট ম্যাচে পেস সহায়ক সবুজ উইকেট ছিল। এবারও এমন সম্ভাবনা আছে।  

হ্যামস্ট্রিংয়ের ইনজুরির কারণে বাংলাদেশ এই ম্যাচে মোস্তাফিজুর রহমানকে নাও পেতে পারে। তাহলে একাদশে জায়গা করে নিতে পারেন রুবেল হোসেন। তিনি এখন পর্যন্ত সুযোগ পাননি। এ ছাড়া আর কোনো পরিবর্তনের সম্ভাবনা নেই। স্পিনে মেহেদী হাসান মিরাজের সঙ্গে আছেন মাহেদী হাসান। আর পেসে মোস্তাফিজ/রুবেলের সঙ্গে তাসকিন-সাইফউদ্দিনকে নিয়ে বোলিং আক্রমণ সাজাতে পারে টিম ম্যানেজম্যান্ট।

অন্যদিকে ইনজুরি কাটিয়ে এই ম্যাচে ফিরছেন নিউ জিল্যান্ডের অভিজ্ঞ ব্যাটসম্যান রস টেলর। উতরে গেছেন ফিটনেস টেস্টে। তার ফেরায় কিউইদের ব্যাটিং লাইনআপের শক্তি অবশ্য বাড়িয়ে দেবে। টেলর মাঠে নামলে একাদশ থেকে জায়গা হারাতে পারেন উইল ইয়ং। এ ছাড়া সিরিজের এই শেষ ম্যাচে ট্রেন্ট বোল্টকে বিশ্রাম দিতে পারে কিউই টিম ম্যানেজম্যান্ট। তার পরিবর্তে একাদশে ফেরার সম্ভাবনা আছে স্কোয়াডে থাকা টিম সাউদি। অর্থাৎ ২ পরিবর্তন নিয়ে মাঠে নামতে পারে নিউ জিল্যান্ড।

এই ম্যাচকে সামনে রেখে রস টেলর বলেন, ‘আমরা গত ম্যাচে ভাগ্যগুণে জয় নিয়ে মাঠ ছেড়েছি। আমি নিশ্চিত বাংলাদেশ শেষে ম্যাচে সেরাটা দিয়েই সিরিজ শেষ করতে চাইবে।‘

ঢাকা/রিয়াদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়