ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

সৌম্য ঝড়েও পারলো না বাংলাদেশ (লাইভ)

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৩৫, ৩০ মার্চ ২০২১   আপডেট: ১৬:২৫, ৩০ মার্চ ২০২১
সৌম্য ঝড়েও পারলো না বাংলাদেশ (লাইভ)

সৌম্য সরকারের ঝড়ো ফিফটিতে দ্বিতীয় টি-টোয়েন্টিতে সাফল্যের স্বপ্ন দেখতে শুরু করেছিল বাংলাদেশ। কিন্তু তার গুরুত্বপূর্ণ উইকেট হারানোর পর সেই পুরোনো হতাশায় ডুবলো সফরকারীরা। অধরা থাকলো নিউ জিল্যান্ডে জয় নামের সোনার হরিণ। মঙ্গলবার (৩০ মার্চ) নেপিয়ারের ম্যাকলিন পার্কে ২৮ রানে হেরেছে মাহমুদউল্লাহর দল। তাতে ওয়ানডের পর টি-টোয়েন্টি সিরিজও এক ম্যাচ আগেই জিতে নিলো স্বাগতিক নিউ জিল্যান্ড।

স্কোর: নিউজিল্যান্ড ১৭.৫ ওভারে ১৭৩ /৫, বৃষ্টি আইনে লক্ষ্য ১৬ ওভারে ১৭১। বাংলাদেশ ১৬ ওভারে ১৪২/৭ (মেহেদী ১২* ও তাসকিন ০*)  

২৫ বলে হাফ সেঞ্চুরি করে দলকে জয়ের পথে রেখেছিলেন সৌম্য। কিন্তু আর দুটি বল খেলে বিদায় নিলেন তিনি দলীয় ৯৪ রানে। ১১তম ওভারের প্রথম বলে কিউই অধিনায়ক টিম সাউদির বলে লং অনে লম্বা শট খেলে অ্যাডাম মিলনের হাতে ধরা পড়লেন। তখন ৫.৫ ওভারে বাংলাদেশের প্রয়োজন ৭৬ রান, হাতে আরও ৮ উইকেট। 

কিন্তু সৌম্যর আউটের পর খেই হারিয়ে ফেলে বাংলাদেশ। ৩৫ বলে ৩৮ রান করে মোহাম্মদ নাঈমও বিদায় নিলে শেষ হয়ে যায় আশা। ১৪তম ওভারে মিলনের জোঢ়া আঘাতে মাহমুদউল্লাহ (২১) ও আফিফ (২) সাজঘরে ফেরেন। শেষ ১২ বলে জয়ের জন্য বাংলাদেশের প্রয়োজন দাঁড়ায় ৪৫ রানের।  একে একে উইকেট হারানোয় লক্ষ্য আরও কঠিন হয়ে পড়ে। শেষ দুই ওভারে মোহাম্মদ মিঠুন (১) ও মোহাম্মদ সাইফ উদ্দিন (৩) আউট হন। শেষ ওভারে ৪২ রানের লক্ষ্যে ১৩ রান করে বাংলাদেশ। ৭ উইকেটে তাদের স্কোর থামে ১৪২ রানে।

২৭ বলে ৫১ করে ফিরলেন সৌম্য

মোহাম্মদ নাঈমের সঙ্গে ৫২ বলে ৮১ রানের জুটি গড়ে বিদায় নেন সৌম্য সরকার। ২৭ বলে ৫১ রান করেন তিনি। ৫ চার ও ৩ ছয় ছিল তার এই পঞ্চাশোর্ধ্ব ইনিংসে।

সৌম্যর ব্যাটে রানে ফেরার ইঙ্গিত

নিউ জিল্যান্ড সফরে ব্যাটিং অর্ডারে ওপরে উঠে এসেছিলেন সৌম্য সরকার। তবে ব্যাট হাতে রাঙাতে পারেননি। চার ম্যাচে তার ব্যাট থেকে আসে ৩৮ রান। সর্বোচ্চ খেলেন ৩২ রানের ইনিংস। তবে দ্বিতীয় ট-টোয়েন্টিতে খেলতে নেমেই দেখা পেলেন রানের। মাত্র ২৫ বলে দেখা পান হাফসেঞ্চুরির। তবে বেশিদূর এগোতে পারেননি তিনি; হাফসেনঞ্চুরির পর মাত্র ১ রান করে সাউদির বলে মিলনের হাতে ক্যাচ দিয়ে সাজঘরের পথে হাঁটেন। 

সাজঘরে লিটন

হ্যামিশ বেনেটের করা ইনিংসের দ্বিতীয় ওভারের শেষ  বলে পুল করতে চেয়েছিলেন লিটিন দাস। কিন্তু ব্যাটে বলে টাইমিংটা ঠিকমতো হয়নি। বল চলে ডিপ স্কয়ারে গ্লেন ফিলিপসের দিকে। দারুণ দক্ষতায় তালুবন্দি কর‍তে ভুল করেননি এই কিউইই ফিল্ডার। আউট হওয়ার আগে তার ব্যাট থেকে আসে ৬ রান। পুরো নিউ জিল্যান্ড সফরে ব্যর্থ লিটন। ওয়ানডে সিরিজসহ এখন পর্যন্ত ৫ ম্যাচে তিনি করেন ৪৯ রান। সর্বোচ্চ  ইনিংস ২১ রান।  

ব্যাটিংয়ে নামার পর লক্ষ্য আরও বাড়লো

বাংলাদেশ ব্যাটিং করতে নেমে এক ওভার খেলে ফেলে। দ্বিতীয় ওভারে দ্বিতীয় বল খেলার পর হঠাৎ খেলা স্থগিত হয়। তখন জানা যায় বৃষ্টি আইনে যে টার্গেট দিয়েছিল আগে (১৬ ওভারে ১৪৮) সেটা ভুল ছিল! এরপর আবার নতুন টার্গেট দেওয়া হয় ১৭০। অর্থ্যাৎ বাংলাদেশকে করতে হবে ১৬ ওভারে ১৭০। 

ফের বৃষ্টি

১২ ওভার ২ বল খেলার পরই নেপিয়ারে হানা দিয়েছিল বৃষ্টি। ৫ ওভার খেলা না হতেই আবারো বেরসিক বৃষ্টি বাধা হয়ে দাঁড়ায়। ১৭ ওভার ৫ বল পর ফের বৃষ্টি আসায় বন্ধ হয় যায় খেলা। 

ফিলিপসের ঝোড়ো ফিফটি

মাহেদী হাসানের লেগ স্টাম্পের বল ডিপ মিডউইকেট খেলে ২ রান নেন গ্লেন ফিলিপস। এতে মাত্র ২৭ বলেই দেখা পান ক্যারিয়ারের দ্বিতীয় ফিফটির। দ্রুত উইকেট হারালেও ফিলিপসের ফিফটিতে ঘুরে দাঁড়িয়েছে নিউ জিল্যান্ড। 

মাহেদীর ঘূর্ণিতে চাপে নিউ জিল্যান্ড 

বৃষ্টি আসার আগে উইল ইয়ংকে ফিরিয়েছিলেন দারুণ বুদ্ধিমত্তায়। বৃষ্টি থামার পরও তার ধার কমেনি। এবার মাহেদী হাসানের ঘূর্ণিতে কুপোকাত মার্ক চাপম্যান। ৭ রানে মাহেদীর হাতেই ক্যাচ দিয়ে ফেরেন সাজঘরে। 

বৃষ্টির বাধার পর খেলা শুরু 

টসের সময় আকাশে মেঘ দেখা গিয়েছিল। ১২ ওভার ২ বল খেলার পরেই নেপিয়ারে  নামে বেরসিক বৃষ্টি। এরপরেই মাঠ ছেড়ে উঠে যান ক্রিকেটাররা। প্রায় ১৫ মিনিটের মতো খেলা বন্ধ থাকার পর আবার খেলা শুরু হয়। 

ইয়ংকে সাজঘরে পাঠালেন মাহেদী 

মাহেদী হাসানের আউট সাইড অফের লেংথ বলে এগিয়ে এসে সুইপ করতে চেয়েছিলেন উইল ইয়ং। কিন্তু বল তার ব্যাট ফাঁকি দিয়ে চলে যায় উইউকেটরক্ষক লিটন দাসের হাতে। দারুণ দক্ষতায় স্টাম্পিং করে সাজঘরে পাঠাতে দেরি করেননি। ১৭ বলে ১৪ রান করেন ইয়ং।  

ভয়ংকর কনওয়ে শরিফুলের প্রথম শিকার 

সাইফউদ্দিনের পরেই বোলিংয়ে এসে প্রথম বলে এবার ডেভন কনওয়েকে সাজঘরে পাঠান শরিফুল ইসলাম। বাংলাদেশকে এই সফরে সবচেয়ে বেশি ভুগিয়েছেন এই কনওয়ে। তাকে ফিরিয়েই টি-টোয়েন্টি ক্যারিয়ারের উইকেটের খাতা খুললেন শরিফুল। তার করা এক্সট্রা বাউন্স বল ডিপ স্কয়ারে হাঁকিয়েছিলেন কনওয়ে; কিন্তু আজ তার ব্যাট কথা বলেনি। মাত্র ১৫ রানে ধরা পড়েন মোহাম্মদ মিথুনের হাতে। 

তাসকিনের দারুণ ক্যাচে সাজঘরে গাপটিল

সাইফউদ্দিনের করা ইনিংসের ষষ্ঠ ওভারের শেষ বল। ফাইন শর্টে তখন ফিল্ডিং করছিলেন তাসকিন। গাপটিলের শট বাঁ দিকে তালুবন্দি করেন এক হাতে। এমন ক্যাচে নির্বাক গাপটিল না হেসে পারেননি। ১৮ বলে ২১ রান করে গাপটিল ফেরেন সাজঘরে। 

What a catch! A great piece of work from Taskin Ahmed means Martin Guptill has to go. Follow play LIVE with @sparknzsport #NZvBAN pic.twitter.com/LE9KbvsxLm

— BLACKCAPS (@BLACKCAPS) March 30, 2021

তাসকিনের বাজিমাত 

ব্যাটিং করতে নেমে শুরু থেকেই হাত খুলে খেলতে থাকেন নিউ জিল্যান্ডের দুই ওপেনার মার্টিন গাপটিল ও ফিন অ্যালেন। প্রথম তিন ওভারেই তুলে নেন ২০ রান। ইনিংসের চতুর্থ ওভারে বোলিং করতে এসে প্রথম বলেই ৬ হজম করেন তাসকিন। এর পরের বলে অ্যালেনের সহজ ক্যাচ মিস করেন মাহমুদউল্লাহ রিয়াদ। মাঝে গাপটিলের কাছে আরেকটি ছয় হজম করলেও শেষ বলে অ্যালেনকে ফেরান এই ডানহাতি পেসার। স্কয়ার লেগে এবার মোহাম্মদ নাঈমের দারুণ ক্যাচে ১৭ রান করেই মাঠ ছাড়তে হয় অ্যালেনকে। 

বারবার কেনো তাসকিন 

ওয়ানডে সিরিজে বেশ কয়েকবার তাসকিন আহমেদের বলে ক্যাচ ছেড়েছেন ফিল্ডাররা। টি-টোয়েন্টিতেও এর ব্যতিক্রম ঘটেনি। ইনিংসের চতুর্থ ওভারের দ্বিতীয় বলে মিড অনে আকাশে তুলে দেন ফিন অ্যালেন; ফিল্ডার ছিলেন অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। হাত ফসকে পড়ে যায় ক্যাচটি। 

বাংলাদেশ একাদশ

লিটন কুমার দাস, নাঈম শেখ, সৌম্য সরকার, মোহাম্মদ মিথুন, মাহমুদউল্লাহ রিয়াদ, আফিফ হোসেন ধ্রুব, মাহেদী হাসান, তাসকিন আহমেদ, সাইফ উদ্দিন, নাসুম আহমেদ ও শরিফুল ইসলাম। 

বাংলাদেশ একাদশে এক পরিবর্তন

একাদশে এক পরিবর্তন নিয়ে মাঠে নেমেছে বাংলাদেশ। প্রথম ম্যাচে মোস্তাফিজুর রহমান থাকলেও নেই এই ম্যাচে। তার পরিবর্তে জায়গা পেয়েছেন তাসকিন আহমেদ। প্রায় তিন বছর পর টি-টোয়েন্টি দলে ফিরলেন তাসকিন। সর্বশেষ খেলেছিলেন নিদাহাস ট্রফিতে কলম্বোয় শ্রীলঙ্কার বিপক্ষে। মাঝে ইনজুরি-ফর্মহীনতায় ছিলেন দলের বাইরে। 

এক পরিবর্তন নিউ জিল্যান্ড একাদশে

দ্বিতীয় ট-টোয়েন্টি ম্যাচে এক পরিবর্তন নিয়ে মাঠে নেমেছে নিউ জিল্যান্ড। লকি ফার্গুসনের পরিবর্তে একাদশে অ্যাডাম মিলনে। 

টিম সাউদি (অধিনায়ক), ডেভন কনওয়ে (উইকেটরক্ষক), অ্যাডাম মিলনে, মার্টিন গাপটিল, ফিন অ্যালেন, হ্যামিশ বেনেট, মার্ক চ্যাপম্যান, ড্যারেল মিচেল, গ্লেন ফিলিপস, ইশ সোধি ও উইল ইয়ং।

সিরিজ বাঁচানোর লড়াই

হ্যামিল্টনে তিন ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টি ম্যাচে ৬৪ রানে হারে বাংলাদেশ। সিরিজ বাঁচাতে হলে মাহমুদউল্লাহ রিয়াদের দলের সামনে জয় ছাড়া কোনো বিকল্প নেই। নাহয় এক ম্যাচ আগেই খোয়াতে হবে সিরিজ। 

* পারবে কি বাংলাদেশ জয়খরা ঘোচাতে?

ঢাকা/রিয়াদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়