Risingbd Online Bangla News Portal

ঢাকা     শনিবার   ১৫ মে ২০২১ ||  জ্যৈষ্ঠ ১ ১৪২৮ ||  ০২ শাওয়াল ১৪৪২

আক্রমণাত্মক ক্রিকেটই জেতাতে পারে বাংলাদেশকে

সালেক সুফী || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:১১, ৩১ মার্চ ২০২১   আপডেট: ১৯:০৮, ৩১ মার্চ ২০২১
আক্রমণাত্মক ক্রিকেটই জেতাতে পারে বাংলাদেশকে

টি-টোয়েন্টি সিরিজেও হ্যামিল্টনের সেডন পার্ক এবং নেপিয়ারের ম্যাকলিন পার্কে টানা দুই ম্যাচ জিতে নিউ জিল্যান্ড সিরিজের ট্রফি জিতেছে। নেপিয়ারের ম্যাচে ডাকওয়ার্থ লুইস বিতর্কে আমি যাবো না। ম্যাচটা বাংলাদেশ হেরেছে সেটাই বিবেচ্য। ওয়ানডের মতো এখন টি-টোয়েন্টি সিরিজে হোয়াইটওয়াশের আশঙ্কা ঝুলছে বাংলাদেশের সামনে। সিরিজের শেষ ম্যাচটি হবে নিউ জিল্যান্ডের সবচেয়ে বড় শহর অকল্যান্ড এবং সবচেয়ে বড় স্টেডিয়াম ইডেন পার্ক স্টেডিয়ামে। এই মাঠটা তিনকোণা টাইপের। প্রেসবক্স প্রান্তের বাউন্ডারি বিশাল! উল্টোপ্রান্তের ফাইন লেগ অঞ্চল খুবই ছোট। মার্টিন গাপটিল যেন এই প্রান্তের সুযোগটা কাজে লাগাতে না পারেন সেদিকে বাংলাদেশের বোলারদের বাড়তি নজর দিতে হবে।

ঐতিহাসিক এই মাঠ অনেক বিখ্যাত টেস্ট, ওয়ানডে এবং আর্ন্তজাতিক টি-টোয়েন্টির সাক্ষী। ১ এপ্রিল বাংলাদেশের জয় সেই বিশালত্বকে আরও নতুনত্ব দেবে কোনও সন্দেহ নেই। কিন্তু সমস্যা হলো বাংলাদেশ যে এই নিউ জিল্যান্ড দলকে হারাতে পারে- সেই বিশ্বাসের প্রদীপ যে আগে ক্রিকেটারদের মনে জ্বালাতে হবে।

টি- টোয়েন্টি সিরিজের প্রথম দুই ম্যাচে বাংলাদেশ বড় ব্যবধানেই হেরেছে। ৬৪ এবং ২৮ রানের হারকে টি- টোয়েন্টিতে বড় না বলে উপায় নেই। কিন্তু এই হারের মধ্যেও ব্যক্তিগত কিছু পারফরম্যান্স বাংলাদেশকে শক্তি যোগাচ্ছে।

ওপেনিংয়ে মোহাম্মদ নাঈম ও মিডলঅর্ডারে সৌম্য সরকার, অধিনায়ক মাহমুদউল্লাহ ও আফিফ হোসেন রান পেয়েছেন। প্রথম ম্যাচে বোলিংয়ে কৃতিত্ব দেখিয়েছেন স্পিনার নাসুম আহমেদ। দ্বিতীয় ম্যাচে শরিফুল, তাসকিন, শেখ মেহেদীও আশা ছড়ান।

নিউ জিল্যান্ডের বিরুদ্ধে জয়ের জন্য প্রথম ও প্রধান শর্ত হলো আক্রমণাত্মক ক্রিকেট খেলা। আক্রমণের জবাব আক্রমণ দিয়েই দেওয়া। ম্যাচে আসা কোনও সুযোগই যেন হাত না ফস্কায়- সেদিকে জোর নজর দিতে হবে। ক্যাচ মিস যেন এই সিরিজে বাংলাদেশ ‘অভ্যাস’ বানিয়ে ফেলেছে। সেই সমস্যা থেকে বেরিয়ে আসতেই হবে।

ইডেন পার্ক স্টেডিয়ামে দর্শক ধারণ ক্ষমতা ৬০ হাজার। এখানকার উইকেটে বোলার-ব্যাটসম্যান উভয়ের জন্য সমান সুযোগ আছে। মানসম্পন্ন পেস বলার, উঁচু মানের স্পিনার এই মাঠে সফল হতে পারে। তেমনি স্ট্রোকের মেকারদের জন্যও ইডেন পার্ক প্রিয় ভেন্যু।

অপেক্ষায় আছি যেন সিরিজ থেকে অন্তত একটা জয় নিয়ে দেশে ফেরে বাংলাদেশ।

লেখক: অস্ট্রেলিয়া প্রবাসী জ্বালানি বিশেষজ্ঞ ও ক্রিকেট লেখক

আরও খবর...

পারবে কি বাংলাদেশ জয়খরা ঘোচাতে?

একটা জয়ের সন্ধানে বাংলাদেশ 

ফিরে দেখা ডানেডিন

ভুল দল  নির্বাচন ও লেগ স্পিনে ধস! 

কন্ডিশনকে কীভাবে দুষবে বাংলাদেশ?

ফিরে দেখা ক্রাইস্টচার্চ 

নিউ জিল্যান্ড সফরে বাংলাদেশের চ্যালেঞ্জ ও সম্ভাবনা

ঢাকা/ফাহিম

সর্বশেষ

পাঠকপ্রিয়