ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

এক ঝলকে মুম্বাই-বেঙ্গালুরুর শক্তি আর দুর্বলতা

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:০৯, ৯ এপ্রিল ২০২১   আপডেট: ১৭:৪৯, ৯ এপ্রিল ২০২১
এক ঝলকে মুম্বাই-বেঙ্গালুরুর শক্তি আর দুর্বলতা

পর্দা উঠছে ১৪তম আইপিএলের। পাঁচবারের চ্যাম্পিয়ন মুম্বাই ইন্ডিয়ান্স মুখোমুখি হবে কখনও শিরোপা না জেতা রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর। দুই দলই জয় দিয়ে টুর্নামেন্ট শুরু করতে মুখিয়ে। বৃহস্পতিবার (৯ এপ্রিল) বাংলাদেশ সময় রাত ৮টায় চেন্নাইয়ের চিপকে এম এ চিদম্বরম স্টেডিয়ামে হবে এই লড়াই। দুই দল মাঠে নাামার আগে এক ঝলকে তাদের শক্তি আর দুর্বলতায় চোখ বুলিয়ে নেওয়া যাক:

টুর্নামেন্টের পাঁচবার শিরোপা জিতেছে মুম্বাই। কিন্তু তাদের শুরুটা হয়েছে ধাক্কা খেয়ে। মানে কখনও জিতে আইপিএল শুরু করতে পারেনি। ২০০৮ সালে প্রথম আসরে এই বেঙ্গালুরুর কাছে হেরে পথচলা শুরু হয়েছিল তাদের। পরে অবশ্য ঘুরে দাঁড়ানোর মানসিকতাই মুম্বাইয়ে সবসময় এগিয়ে রেখেছে।

এই চেন্নাইয়ের চিপক মুম্বাইয়ের জন্য পয়মন্ত। আইপিএলে তারা এই চিদম্বরম স্টেডিয়ামে ৮ ম্যাচ খেলেছে, জিতেছে সাতটিই। তাই বেঙ্গালুরুকে কঠিন পরীক্ষা দিতে হবে।

চিপকে শেষ স্মৃতি ভালো নয় বেঙ্গালুরুর। শেষবার এই মাঠে বেঙ্গালুরু মাত্র ৭০ রানে অলআউট হয়েছিল।

আইপিএল শুরুর আগেই বিরাট কোহলি জানিয়ে দিয়েছেন এবার ওপেনিং করবেন। টুর্নামেন্টে ব্যাট হাতে ঝলমলে পারফরম্যান্সের ধারাবাহিকতা ধরে রেখে বেঙ্গালুরুকে তাই ভালো শুরু এনে দেওয়ার সুযোগ ডানহাতি ব্যাটসম্যানের সামনে। সব ধরনের টি-টোয়েন্টি মিলিয়ে ১০ হাজার রানসহ কয়েকটি মাইলফলকের সামনে তিনি। ২০১৬ সালের পর প্রথমবার ওপেনিংয়ে নেমে তিনি জুটি গড়বেন করোনামুক্ত হয়ে ফেরা দেবদূত পাডিক্কালের সঙ্গে।

বেঙ্গালুরুর মিডল অর্ডারের বড় ভরসা এবি ডি ভিলিয়ার্স। সঙ্গী হিসেবে পাবেন গ্লেন ম্যাক্সওয়েলকে। যদিও আইপিএলে অস্ট্রেলিয়ান অলরাউন্ডারের পারফরম্যান্স খুব একটা ভালো নয়। তবুও ১৪ কোটি ২৫ লাখ রুপিতে কিনে তার ওপর ভরসা রাখছে বেঙ্গালুরু। ম্যাক্সওয়েল তার প্রতিদান দিতে চান ইতিবাচক প্রভাব রেখে।

চিপকে স্পিনারদের চ্যালেঞ্জের মুখে পড়তে পারে দুই দলের ব্যাটসম্যানরা। যুজবেন্দ্র চাহাল ও ওয়াশিংটন সুন্দরকে নিয়ে এই বিভাগে শক্তিশালী বেঙ্গালুরু। পিযুষ চাওলা, জয়ন্ত যাদব, রাহুল চাহারকে নিয়ে মুম্বাই স্পিন আক্রমণ সাজাবে।

জাতীয় দলের জার্সিতে দুরন্ত গতি তোলা মোহাম্মদ সিরাজ ও নবদ্বীপ সাইনি একই ফর্ম দেখালে বেঙ্গালুরুর জন্য হবে তা বড় পাওয়া। কাইল জেমিসন তো আছেনই। এই গতির পরীক্ষা তাদের দিতে হবে মুম্বাই পেসার যশপ্রীত বুমরা ও ট্রেন্ট বোল্টদের সামনে।

ডি ভিলিয়ার্স-কোহলির ব্যাটিংয়ের জবাব দিতে প্রস্তুত মুম্বাইয়ের রোহিত শর্মা, কিয়েরন পোলার্ড ও হার্দিক পান্ডিয়ারা।

ঢাকা/ফাহিম

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়