ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

মুম্বাই-বেঙ্গালুরু, সম্ভাবনার পাল্লায় কে এগিয়ে?

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৩৭, ৯ এপ্রিল ২০২১   আপডেট: ১৭:৪৯, ৯ এপ্রিল ২০২১
মুম্বাই-বেঙ্গালুরু, সম্ভাবনার পাল্লায় কে এগিয়ে?

১৪তম আইপিএলের প্রথম ম্যাচে পাঁচবারের চ্যাম্পিয়ন মুম্বাই ইন্ডিয়ান চেন্নাইয়ে মোকাবিলা করবে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুকে। শুক্রবার (৯ এপ্রিল) বাংলাদেশ সময় রাত ৮টায় শুরু হবে ম্যাচটি। জয়ের হাসি কে হাসবে, কার সম্ভাবনা বেশি! দেখে নেওয়া যাক:

আইপিএলে ভালো শুরু করতে না পারা মুম্বাই ইন্ডিয়ান্সের রেওয়াজ হয়ে দাঁড়িয়েছে। গত কয়েক বছর ধরে বেশির ভাগ সময় তারা টুর্নামেন্ট শুরু করেছে হার দিয়ে। কিন্তু এবার তারা পরিবর্তন আনতে চায়। কোনও দলই এবার হোম ভেন্যুতে খেলছে না। রোহিত শর্মা ও বিরাট কোহলি তাই নিরপেক্ষ ভেন্যুতে সেরাটা দিতে চাইবেন।

সম্ভাবনা নির্ধারণে বেশ কিছু পরিসংখ্যান বিবেচ্য:

হেড টু হেড রেকর্ড, পিচ রিপোর্ট, আবহাওয়া পরিস্থিতি, দলের ফর্ম বিবেচনা করে ম্যাচের ভবিষ্যৎ নির্ধারণ করা যেতে পারে।

দলের অবস্থা

মুম্বাই ইন্ডিয়ান্স: বিয়ের জন্য ইংল্যান্ডের বিপক্ষে সাদা বলের সিরিজ খেলেননি যশপ্রীত বুমরা। দলে ফিরেছেন তিনি। মুম্বাইয়ের পেস বিভাগের নেতৃত্ব থাকবে তারই কাঁধে।

রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু: দলের সঙ্গে যোগ দেওয়ার আগে দেবদূত পাডিক্কাল করোনাভাইরাসে আক্রান্ত হন। এখন নেগেটিভ তিনি এবং ফিরেছেন ক্যাম্পে। প্রথম ম্যাচেই খেলতে পারবেন এই ওপেনার। তবে অস্ট্রেলিয়ান পেসার ড্যানিয়েল স্যামস করোনায় আক্রান্ত হয়ে আইসোলেশনে আছেন। প্রথম ম্যাচ খেলা হবে না তার।

মুম্বাই-বেঙ্গালুরু হেড টু হেড রেকর্ড

সর্বমোট ম্যাচ: ২৯

মুম্বাই জয়ী: ১৯

বেঙ্গালুরু জয়ী: ১০

টাই: ০

ফল হয়নি: ০

পিচ রিপোর্ট

চেন্নাইয়ের পিচ সাধারণত স্পিনবান্ধব। চেন্নাই সুপার কিংস এই ভেন্যুতে তাদের স্পিনারদের দিয়ে দাপট দেখিয়েছে গত কয়েক বছর। লিগের শুরুতে হয়তো খুব বেশি টার্ন থাকবে না উইকেটে। কিন্তু বেশি বাউন্সও হবে না, বলের গতি থাকতে পারে কম।

আবহাওয়া পূর্বাভাস

দিনে চেন্নাইয়ে সর্বোচ্চ তাপমাত্রা হতে পারে ৩৫ ডিগ্রি সেলসিয়াস। চলতি গ্রীষ্মে দেশের অন্য শহরগুলোতে যে তাপদাহ বইছে, ততটা বেশি নয় এখানে। কিন্তু চেন্নাইয়ে আর্দ্রতা একটা বড় বিষয়। ৬৩ শতাংশ আর্দ্রতা খেলোয়াড়দের কঠিন পরীক্ষা নিতে পারে।

সম্ভাব্য একাদশ

মুম্বাই: রোহিত শর্মা (অধিনায়ক), ইশান কিষাণ, সূর্যকুমার যাদব, কিয়েরন পোলার্ড, হার্দিক পান্ডিয়া, ক্রুনাল পান্ডিয়া, রাহুল চাহার, ট্রেন্ট বোল্ট, যশপ্রীত বুমরা, অ্যাডাম মিলনে।

বেঙ্গালুরু: বিরাট কোহলি (অধিনায়ক), দেবদূত পাডিক্কাল, এবি ডি ভিলিয়ার্স, গ্লেন ম্যাক্সওয়েল, মোহাম্মদ আজহার উদ্দিন, ড্যানিয়েল ক্রিস্টিয়ান, ওয়াশিংটন সুন্দর, কাইল জেমিসন, যুজবেন্দ্র চাহাল, মোহাম্মদ সিরাজ, নবদীপ সাইনি।

টস সম্ভাবনা

টুর্নামেন্টের প্রথম ম্যাচ এটি এবং পিচ থাকবে সতেজ। পিচ থেকে কারা সুবিধা পাবে তা নিয়ে সংশয় থাকা স্বাভাবিক। এই অবস্থায় টস জিতে দলগুলো প্রথমে ফিল্ডিং নিতে চাইবে।

জয়ের সম্ভাবনা কার?

কেস ১: যদি মুম্বাই আগে ব্যাট করে

প্রথম ইনিংস: মুম্বাই স্কোর করবে ১৬৫-১৭৫

ফল: মুম্বাই ম্যাচটি জিতবে ৫-১৫ রানে।

কেস ২: যদি বেঙ্গালুরু আগে ব্যাট করে

প্রথম ইনিংস: বেঙ্গালুরু স্কোর করবে ১৬০-১৭০

ফল: মুম্বাই ৬ উইকেটে জিতবে ম্যাচ।

সবকিছু বিবেচনায় বেঙ্গালুরুর চেয়ে মুম্বাই বেশ ভারসাম্যপূর্ণ দল। ভেন্যুতে তাদের রেকর্ড, আগের দুইবারের শিরোপা জয়ের বিশ্বাস তাদের এগিয়ে রাখছে।

ঢাকা/ফাহিম

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়