ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

২০০৪ সালের পুনরাবৃত্তি চান না জিদান

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৫৫, ১৩ এপ্রিল ২০২১  
২০০৪ সালের পুনরাবৃত্তি চান না জিদান

শনিবার মৌসুমের দ্বিতীয় এল ক্লাসিকোতে বার্সেলোনাকে হারানোর উৎসবটা ঠিক জমছে না রিয়ালের। কারণ, তাদের সামনে যে কঠিন সময় অপেক্ষা করছে। লিগে এখনো ৮টি ম্যাচ বাকি। অন্যদিকে উয়েফা চ্যাম্পিয়নস লিগে ফাইনাল পর্যন্ত যেতে পারলে সেখানে আরো চারটি ম্যাচ বাকি। কিন্তু ইনজুরি আর ক্লান্তিতে পেয়ে বসা রিয়াল শিবির নিয়ে অনেকেই শঙ্কিত। তারা দেখার অপেক্ষায় ঠিক কিভাবে, কোন অবস্থানে থেকে মৌসুম শেষ করে রিয়াল।

কারণ, জিদানের শিষ্যরা যে ক্লান্ত সেটা সাম্প্রাতিক সময়ের ম্যাচগুলোতে স্পষ্ট হয়ে উঠেছে। ভিনিসিউস জুনিয়র তো বিষয়টি বলেই ফেলেছেন। দলের অধিকাংশ খেলোয়াড় ৪১টি ম্যাচ খেলেছেন এই মৌসুমে!

সব মিলিয়ে জিদান যে কোন পরিস্থিতির মধ্যে আছেন সেটা কেবল তিনি নিজেই জানেন। ইনজুরি ও খেলোয়াড়দের ক্লান্তি তার কপালে ভাজ ফেলে দিয়েছে। বার বার মনে করিয়ে দিচ্ছে ২০০৪ সালের কথা।

সেবার উয়েফা চ্যাম্পিয়নস লিগের কোয়ার্টার ফাইনাল প্রথম লেগে মোনাকোর বিপক্ষে ৪-২ গোলে এগিয়ে ছিল রিয়াল। যেমনটা এবার লিভারপুলের বিপক্ষে এগিয়ে আছে ৩-১ ব্যবধানে।

ক্লান্ত রিয়াল সেবার ফিরতি লেগে মোনাকোর কাছে ধরাশায়ী হয়েছিল। কোপা ডেল রেতে রিয়াল জারাগোজার কাছে হেরেছিল। ভ্যালেন্সিয়া জিতেছিল লা লিগার শিরোপা।

এবারও কি চ্যাম্পিয়নস লিগের কোয়ার্টার ফাইনালের ফিরতি লেগে লিভারপুলের বিপক্ষে তেমন কিছু হতে যাচ্ছে? তাহলে কি হাতছাড়া হতে যাচ্ছে লা লিগার শিরোপাও?

সোমবার জিদান অবশ্য জানিয়েছেন তিনি ২০০৪ সালের পুনরাবৃত্তি চান না।

কিন্তু চলতি মৌসুমে যে ইনজুরি জেকে বসেছে রিয়াল শিবিরে। ইতোমধ্যে তারা বিভিন্ন প্রতিযোগিতায় ৪১টি ম্যাচ খেলেছে। ৮ জন খেলোয়াড় সর্বোচ্চ ৩ হাজার ৭২০ মিনিট খেলেছে। চারজন খেলেছে ৩ হাজারের বেশি মিনিট। ১০ জন খেলেছে ২ হাজারের বেশি মিনিট। আর নাচো ২ হাজার মিনিট থেকে মাত্র ২২ মিনিট কম খেলেছেন। এতে স্পষ্ট বোঝা যাচ্ছে রিয়াল শিবির যে ভীষণ ক্লান্ত।

তবে, জিদানের শিষ্যদের রয়েছে জেতার মানসিকতা। শারীরিকভাবে ক্লান্ত হলেও মানসিকভাবে তারা বেশ চাঙা আছে।

এখন দেখার বিষয় মৌসুমের বাকি কঠিন সময়টুকু জিদান ঠিক কিভাবে সামাল দেন তার ক্লান্তপ্রাণ শিষ্যদের নিয়ে।

ঢাকা/আমিনুল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়