ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

শ্রীলঙ্কার আরেকটি দাপুটে দিনে ঝলমলে তাসকিন

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:২৮, ৩০ এপ্রিল ২০২১   আপডেট: ১৭:৩৯, ৩০ এপ্রিল ২০২১
শ্রীলঙ্কার আরেকটি দাপুটে দিনে ঝলমলে তাসকিন

দিমুথ করুণারত্নে ও লাহিরু থিরিমান্নে প্রথম দিন ভুগিয়েছিল বাংলাদেশকে। শ্রীলঙ্কা ২৯১ রান করার দিনে বাংলাদেশের একমাত্র প্রাপ্তি ছিল করুণারন্তের উইকেট। দ্বিতীয় দিনও ক্যান্ডিতে স্বাগতিক ব্যাটসম্যানদের আধিপত্য ছিল। কিন্তু দুর্দান্ত বোলিংয়ে ঝলমলে ছিলেন বাংলাদেশের পেসার তাসকিন আহমেদ। শেষ সেশনে রমেশ মেন্ডিসের ক্যাচ নাজমুল হোসেন শান্ত না ফেললে তার নামের পাশে থাকতো চার উইকেট।

সংক্ষিপ্ত স্কোর: দ্বিতীয় দিন শেষে, শ্রীলঙ্কা ১৫৫.৫ ওভারে ৪৬৯/৬ (রমেশ ২২*, ডিকবেলা ৬৪*) 

শ্রীলঙ্কার পক্ষে দ্বিতীয় দিন হাফ সেঞ্চুরি করেছেন ওশাডা ফার্নান্ডো ও নিরোশান ডিকবেলা। এখনও ৬৪ রান করে অপরাজিত আছেন ডিকবেলা। ওশাডাকে ৮১ রানে থামান মেহেদী হাসান মিরাজ। আর তাইজুল ইসলাম ফেরান ধনঞ্জয়া ডি সিলভাকে (২)। এদিন স্বাগতিকদের বাকি ৩ উইকেট নেন তাসকিন। থিরিমান্নেকে ১৪০ রানে ও অ্যাঞ্জেলো ম্যাথুজকে ৫ রানে লিটন দাশের ক্যাচ বানান ডানহাতি পেসার। দারুণ ডেলিভারিতে পাথুম নিশানকার অফস্টাম্প নাড়িয়ে দিয়েছেন তিনি। যদিও শ্রীলঙ্কা বড় রানের দিকেই এগোচ্ছে, তারপরও সব মিলিয়ে দিন শেষে তাসকিনের মোহনীয় পারফরম্যান্স এনে দিয়েছে স্বস্তি। 

আলোর স্বল্পতায় ফের খেলা বন্ধ

দ্বিতীয় দিনের শেষ সেশনে বাধা হয়ে দাঁড়িয়েছে প্রকৃতি। প্রথমে আধঘণ্টার মতো শ্রীলঙ্কা ও বাংলাদেশের খেলা বন্ধ ছিল গুঁড়ি গুঁড়ি বৃষ্টির কারণে। এবার বাধ সেধেছে আলোর স্বল্পতা। ৬ উইকেটে তাদের রান ৪৬৯।

আবারও তাসকিনকে হতাশ করলেন শান্ত
আবারও ফিল্ডিংয়ে তাসকিন আহমেদকে হতাশ করলেন নাজমুল হোসেন শান্ত। দ্বিতীয় দিন ১৫২তম ওভারের শেষ বলে শ্রীলঙ্কার ব্যাটসম্যান রমেশ মেন্ডিসের ক্যাচ ফেলে দেন তিনি। তাতে তাসকিন চতুর্থ উইকেট বঞ্চিত হন। এ নিয়ে দ্বিতীয়বার ক্যাচ ফসকালো শান্তর হাত থেকে। প্রথম দিন ২০তম ওভারে দিমুথ করুণারত্নেকে জীবন দেন তিনি।

ডিকবেলার হাফ সেঞ্চুরি

১৮তম হাফ সেঞ্চুরির দেখা পেলেন নিরোশান ডিকবেলা। বাঁহাতি এই লঙ্কান ব্যাটসম্যান ৪৮ বলে ৬ চারে ফিফটি করেন। রমেশ মেন্ডিসের সঙ্গে তার জুটি পঞ্চাশ ছাড়িয়েছে আরও আগেই।

বৃষ্টি শেষে মাঠে শ্রীলঙ্কা-বাংলাদেশ

গুঁড়ি গুঁড়ি বৃষ্টিতে ২০ মিনিটের মতো বন্ধ ছিল শ্রীলঙ্কা ও বাংলাদেশের দ্বিতীয় দিনের তৃতীয় সেশনের খেলা। আকাশ পরিষ্কার হলে আবার মাঠে নেমেছে শ্রীলঙ্কা। নিরোশান ডিকবেলা হাফ সেঞ্চুরির পথে ছুটছেন।

গুঁড়ি গুঁড়ি বৃষ্টিতে খেলা বন্ধ

দ্বিতীয় টেস্টেও প্রকৃতি বাধ সাধছে। ক্যান্ডিতে শ্রীলঙ্কা ও বাংলাদেশের ম্যাচের দ্বিতীয় দিনের তৃতীয় সেশনের শুরুতে মেঘের আড়ারে ঢাকা পড়েছে সূর্য, নেমেছে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি। তাতে সাময়িক বন্ধ করা হয়েছে খেলা। ১৪৯ ওভারে ৬ উইকেটে ৪৩৬ রান শ্রীলঙ্কার। রমেশ মেন্ডিস ও নিরোশান ডিকবেলার জুটি পঞ্চাশ ছাড়িয়েছে।

চা বিরতির পর দ্বিতীয় ওভারের প্রথম বলে ডিকবেলার বিরুদ্ধে তা্ইজুল ইসলাম কট বিহাইন্ডের আপিল করেন। আম্পায়ার কুমার ধর্মসেনা আউট দিলে রিভিউ নেন লঙ্কান ব্যাটসম্যান। আল্ট্রা এজে বল তার ব্যাটে নয়, ফ্রন্ট প্যাডে লাগতে দেখা গেছে। রিভিউয়ে উইকেট বাঁচান ডিকবেলা। তাতে হতাশ হতে হয় তাইজুলকে।

দ্বিতীয় সেশনে বাংলাদেশের প্রাপ্তি ২ উইকেট

দ্বিতীয় সেশনেও বাংলাদেশের প্রাপ্তি রয়েছে। ৩০ ওভার বল করে দুটি গুরুত্বপূর্ণ উইকেট তুলে নিয়েছে। লাঞ্চের পর মাঠে নেমে চা বিরতিতে যাওয়ার আগে আরও ৯১ রান যোগ করেছে শ্রীলঙ্কা। হারিয়েছে পাথুম নিশানকা ও ওশাডা ফার্নান্ডোর উইকেট। ৪৩ রানের জুটি গড়ে দ্বিতীয় সেশন শেষ করেছেন রমেশ মেন্ডিস ও নিরোশান ডিকবেলা। দ্বিতীয় দিনের দুই সেশন শেষে ১৪৬ ওভারে স্বাগতিকদের সংগ্রহ ৬ উইকেটে ৪২৫ রান।

ওশাডাকে ৮১ রানে থামালেন মিরাজ

সেঞ্চুরির পথে ছুটছিলেন ওশাডা ফার্নান্ডো। তিন নম্বরে ব্যাট করতে নেমে চতুর্থ হাফ সেঞ্চুরি করেন তিনি। লাহিরু থিরিমান্নের সঙ্গে ১০৪ ও পাথুম নিশানকার সঙ্গে ৫৪ রানের জুটি গড়েন। আর ১৯ রান করলেই হতো শতক। কিন্তু পারলেন না। মেহেদী হাসান মিরাজের বলে ওশাডা সুইপ করেন, বাঁ দিকে সরে গিয়ে দারুণ একটা ক্যাচ ধরেন লিটন দাশ।

নিশানকা আউট হওয়ার পর মাত্র চার বলের ব্যবধানে ওশাডা ফিরলেন ২২১ বলে ৮১ রান করে। ৩৮২ রানে ৬ উইকেট নেই শ্রীলঙ্কার।

তাসকিনের বলে নিশানকা বোল্ড

বল হাতে প্রথম টেস্টে দুর্দান্ত ছিলেন তাসকিন আহমেদ। দ্বিতীয় ম্যাচেও অসাধারণ তিনি। বাংলাদেশের এই ডানহাতি পেসার নিজের তৃতীয় উইকেট পেলেন। পাথুম নিশানকার ব্যাট ফাঁকি দিয়ে অফস্টাম্প ভাঙে তাসকিনের বল। ৮৪ বলে ৩০ রান করেন ডানহাতি ব্যাটসম্যান। ওশাডা ফার্নান্ডোর সঙ্গে ৫৪ রানের জুটি ছিল তার। ৩৮২ রানে পঞ্চম উইকেট হারালো শ্রীলঙ্কা।

লাঞ্চের পর শ্রীলঙ্কার প্রতিরোধ

প্রথম সেশনের শেষ দিকে ১৫ রানের ব্যবধানে ৩ উইকেট তুলে নেয় বাংলাদেশ। দ্বিতীয় সেশনে সেই ধাক্কা সামাল দিয়ে শ্রীলঙ্কাকে বড় সংগ্রহের পথে নিচ্ছেন ওশাডা ফার্নান্ডো ও পাথুম নিশানকা। 

বাংলাদেশের জন্য স্বস্তিদায়ক প্রথম সেশন

ক্যান্ডি টেস্টের দ্বিতীয় দিনের প্রথম সেশন বাংলাদেশের জন্য স্বস্তির। ২৮ ওভার বল করে ৩ উইকেট পেয়েছে তারা, শ্রীলঙ্কা করেছে মাত্র ৪৩ রান। আগের দিনের অপরাজিত ব্যাটসম্যান লাহিরু থিরিমান্নে থামলেও ওশাডা ফার্নান্ডো ক্রিজ আঁকড়ে ধরে আছেন। এছাড়া অ্যাঞ্জেলো ম্যাথুজ ও ধনঞ্জয়া ডি সিলভার উইকেট পেয়েছে বাংলাদেশ। ১১৬ ওভারে ৪ উইকেটে ৩৩৪ রানে প্রথম সেশন শেষ করেছে শ্রীলঙ্কা। ১ উইকেটে ২৯১ রানে শুক্রবার (৩০ এপ্রিল) খেলা শুরু করেছিল তারা।

ধনঞ্জয়াকে আউট করলেন তাইজুল

গত ম্যাচে ১৬৬ রানের দুর্দান্ত ইনিংস খেলা ধনঞ্জয়া ডি সিলভাকে আউট করলেন তাইজুল ইসলাম। মাত্র ৯ বলে ২ রান করে নাজমুল হোসেন শান্তর ক্যাচ হন। বাংলাদেশি স্পিনারের বল ধনঞ্জয়ার ব্যাটে লেগে লিটন দাশের গ্লাভস ছুঁয়ে শান্তর হাতে ধরা পড়ে।

তাসকিনের দ্বিতীয় শিকার ম্যাথুজ

দুর্দান্ত এক ক্যাচ ধরলেন লিটন দাশ। বল করেছিলেন তাসকিন আহমেদ। চমৎকার লেন্থের বল খানিকটা টার্ন করে অ্যাঞ্জেলো ম্যাথুজের ব্যাটে লেগে ছোটে পেছনে। বাংলাদেশের উইকেটকিপার ডান দিকে ঝাঁপিয়ে তা গ্লাভসের মধ্যে নেন। মাত্র ৫ রানে আউট হন লঙ্কান ব্যাটসম্যান।

আপিল না করায় ম্যাথুজের উইকেট হাতছাড়া

বড় বাঁচা বেঁচে গেলেন অ্যাঞ্জেলো ম্যাথুজ। অবুঝের মতো কাজ করেছে বাংলাদেশ। লাহিরু থিরিমান্নেকে আউট করার তিন বল পরই ম্যাথুজের উইকেট পেতে পারতেন তাসকিন আহমেদ। কিন্তু কট আউটের আপিল করেননি। পরে আল্ট্রা এজে দেখা গেছে, অফস্টাম্প বরাবর বল ম্যাথুজের ব্যাট ছুঁয়ে লিটনের গ্লাভসে ধরা পড়ে।

থিরিমান্নেকে আউট করলেন তাসকিন

বাংলাদেশের বিপক্ষে ক্যান্ডি টেস্টে ইনিংস সেরা ১৪০ রান করে ফিরে গেলেন লাহিরু থিরিমান্নে। তাসকিন আহমেদ তাকে লিটন দাশের ক্যাচ বানান। ওশাডা ফার্নান্ডোর সঙ্গে দ্বিতীয় উইকেটে ১০৪ রানের জুটি ছিল তার। ২৯৮ বলে ১৫টি চারে সাজানো ছিল এই ইনিংস।

ওশাডার হাফ সেঞ্চুরি

দিমুথ করুণারত্নে আউট হওয়ার পর মাঠে নেমে ব্যাট হাতে দাপট দেখাছেন ওশাডা ফার্নান্ডোও। দ্বিতীয় দিন ডানহাতি এই ব্যাটসম্যান ক্যারিয়ারের চতুর্থ হাফ সেঞ্চুরি করেছেন চার মেরে। এজন্য ১৩২ বল খেলেছেন তিনি। একই সঙ্গে লাহিরু থিরিমান্নের সঙ্গে তার জুটি একশ পূর্ণ হয়। বাংলাদেশের বিপক্ষে দ্বিতীয় টেস্টে ১০২ ওভারে ১ উইকেটে শ্রীলঙ্কার সংগ্রহ ৩০৯ রান।

শ্রীলঙ্কা তিনশ ছাড়িয়ে

দ্বিতীয় দিনের ষষ্ঠ ওভারের প্রথম বলে বাউন্ডারি মেরে শ্রীলঙ্কাকে তিনশ রানের ঘরে নেন ওশাডা ফার্নান্ডো। ১ উইকেটে ২৯১ রানে দিন শুরু করেছিল তারা। লাহিরু থিরিমান্নের সঙ্গে তার জুটি একশতে পৌঁছানোর পথে।

স্বস্তির দেখা পেতে দ্বিতীয় দিন মাঠে মুমিনুলরা

ক্যান্ডিতে দ্বিতীয় টেস্টে দিমুথ করুণারত্নে ও লাহিরু থিরিমান্নে ভুগিয়েছে দুই সেশনেরও বেশি। করুণারত্নেকে ফিরিয়ে স্বস্তি ফেরানোর ইঙ্গিত দিলেও বাংলাদেশ দিন শেষে চাপা পড়েছে শ্রীলঙ্কার দুর্দান্ত পারফরম্যান্সের কাছে। প্রথম দিন শেষে ১ উইকেটে ২৯১ রান স্বাগতিকদের।

থিরিমান্নে ১৩১ রানে অপরাজিত আছেন। তার সঙ্গে ৮২ রানের অবিচ্ছিন্ন জুটি গড়ার পথে ৪০ রানে খেলছেন ওশাডা ফার্নান্ডো। তাসিকন আহমেদ, শরিফুল ইসলাম, আবু জায়েদ রাহী ও মেহেদী হাসান মিরাজদের বোলিংয়ে ধার না বাড়ালে সময়টা আরও কঠিন হয়ে দাঁড়াবে সফরকারীদের জন্য।

আরও খবর...

* নির্বিষ বোলিংয়ে শ্রীলঙ্কার রেকর্ডময় দিন

* করুণারত্নে-থিরিমান্নের কাছে ভুগলো বাংলাদেশ

ঢাকা/ফাহিম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়