ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

হাসান-নওমানের ফাইফারে জিম্বাবুয়ের ভরাডুবি

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:২৭, ৯ মে ২০২১   আপডেট: ২১:৩৫, ৯ মে ২০২১
হাসান-নওমানের ফাইফারে জিম্বাবুয়ের ভরাডুবি

দ্বিতীয় টেস্টে আবিদ আলীর ডাবল সেঞ্চুরি ও আজহার আলীর সেঞ্চুরিতে রান পাহাড় গড়েছিল পাকিস্তান। এরপর হাসান আলীর ক্যারিয়ার সেরা বোলিংয়ে ভরাডুবির শিকার হয় জিম্বাবুয়ের প্রথম ইনিংস। ফলো অনে পড়ে একই দিনে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামে স্বাগতিকরা। এবার খুব সহজে ভেঙে পড়েনি তারা। রেগিস চাকাভা ও ব্রেনডন টেলরের ব্যাটে লড়াই চালিয়ে যায় জিম্বাবুয়ে। কিন্তু শেষ সেশনের খানিক আগে তাদের বিদায়ে ফের টালমাটাল তাদের ব্যাটিং লাইন আপ, এবার নওমান আলীর ঘূর্ণি জাদু।

পাকিস্তানের ৮ উইকেটে ৫১০ রানের ঘোষিত প্রথম ইনিংসের জবাবে জিম্বাবুয়ে ১৩২ রানে অলআউট হয়। ৩৭৮ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংস খেলতে নেমে তারা তৃতীয় দিনের খেলা শেষ করেছে ৯ উইকেটে ২২০ রানে। টানা দ্বিতীয় টেস্টে প্রথম ইনিংসে হাসান ৫ উইকেট নেন, আর দ্বিতীয় ইনিংসে নওমান।

৪ উইকেটে ৫২ রানে দিনের খেলা শুরু করে জিম্বাবুয়ে। বাকি ৬ উইকেট গেছে আর ৮০ রান তুলতে গিয়ে। হাসান তার পঞ্চম ফাইফার পান ২৭ রান দিয়ে। এই ইনিংসে রেগিসের ৩৩ রান সর্বোচ্চ। এছাড়া ২৩ রান করেন ডোনাল্ড তিরিপানো।

ফলো অনে ব্যাট করতে নেমে ৬৩ রানে ২ উইকেট হারানোর পর রেগিস ও টেলরের ব্যাটে প্রতিরোধ গড়েছিল জিম্বাবুয়ে। মারকুটে ব্যাটিংয়ের পসরা সাজিয়ে ৭৯ রানের জুটি গড়ে ফিরে যান টেলর। ৩১ বলে ১০ চারে এক রানের আক্ষেপ নিয়ে ৪৯ রানে থামেন স্বাগতিক অধিনায়ক। আবারও ইনিংস সেরা পারফর্ম করে বিদায় নেন রেগিস। ১৩৭ বলে ১৩ চার ও ২ ছয়ে ৮০ রান করে নওমানের শিকার হন তিনি।

পরে পাকিস্তানি স্পিনার তার টানা দুই ওভারে ৮ রানের ব্যবধানে আরও তিন উইকেট নেন। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে অভিষেক ইনিংসের পর আরেকবার এক ইনিংসে পাঁচ উইকেট পেলেন ৩৪ বছর বয়সী স্পিনার।

৫৮তম ওভারের শেষ দুই বলে শাহীন শাহ আফ্রিদি আরও দুই ব্যাটসম্যানকে মাঠছাড়া করেন। জয়ের জন্য পাকিস্তানের দরকার ছিল আর এক উইকেট। তাই ম্যাচ শেষ করার সুযোগ দিতে সময় আরও আধ ঘণ্টা বাড়ানো হয়।

কিন্তু লুক জংউই ও ব্লেসিং মুজারাবানির ৫ ওভারে ১৫ রানের অবিচ্ছিন্ন জুটির প্রতিরোধ আর আলোর স্বল্পতায় ম্যাচ চার দিনে গড়ায়। এখনও জিম্বাবুয়ে ১৫৮ রানে পিছিয়ে, পাকিস্তানের দরকার ১ উইকেট।

ঢাকা/ফাহিম

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়