ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

গোলাপি পানীয় পারফরমেন্স বাড়ায়!

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:২৯, ১৩ মে ২০২১   আপডেট: ০৭:০৪, ১৪ মে ২০২১
গোলাপি পানীয় পারফরমেন্স বাড়ায়!

জোরে দৌড়াতে চান? হতে চান এক অ্যাথলেট? তাহলে গোলাপি পানীয় হতে পারে আপনার জন্য কার্যকরী। গবেষণায় এসেছে, গোলাপি রঙয়ের স্পোর্টস বেভারেজ যে কারোর পারফরম্যান্স ৪.৪ শতাংশ বাড়িয়ে দেয়। 

নিউট্রেশন জার্নালের গবেষণায় বের হয়, যদি কেউ গোলাপি পানীয় পান করে তার পরিশ্রম দ্বিগুন বেড়ে যায়। একই সঙ্গে নির্দিষ্ট সময়ের জন্য শারীরিক শক্তি লক্ষ্যমাত্রার চেয়ে বেড়ে যায়। পরবর্তীতে ইংল্যান্ডের ওয়েস্টমিনিস্টারের একটি বিশ্ববিদ্যালয় আরও গবেষণা চালায়। তাদের গবেষণার ফল অনুযায়ী, গোলাপী পানীয় ৪.৪ শতাংশ পারফরম্যান্স বাড়ায়। শুধু তাই নয়, গোলাপী পানীয় শরীর সতেজ করে এবং ব্যায়াম সহজ করে তোলে। 

গবেষণার সময়, তারা বিভিন্ন বয়সের মানুষকে ট্রেডমিলে দৌড়ানোর ব্যবস্থা করে। শুরুতে তাদের ইচ্ছে অনুযায়ী দৌড়ানোর পরামর্শ দেয়। পরবর্তীতে গোলাপী পানীয় পান করিয়ে পরীক্ষা চালায়। শুধু তাই নয়, গোলাপী পানীয় বাদে অন্য রঙের পানীয় দিয়ে পরীক্ষা চালানো হয়। তাতে দেখা যায়, গোলাপী পানীয় যারা পান করেছিলেন তারা এগিয়ে ছিলেন।

বলা হচ্ছে, গোলাপী পানীয় পরিশ্রমের মাত্রা বাড়িয়ে দেওয়ার পাশাপাশি সুগার ও কার্বোহাইড্রেড নিয়ন্ত্রণে রাখে। তাতে ইমিউনিটি পাওয়ার বেড়ে যায় এবং স্বাভাবিকের তুলনায় বেশি পরিশ্রম করা যায়।

তথ্যসূত্র: এএনআই

 

ঢাকা/ইয়াসিন

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়