Risingbd Online Bangla News Portal

ঢাকা     সোমবার   ১৪ জুন ২০২১ ||  জ্যৈষ্ঠ ৩১ ১৪২৮ ||  ০১ জিলক্বদ ১৪৪২

আইপিএলে এবারের চ্যাম্পিয়ন তাহলে কোহলির বেঙ্গালুরু?

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:১৭, ১৩ মে ২০২১   আপডেট: ১৫:২২, ১৩ মে ২০২১
আইপিএলে এবারের চ্যাম্পিয়ন তাহলে কোহলির বেঙ্গালুরু?

অবশেষে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু জিতল ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) । আইপিএল হলে সত্যি-ই এমন কিছু হতো!

ধরে নিন, করোনার জন্য আইপিএল বন্ধ হয়নি এবং খেলাগুলো স্বাভাবিক সূচিতেই চলছে। যদি এভাবেই টুর্নামেন্ট শেষ হতো তাহলে কোহলির দল বেঙ্গালুরু পেত শিরোপা। তারা দিল্লি ক্যাপিটালসকে হারিয়ে প্রথমবারের মতো শিরোপা জিতত! কিভাবে সম্ভব এমন ভবিষ্যদ্বাণী করা?  

‘পাইথন সিমুলিয়েসন স্ক্রিপ্ট’ অনুযায়ী এমন কিছু সত্যি-ই হতো। এ সিমুলিশেন স্ক্রিপ্ট কাজে লাগিয়েছেন রেডডিট ব্যবহারকারী আদিশ জৈন। আইপিএল বন্ধ হওয়ার পর তিনি টুর্নামেন্টের বিজয়ী বের করার জন্য গবেষণা শুরু করেন। গবেষণার জন্য তিনি এবারের আইপিএলের প্রতিটি বল, উইকেট, রান, ম্যাচ, পিচ নিয়ে গবেষণা করেছেন। একই সঙ্গে বিগত পাঁচ বছরে নিয়মিত খেলা ক্রিকেটারদের পারফরম্যান্স, দলের পারফরম্যান্স, টিম ম্যানেজমেন্টের সিদ্ধান্তগুলোর পর্যালোচনা করেছেন তিনি।

উইজডেন ক্রিকেটকে আদিশ জৈন বলেন,‘আমি পূর্ববর্তী তথ্য নিয়ে একটি পাইথন সিমুলেটেড প্রোগ্রাম করেছি। যেখানে পূর্বের তথ্য বাদেও, ভবিষ্যদ্বাণীমূলক বিশ্লেষণ এবং এলোমেলোকরণ কৌশল ব্যবহার করা হয়েছে। মূলত, এটা করেছি নিজের আগ্রহে। কিন্তু কাজ করতে গিয়ে অসাধারণ কিছু সিনারিও এবং মজাদার স্কোরকার্ড বের হয়েছে, যেমন এক ইনিংসে ৫০ রানেরও কমে অলআউট হয়ে যাওয়ার ঘটনা ঘটতে পারত। আমার মতে, আরসিবির দর্শকরা এটা পছন্দ করবে।’

তিনি আরও বলেন, ‘আমি বিগত পাঁচ বছরের প্রত্যেক ব্যাটসম্যান এবং বোলারের পারফরম্যান্স মূল্যায়ন করেছি। ব্যাটসম্যানরা কতগুলো সিঙ্গেল নিয়েছে, কতগুলো ডাবল। আবার চার-ছক্কা কতগুলো মেরেছে। আবার বোলাররা কিভাবে রান দিয়েছে। পাওয়ার প্লে’তে রান কত দিয়েছে। পাওয়ার প্লে’ বাদে কত রান দিয়েছে। ডেথ ওভারে কত রান দিয়েছে। তারা কিভাবে উইকেট পেয়েছে। এসব কাজ করে চ্যাম্পিয়ন হিসেবে বেঙ্গালুরুকে পেয়েছি।’

তার গবেষণায় বের হয়েছে, এবার বেঙ্গালুরু ২২ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে থেকে প্লে’ অফ নিশ্চিত করতো। সঙ্গে থাকত দিল্লি, চেন্নাই ও পাঞ্জাব। গ্রুপ পর্ব থেকেই বাদ পড়ত মুম্বাই, হায়দরাবাদ, রাজস্থান ও কলকাতা। এরপর প্রথম কোয়ালিফায়ারে দিল্লি ও বেঙ্গালুরুর লড়াইয়ে কোহলিরা জিতত এবং এলিমিনেটরে চেন্নাই ও পাঞ্জাবের লড়াইয়ে জিতত পাঞ্জাব। দ্বিতীয় কোয়ালিফায়ারে পাঞ্জাবকে হারিয়ে ফাইনালে উঠত দিল্লি। কিন্তু শেষ হাসিটা হাসত বেঙ্গালুরু।     

ঢাকা/ইয়াসিন

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়