Risingbd Online Bangla News Portal

ঢাকা     সোমবার   ১৪ জুন ২০২১ ||  জ্যৈষ্ঠ ৩১ ১৪২৮ ||  ০২ জিলক্বদ ১৪৪২

বাংলাদেশকে ‘হুমকি’ দিয়ে রাখলেন শ্রীলঙ্কার অধিনায়ক

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৪৭, ১৩ মে ২০২১   আপডেট: ০৭:০৭, ১৪ মে ২০২১
বাংলাদেশকে ‘হুমকি’ দিয়ে রাখলেন শ্রীলঙ্কার অধিনায়ক

দায়িত্ব গ্রহণ করে দল নিয়ে নিজের ভাবনা জানালেন শ্রীলঙ্কার নবনিযুক্ত ওয়ানডে অধিনায়ক কুশল পেরেরা। ২২ গজে আগ্রাসী ব্যাটিং করা এ ব্যাটসম্যান অধিনায়ক হিসেবেও আগ্রাসন দেখাবেন বলে সাফ জানিয়ে রাখলেন। 

তার নেতৃত্বে আগামী ১৬ মে তিন ওয়ানডে খেলতে বাংলাদেশে আসছে শ্রীলঙ্কা। নিজের প্রথম অ্যাসাইনমেন্টে বাজিমাত করতে চান তিনি। এজন্য ছেলেদের থেকে আক্রমণাত্মক ও ভয়ডরহীন ক্রিকেট চান শ্রীলঙ্কার নতুন অধিনায়ক। 

বৃহস্পতিবার তিনি গণমাধ্যমে বলেন, ‘বাংলাদেশের বিপক্ষে জিততে হলে আমাদের ভয়ডরহীন ক্রিকেট খেলতে হবে। আপনি হারতে-ই পারেন কিন্তু ভয় পেলে চলবে না। দলে নিজের জায়গা নিয়ে উদ্বিগ্ন থাকেন তাহলে কখনোই শতভাগ নিবেদন দিয়ে খেলতে পারবেন না। আমি খেলোয়াড়দের একটি কথাই বলবো, ‘‘মাঠে যাও। নিজেদের সেরাটা উজার করে দাও।’’ আমি যদি অনুশীলনেও ভয়ডরহীন থাকি তাহলে সেটা মাঠে প্রয়োগ করতে পারবো। এটাই ছেলেদের জন্য আমরা বার্তা। আমরা যদি মাঠে নামার আগেই ভয় পেয়ে যাই তাহলে সামনে এগিয়ে যেতে পারবো না। আমি এখানে এমন একটি ক্রিকেট সংস্কৃতি তৈরি করতে চাই যারা আত্মবিশ্বাস নিয়ে প্রতিপক্ষকে মোকাবেলা করবে।’

শেষ পাঁচ বছরে শ্রীলঙ্কা ক্রিকেট দল অধিনায়ক বদল করেছে নয়বার। সীমিত পরিসরের ক্রিকেটে সবশেষ আর্মব্র্যান্ড পেলেন কুশল পেরেরা। নতুন চেহারার দল নিয়ে ‘সিংহের দল’ আসছে বাংলাদেশে। অভিজ্ঞ অনেক ক্রিকেটারকে রাখা হয়নি। বলা হচ্ছে, ২০২৩ বিশ্বকাপের শ্রীলঙ্কার প্রস্তুতি শুরু হচ্ছে বাংলাদেশের এ সফর দিয়ে। এজন্য দীর্ঘমেয়াদে দায়িত্ব দেওয়া হয়েছে পেরেরাকে। 

২২ গজে পেরেরার ব্যাটিং দেখে মুগ্ধ হননা এমন কাউকে পাওয়া যাবে না। ডারবান টেস্টে স্বাগতিকদের বিপক্ষে তার ১৫৩ রানের অপরাজিত ইনিংস সর্বকালের অন্যতম সেরা। ২০১৫ সালে পাকিস্তানের বিপক্ষে তার ১৭ বলে পাওয়া হাফ সেঞ্চুরি এখনও যৌথভাবে দ্বিতীয় দ্রুততম। তার বিশ্বাস, নিজের ব্যাটিংয়ের পর অধিনায়কত্বেও আগ্রাসন দেখা পারবেন। 

‘আমি ভয়ডরহীন প্রকৃতির মানুষ। এটা আমার সফলতার মূল অস্ত্র। আমি ভয় নিয়ে কখনো মাঠে নামি না। এটা আমার কাজে ব্যঘাত করে। আমি দলের বাকিদের কাছেও এমন কিছুর প্রত্যাশা করছি। আমি নিশ্চিত করে বলতি পারছি না, এতে পারফরম্যান্স আসবে বা সব কিছুর সমাধান হবে। আমি চাচ্ছি যে, তারা যেন মনের ভয় দূর করে দেয়। তাহলেই পারফরম্যান্স আসবে। দলের উপকার হবে।’ – বলেন কুশল পেরেরা। 

বাংলাদেশের বিপক্ষে তিন ম্যাচ সিরিজ নিয়ে লঙ্কান অধিনায়ক আরো বলেন,‘আপনাকে সব সময় বুঝতে হবে আপনার শক্তি ও দূর্বল জায়গা কোনটা। বোলার ও ব্যাটসম্যান দুইজনকে নিজেদের শক্তির জায়গা বুঝতে হবে। কোন বলটা মারতে পারবো, কোন বলে উইকেট পাবো এসব বিষয় বুঝতে হবে। আবার ফিল্ডারদের শারীরিকভাষাও তুখোড় থাকতে হবে। যেন তারা ব্যাটসম্যানকে হুমকি দিতে পারে। এ সব কিছু যদি মিলে যায় বাংলাদেশের বিপক্ষে ভালো ফল পেতে পারব।’
 

ঢাকা/ইয়াসিন

সর্বশেষ

পাঠকপ্রিয়