Risingbd Online Bangla News Portal

ঢাকা     রোববার   ১৩ জুন ২০২১ ||  জ্যৈষ্ঠ ৩০ ১৪২৮ ||  ০১ জিলক্বদ ১৪৪২

লা লিগা: অ্যাথলেটিকো, রিয়াল নাকি বার্সেলোনা হাসবে শেষ হাসি?

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৫২, ১৪ মে ২০২১   আপডেট: ১৪:৫৬, ১৪ মে ২০২১
লা লিগা: অ্যাথলেটিকো, রিয়াল নাকি বার্সেলোনা হাসবে শেষ হাসি?

ইংলিশ প্রিমিয়ার লিগের শিরোপা নিশ্চিত করেছে ম্যানচেস্টার সিটি। বায়ার্ন মিউনিখের ঘরে বুন্দেসলিগার শিরোপা। ফরাসি লিগ জিতেছে পিএসজি। লা লিগা জিতবে কে? 

মৌসুম শেষ না হলেও ইউরোপের শীর্ষ পাঁচ লিগের তিনটিরই শিরোপা নিশ্চিত। বিগত কয়েক মৌসুম ধরেই সবচেয়ে জমজমাট লড়াই হয়ে উঠেছে স্পেনের শীর্ষ প্রতিযোগিতাটি। এবারও তাই। মৌসুমের শেষ রাউন্ডের খেলা না হলে বলা যাবে না কার ঘরে যাচ্ছে শিরোপা। 

গত দুই দশক ধরে লা লিগা মানেই রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনার আধিপত্য। কিন্তু এবার মৌসুমের শুরু থেকে দুই বড় ক্লাবের ছন্দপতন ও অ্যাথলেটিকো মাদ্রিদের অসাধারণ পারফরম্যান্সে জমে উঠে লা লিগা। মৌসুমের শেষ পর্যন্ত সেই উত্তেজনা বিরাজ করছে। 

অ্যাথলেটিকো, রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনা; তিন দলই খেলেছে ৩৬টি করে ম্যাচ। ৮০ পয়েন্ট নিয়ে সবার উপরে আছে অ্যাথলেটিকো। রিয়াল ৭৮ পয়েন্ট নিয়ে দুইয়ে। বার্সেলোনা ৭৬ পয়েন্ট নিয়ে তিনে। তিন দলেরই বাকি দুইটি করে ম্যাচ। আপাতদৃষ্টিতে বার্সেলোনার সম্ভাবনা খুবই কম। অ্যাথলেটিকো ও রিয়ালের সম্ভাবনা বেশি। 

সবচেয়ে এগিয়ে আছে অ্যাথলেটিকো মাদ্রিদ। শেষ দুই ম্যাচে তারা জিতে গেলে অনায়েসে লা লিগা তাদের। ১৬ মে ওসাসুনা ও ২৩ মে রিয়াল ভিলাদোলিদের বিপক্ষে তাদের ম্যাচ। দুই ম্যাচে পূর্ণ পয়েন্ট পেলে তাদের পয়েন্ট হবে ৮৬। এর মধ্যে কোনটা হেরে গেলে বা ড্র করলে নিজেদের বিপদ নিজেরা ডেকে আনবে অ্যাথলেটিকো। 

রিয়ালের শেষ দুই ম্যাচ অ্যাথলেটিক ক্লাব ও ভিয়ারিয়েলের বিপক্ষে। শেষ দুই ম্যাচে তারা কোনোটা হেরে গেলে শিরোপার সম্ভাবনা শেষ। তবে অ্যাথলেটিকো ও তাদের পয়েন্ট যদি সমান হয় তাহলে ট্রাইবেকারে রিয়াল শিরোপা জিতবে। লা লিগার টাইব্রেকারের নিয়ম অনুযায়ী প্রথমে হেড টু হেড পয়েন্টের হিসাব করা হয়।

দু্ই নগর প্রতিদ্বন্দ্বীর মুখোমুখি লড়াইয়ে এগিয়ে আছে রিয়াল মাদ্রিদ। তারা অ্যাথলেটিকো মাদ্রিদের বিপক্ষে প্রথম মুখোমুখিতে জিতেছিল। এরপর ড্র করে। মুখোমুখি লড়াইয়ে ৪ পয়েন্ট নিয়ে এগিয়ে থাকায় বেনজামারা পাবেন শিরোপা।  

বার্সেলোনার শিরোপা পাওয়ার সম্ভাবনা নেই একেবারে বলাও যাবে না। কাতালানদের ঘরে শিরোপা যেতে হলে রিয়াল ও অ্যাথলেটিকোকে শেষ দুই ম্যাচেই হারতে হবে এবং তাদের দুই ম্যাচেই জিততে হবে। সেক্ষেত্রে ৮২ পয়েন্ট নিয়ে বার্সেলোনা জিতবে শিরোপা। ৮০ পয়েন্ট নিয়ে অ্যাথলেটিকো দুইয়ে, ৭৮ পয়েন্ট নিয়ে রিয়াল থাকবে তিনে।   

সবশেষ ২০১৫-১৬ মৌসুমের শিরোপা লড়াইয়ে ছিল এই তিন দল। সেবার ৩৭তম রাউন্ডের আগ পর্যন্ত তাদের মাঝে পয়েন্টের ব্যবধান ছিল মাত্র ১। এবার কার ঘরে যায় শিরোপা সেটাই দেখার। 

ঢাকা/ইয়াসিন 

সর্বশেষ

পাঠকপ্রিয়