Risingbd Online Bangla News Portal

ঢাকা     সোমবার   ২১ জুন ২০২১ ||  আষাঢ় ৭ ১৪২৮ ||  ০৯ জিলক্বদ ১৪৪২

ভারতের স্পিনারদের সামলাতে ‘কিটি লিটার’ অনুশীলন কনওয়ের

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:১৫, ১৫ মে ২০২১  
ভারতের স্পিনারদের সামলাতে ‘কিটি লিটার’ অনুশীলন কনওয়ের

টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের লড়াইয়ে নিউ জিল্যান্ডের ব্যাটসম্যানদের জন্য হুমকি হতে পারেন রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্রর জাদেজা, অক্ষর পাটেল ও ওয়াসিংটন সুন্দর। 

ভারতের এ চার স্পিনারকে সামলে প্রয়োজন বিশেষ দক্ষতা। সেজন্য প্রস্তুতি হতে হবে ভালোমানের। নিউ জিল্যান্ডের সীমিত পরিসরের ক্রিকেটে মুগ্ধতা ছড়ানো ডেভিড কনওয়েকে সুযোগ দেওয়া হয়েছে টেস্ট দলে। সবকিছু ঠিকঠাক থাকলে বাঁহাতি ব্যাটসম্যানকে দেখা যাবে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে। সেজন্য আগেভাগেই নিজের প্রস্তুতি সেরে নিচ্ছেন কনওয়ে। 

স্পিন আক্রমণ সামলানোর জন্য উইকটে কিটি লিটার ছড়িয়ে দিচ্ছেন কনওয়ে। কিটি লিটার হচ্ছে এক ধরনের গুঁড়া মাটি, যা পোষা প্রাণীদের বর্জ্য শুষে নেয়। এ মাটি ছড়িয়ে দেওয়ার কারণে বল হঠাৎ লাফায় এবং টার্ন করে। এতে ব্যাটসম্যানরা বিশেষ উপকার পায় বলে দাবি কনওয়ের। 

নিজের এ বিশেষ অনুশীলন নিয়ে কনওয়ে বলেন, ‘কিটি লিটার ব্যবহারের পেছনে মূল ভাবনা হলো উইকেট থেকে বল হুটহাট লাফবে। বল কয়েকটা দ্রুত আসবে। আবার কয়েকটা মন্থর হবে। অসমান বাউন্সও পাওয়া যাবে। আমার মতে স্পিন সামলানোর জন্য এ অনুশীলন বেশ কার্যকরী।’

প্রস্তুতিতে কোনো কমতি না রাখছেন না কনওয়ে। মাঠে নিজের সেরাটা নিংড়ে দিতে চান। এজন্য ম্যাচের পুরোটা সময় জুড়ে ইতিবাচক থাকতে চান কনওয়ে, ‘প্রস্তুতি ভালোমানের নিলেও ম্যাচে আমার নিজেকে প্রমাণ করতে হবে। এজন্য ইতিবাচক দৃষ্টিভঙ্গি নিয়ে মাঠে নামতে হবে। চেষ্টা করবো যেন নিজের সেরাটা দিয়ে দলকে ভালো কিছু দেওয়া যায়।’ 

ঘরোয়া ক্রিকেটে কনওয়ের পারফরম্যান্স দুর্দান্ত। ১০৮ প্রথম শ্রেনির ম্যাচে তার রান ৭১৩০। ব্যাটিং গড় ৪৭.২১। খেলেছেন ৩২৭ রানের ইনিংসও।

ঢাকা/ইয়াসিন

সর্বশেষ

পাঠকপ্রিয়