ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

অর্ধযুগ পর ফ্রান্স দলে বেনজামা

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৪৭, ১৯ মে ২০২১   আপডেট: ১১:৫০, ১৯ মে ২০২১
অর্ধযুগ পর ফ্রান্স দলে বেনজামা

বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্সের হয়ে ইউরোতে খেলার সুযোগ হলো করিম বেনজামার। রিয়াল মাদ্রিদের সুপারস্টার ছয় বছর পর ফ্রান্স জাতীয় দলে ডাক পেলেন।

গতকাল রাতে ইউরোর জন্য ২৬ সদস্যের দল ঘোষণা করেন ফ্রান্সের কোচ দিদিয়ের দেশম। ফ্রান্সের হয়ে বেনজেমা সবশেষ খেলেন ২০১৫ সালের অক্টোবরে। আর্মেনিয়ার বিপক্ষে ম্যাচে নিজে জোড়া গোল করেন। আরেকটি গোলে অবদানও রাখেন।

কিছুদিন পর বেনজেমার বিরুদ্ধে জাতীয় দলের সতীর্থ মাথিউ ভালবুয়েনাকে ‘সেক্স টেপ’ দিয়ে ব্ল্যাকমেইল করার অভিযোগ ওঠে। সেই অভিযোগের প্রেক্ষিতে তাকে অনির্দিষ্টকালের জন্য বহিস্কার করা হয়। এরপর দেশমের স্কোয়াডে কখনো জায়গা হয়নি বেনজামার।

এ নিয়ে বেনজামা অনেকবারই গণমাধ্যমে নিজের ক্ষোভ প্রকাশ করেন এবং দেশমের বিরুদ্ধে বর্ণবাদের অভিযোগও করেন। দেশমও গণমাধ্যমে সাফ জানিয়ে দেন, তিনি ফ্রান্সের দায়িত্ব পালনকালে কখনো বেনজামাকে নিজের দলে নেবেন না। ২০১৮ সালে ক্রোয়েশিয়াকে হারিয়ে ফ্রান্স বিশ্ব চ্যাম্পিয়ন হয়। সেই দলেও খেলার সুযোগ হয়নি সময়ের সেরা এ স্ট্রাইকারের।

অবশেষ দুই পক্ষের বরফ গলা শুরু হয়েছে। দেশম রাগঢাক ছেড়ে দুর্দান্ত ফর্মে থাকা বেনজামাকে দলে রাখলেন। দল ঘোষণার পর দেশম বলেন,‘করিম বেনজামার আগমণে ফ্রান্স আরও ভারসাম্যপূর্ণ হলো। অবশ্যই অলিভিয়ার জিরুদ আমাদের সেরা খেলোয়াড়। ভুলে গেলে চলবে না শেষ চার বছরে তার অবদান। ফ্রান্সকে অবশ্যই ভালো ফল পেতে হবে। আমরা ইউরোর রানার্সআপ। সঙ্গে বিশ্ব চ্যাম্পিয়ন। বেনজামাকে দলে নিয়ে আমরা গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছি। এটা একটি বার্তা যে, আমরা শুধুমাত্র বর্তমান এবং আগামীকাল নিয়ে ভাবছি। এটা প্রত্যেকের ক্ষেত্রেই সত্য। আমরা দুজন আলোচনায় বসেছি। কথা বলেছি। নিজেদের আলোচনার প্রেক্ষিতে আমরা সিদ্ধান্ত নিয়েছি জাতীয় দলে হয়ে দুজন এক থাকবো।’  

২০০৭ সালে জাতীয় দলে অভিষেক বেনজামার। ২০০৮ এবং ২০১২ ইউরো খেলার পাশাপাশি ফ্রান্সকে ২০১৪ বিশ্বকাপেও প্রতিনিধিত্ব করেছিলেন বেনজামা। এখন পর্যন্ত খেলেছেন ৮১ ম্যাচ। গোল করেছেন ২৭টি।

ঢাকা/ইয়াসিন 

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়