ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

ব্যাটিংয়ে তিনে ফিরছেন সাকিব

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৩৭, ২১ মে ২০২১   আপডেট: ১২:৫৩, ২১ মে ২০২১
ব্যাটিংয়ে তিনে ফিরছেন সাকিব

বাংলাদেশ জাতীয় দলের জার্সিতে প্রায় পাঁচ মাস আগে বদলে গিয়েছিল সাকিব আল হাসানের ব্যাটিং পজিশন। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজে তাকে দেখা গিয়েছিল চার নম্বরে ব্যাটিং করতে। এবার শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজে সেই পুরোনো ব্যাটিং পজিশন তিনে ফিরছেন বাঁহাতি ব্যাটসম্যান।

শুক্রবার (২১ মে) সংবাদ সম্মেলনে তামিম বলেছেন এমন কথা, ‘তার প্রতি আমাদের প্রত্যাশা অনেক বেশি থাকবে। আপনাদের একটা ব্যাপার বুঝতে হবে সাকিব বিশ্বকাপে অনেক ভালো খেলেছে। আমি চাইবো সবসময় সে এমন খেলুক। কিন্তু সবসময় এরকম হবে না। এরকম না খেলতে পারলে আতঙ্কিত হওয়ার কিছু নেই, আমি অন্তত সেটা হবো না।’

জুয়ারির প্রস্তাব গোপন করায় এক বছর ক্রিকেট থেকে নিষিদ্ধ হওয়ার আগে সাকিব নিয়মিত তিনে ব্যাটিং করে আসছিলেন। কিন্তু নিষেধাজ্ঞা কাটিয়ে জাতীয় দলে প্রত্যাবর্তনের ম্যাচে তাকে দেখা গেছে চার নম্বর পজিশনে। ওয়েস্ট ইন্ডিজকে হোয়াইটওয়াশ করার পথে পজিশন পাল্টালেও বেশ সাবলীল ছিলেন। প্রথম ম্যাচে ১৯ রান করলেও পরের দুটিতে আসে ৪৩ ও ৫১ রান। তার জায়গায় ওই সিরিজে তিন নম্বরে খেলা নাজমুল হোসেন শান্ত ছিলেন ব্যর্থ। এই সিরিজে তো তিনি দলেই জায়গা পাননি। তাই আবারও সাকিবকে ফিরিয়ে দেওয়া হলো তার জায়গা।

ওয়ানডে ক্যারিয়ারের শুরুর দিকে চার কিংবা পাঁচ নম্বরে বেশি ব্যাটিং করেছেন সাকিব। প্রথম ১৭০ ইনিংসের মধ্যে তিন নম্বরে নেমেছিলেন মাত্র দুবার। ২০১৮ সালে ঘরের মাঠে জিম্বাবুয়ে ও শ্রীলঙ্কার সঙ্গে ত্রিদেশীয় সিরিজে তাকে তিনে ফেরানো হয়। টানা ১০ ইনিংস তিনে ব্যাটিং করে ফিফটি করেছিলেন চারটি। তামিম ইকবালের সঙ্গে গড়েছেন একাধিক বড় জুটিও। ওয়েস্ট ইন্ডিজের মাটিতে সিরিজ জিততে বড় ভূমিকা রেখেছিলেন ব্যাটসম্যান সাকিব।

ওই বছরের ডিসেম্বরে তিন ইনিংসে পাঁচ নম্বরে নেমে যেতে হয়েছিল বাঁহাতি ব্যাটসম্যানকে। সেখানেও করেন একটি ফিফটি। বিশ্বকাপের ঠিক আগে আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজে আবার তিনে ফেরানো হয়েছিল সাকিবকে। সেই ধারাবাহিকতা ছিল ২০১৯ বিশ্বকাপে। তিনে ব্যাটিং করে ৮ ম্যাচে সাকিব করেছিলেন ৬০৬ রান। দুই সেঞ্চুরি ও পাঁচ ফিফটিতে তিনি নিজেকে নিয়ে যান অন্য উচ্চতায়।

তিনে ব্যাটিংয়ে সিদ্ধান্তটা ছিল সাকিবের নিজের। তখনকার কোচ কোচ স্টিভ রোডস শুরুতে তার সিদ্ধান্তকে সমর্থন করেননি। সতীর্থরাও ছিলেন উদ্বিগ্ন। তবে ওই প্রতিকূলতার মধ্যেও অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা শুরু থেকেই ছিলেন সাকিবের পক্ষে। সেই প্রতিদান বাঁহাতি ব্যাটসম্যান দেন ভালোভাবেই। ২৩ ওয়ানডেতে তিন নম্বরে ব্যাট করেছেন সাকিব, ৫৮.৫৮ গড়ে মোট রান ১১৭৭। ক্যারিয়ারে মোট রান ৬৪৩৬।

ঢাকা/রিয়াদ/ফাহিম

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়