ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

নো এক্সট্রা রান, বাংলাদেশের বোলিং ‘পিকচার পারফেক্ট’

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:১০, ২৬ মে ২০২১   আপডেট: ১৭:৫১, ২৬ মে ২০২১
নো এক্সট্রা রান, বাংলাদেশের বোলিং ‘পিকচার পারফেক্ট’

ক্রিকেটে অতিরিক্ত রান মানেই গলার কাঁটা, যা হুমকি হয়ে দাঁড়ায় যে কোনও দলের জন্য। আর এই অতিরিক্ত রানে এগিয়ে যায় প্রতিপক্ষ। দলের পুঁজিতে অতিরিক্ত রান যোগ হয় বলে কখনও কখনও এ রানই পথের কাঁটা হয়ে দাঁড়ায়। ম্যাচ হারিয়ে দেয়।

উল্টোটা যদি ঘটে? ধরুন বোলাররা এতটাই নিয়ন্ত্রিত বোলিং করলো যে, ম্যাচে অতিরিক্ত রানই হলো না। তাহলে কেমন হবে?

মঙ্গলবার (২৫ মে) বাংলাদেশ ও শ্রীলঙ্কার দ্বিতীয় ওয়ানডেতে ঘটেছে এমন ঘটনা। বাংলাদেশ ৪০ ওভার বোলিং করে এক রানও অতিরিক্ত দেয়নি। অতিরিক্ত রান সাধারণত চার রকমের হয়। নো বল, ওয়াইড, বাই, লেগবাই। পেসার মোস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম এবং স্পিনার সাকিব আল হাসান ও মেহেদী হাসান মিরাজও অতিরিক্ত রান দেননি। হাত ঘুরিয়েছিলেন মোসাদ্দেক হোসেনও। তিনিও ধারাবাহিকতা ধরে রেখেছেন। প্রত্যেকেই নিয়ন্ত্রিত বোলিংয়ে রান আটকে রাখেন।

বাংলাদেশের অতিরিক্ত রান না দেওয়ার প্রথম ঘটনা অবশ্য এটি নয়। এর আগে বাংলাদেশ দুই ম্যাচে এমন কিছু করে দেখিয়েছে। দুটিই আইসিসি আয়োজিত বৈশ্বিক ক্রীড়া মঞ্চে। ২০০৭ বিশ্বকাপে অস্ট্রেলিয়া ও বাংলাদেশের ম্যাচ হয়েছিল ২২ ওভারে। বৃষ্টিবিঘ্নিত ম্যাচে বাংলাদেশ আগে ব্যাটিং করে ৬ উইকেটে ১০৪ রান সংগ্রহ করে। জবাবে অস্ট্রেলিয়া ম্যাচ জিতে যায় ১৩.৫ ওভারে। ম্যাচে মাশরাফি মুর্তজা, তাপস বৈশ্য, সাকিব, মোহাম্মদ রফিকসহ আফতাব আহমেদ ও আবদুর রাজ্জাকও হাত ঘুরিয়েছিলেন। কিন্তু অতিরিক্ত খাত থেকে রান দেননি কেউ।

১০ বছর পর চ্যাম্পিয়নস ট্রফির মঞ্চে বাংলাদেশের প্রতিপক্ষ ছিল ভারত। সেমিফাইনাল ম্যাচ। বাংলাদেশ আগে ব্যাটিং করে ৭ উইকেটে ২৬৪ রানে আটকে যায়। জবাবে ভারত ম্যাচ জিতে নেয় ৪০.১ ওভারে। ম্যাচ হারলেও বাংলাদেশের বোলিং এলোমেলো ছিল না। নিয়ন্ত্রিত বোলিংয়ে মাশরাফি, মোস্তাফিজ, তাসকিন, রুবেলরা কোনও অতিরিক্ত রান দেননি। 

এমন বিরল কীর্তির দুই ম্যাচ হারলেও শ্রীলঙ্কার বিপক্ষে জয়ের স্বাদ পেয়েছে বাংলাদেশ। লড়াকু পুঁজি নিয়ে মিরাজ ও মোস্তাফিজের দ্যুতিময় বোলিংয়ে সহজে জয় ধরা দিয়েছে। বড় অবদান রেখেছেন সাকিব, শরিফুলও। দলে সুযোগ না পেয়ে কনকাশন সাবে মাঠে নামা তাসকিনও দ্যুতি ছড়িয়েছেন। সব মিলিয়ে বোলিংয়ের চিত্রটা একেবারেই ‘পিকচার পারফেক্ট’।

ঢাকা/ইয়াসিন/ফাহিম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়