ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

আফগানদের বিপক্ষে বাংলাদেশের স্বস্তির ড্র

ক্রীড়া প্রতিবেদক: || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৩৩, ৩ জুন ২০২১   আপডেট: ০১:৩২, ৪ জুন ২০২১
আফগানদের বিপক্ষে বাংলাদেশের স্বস্তির ড্র

আফগানিস্তানের বিপক্ষে হারতে থাকা ম্যাচে শেষ মুহুর্তে দারুণ গোল দিয়ে স্বস্তি এনে দিয়েছেন বসুন্ধরা কিংসের সেন্টার ব্যাক তপু বর্মণ। শেষ পর্যন্ত গ্রুপ ‘ই’ থেকে কাতার বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাইয়ের ষষ্ঠ ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে ১-১ গোলে ড্র নিয়ে মাঠ ছাড়ে বাংলাদেশ।

বৃহস্পতিবার (৩ জুন) বাংলাদেশ সময় রাত ৮টায় কাতারের দোহায় জসিম বিন হামাদ স্টেডিয়ামে নামে দুই দল। দ্বিতীয়ার্ধের শুরুতেই বাংলাদেশ গোল হজম করে। ম্যাচের ৪৮ মিনিটের সময় আবদুল্লাহ মোহাম্মদ আনওয়ার শরিফ ডান দিক থেকে ডি বক্সে বল পেয়ে নিখুঁত শটে বাংলাদেশের জালে বল জড়ান। এরপর ৮৪ মিনিটের সময় তপু গোল করে স্বস্তি এনে দেন।

বাংলাদেশের এই মিশন শুরু হয়েছিল আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে। ওই ম্যাচে ১-০ গোলে হেরে যায় তারা। কিন্তু প্রতিপক্ষকে তারা ছেড়ে কথা বলেনি। অসংখ্য সুযোগ কাজে লাগাতে পারলে জয় দিয়ে শুরু হতে পারতো বাংলাদেশের বিশ্বকাপ বাছাই। অষ্টমবারের মতো দুই দলের দেখা হয়েছিল এদিন। পরিসংখ্যানের দিকে তাকালে এগিয়ে কিন্তু আফগানিস্তান। তাদের বিপক্ষে বাংলাদেশ একমাত্র জয় পেয়েছিল ১৯৭৯ সালের এশিয়ান কাপ বাছাইয়ে।

দুই লেগের ওই পর্বে প্রথম ম্যাচে ২-২ গোলে ড্রর পর দ্বিতীয় ম্যাচ তারা জিতেছিল ৪-১ গোলে। এরপর কেটে গেছে ৪২ বছর, আর কোনও জয় নেই বাংলাদেশের। পরে হয় ড্র করেছে, নয়তো হেরেছে বাংলাদেশ। আফগানদের বিপক্ষে সবশেষ দুটি ম্যাচেই পরাজিত হয়েছিল বাংলাদেশ। এই ম্যাচে ড্র-তে প্রাণ ফিরবে বাংলাদেশ শিবিরে।

প্রথমার্ধে বাংলাদেশ দারুণ খেলেছে। কিন্তু বল দখলের লড়াইয়ে পিছিয়ে ছিল। কয়েকবার আক্রমণ করেও দেখা পায়নি গোলের। গোলশূন্য নিয়ে বিরিতিতে যায় দুই দল। বিরতি থেকে ফিরেই হোঁচট খায় বাংলাদেশ। ৪৮ মিনিটে শরিফির গোলে পিছিয়ে পড়ে লাল সবুজের প্রতিনিধিরা।

দ্বিতীয়ার্ধের প্রথম ২৫ মিনিট খেই হারিয়ে ফেলে জেমি ডের শিষ্যরা। এরপরেই যেনো আস্তে আস্তে ম্যাচে ফিরতে থাকে জামাল ভুঁইয়া বাহিনী। শেষ দিকে বেশ কয়েকজন ফরোয়ার্ডকে নামিয়ে বাজি ধরেন জেমি ডে। ফরোয়ার্ডরা গোল না পেলেও তপুর পা থেকে গোল পায় বাংলাদেশ। জেমির দুঃসাহসিক সিদ্ধান্তে শেষ পর্যন্ত স্বস্তি নিয়ে মাঠ ছাড়ে বাংলাদেশ।

এই ম্যাচে বল দখলের লড়াইয়ে এগিয়ে ছিল আফগানরা। ম্যাচের ৬৪ ভাগ বল ছিল তাদের পায়ে। আক্রমণেও অবশ্য আফগানরাই এগিয়ে ছিল। তারা যেখানে শট নিয়েছে ১২টি সেখানে বাংলাদেশ অর্ধেক।

গ্রুপ ‘ই’ থেকে এখন পর্যন্ত ৬ ম্যাচ খেলে বাংলাদেশ ২ পয়েন্ট অর্জন করলো। ভারত ও আফগানদের বিপক্ষে এই দুটি পয়েন্ট পান জামাল-তপুরা। পয়েন্ট টেবিলে অবস্থান সবার শেষে। সমান ম্যাচ খেলে ৫ পয়েন্ট নিয়ে আফগানিস্তানের অবস্থান তৃতীয় স্থানে। ৬ ম্যাচে ৫ জয়ে ১৬ পয়েন্ট নিয়ে সবার ওপরে আছে কাতার।

এই ম্যাচে বাংলাদেশের হয়ে অভিষেক হয়েছিল তারেক কাজীর। তিনি বাংলাদেশি বংশোদ্ভুত ফিনল্যান্ড প্রবাসী। জামাল ভুঁইয়ার পর তিনি দ্বিতীয় ফুটবলার; যিনি প্রবাসী হয়েও দেশের জার্সি গায়ে খেলার সুযোগ পান। নিজের অভিষেক ম্যাচে দারুণ খেলেছেন; দীর্ঘদিন অপেক্ষার পর সুযোগ মেলে সেরা একাদশে। বিশ্বনাথ ঘোষের পরিবর্তে তিনি মাঠে নামেন।

রিয়াদ/আমিনুল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়